Shravani Mela 2024: দেওঘরে শ্রাবণী মেলাতে প্রশাসন ভক্তদের জন্য কী কী সুবিধা প্রকাশ করেছে জানুন

Shravani Mela 2024: শ্রাবণী মেলা, ভারতের পূর্বাঞ্চলের বৃহত্তম ধর্মীয় সমাবেশগুলির মধ্যে একটি যা ২২শে জুলাই অনুষ্ঠিত হবে

হাইলাইটস:

  • এই অনুষ্ঠানে, দেশ ও বিদেশের বিভিন্ন স্থান থেকে ভক্তরা শ্রাবণ মাসে দেওঘরে আসেন
  • এবং বাবা বৈদ্যনাথ ধাম মন্দিরে প্রার্থনা করেন
  • এই দিনে তীর্থযাত্রীরা বোল বম জপ করে শিবলিঙ্গে জল ঢালতে দেওঘরে খালি পায়ে হেঁটে আসেন

Shravani Mela 2024: জানা যাচ্ছে, প্রশাসন প্রস্তুতির জন্য কোনো কসরত রাখেনি। কারণ এই বছর ইভেন্টে প্রচুর সংখ্যক কাওয়ানরিয়া আসার সম্ভাবনা রয়েছে। যারা জানেন না তাদের জন্য, কাওয়ানরিয়া তীর্থযাত্রীরা বোল বম জপ করে শিবলিঙ্গে জল ঢালতে দেওঘরে খালি পায়ে হেঁটে আসেন। শ্রাবণী মেলার সুষ্ঠু ব্যবস্থাপনার বিষয়ে জেলা প্রশাসনকে চিঠি দিয়েছে সিটি কাউন্সিল। প্রশাসনের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়েছে যে তারা মেলা সফলভাবে সম্পাদনের জন্য যথাযথ পদক্ষেপ নেবেন।

We’re now on WhatsApp- Click to join

জেলা ম্যাজিস্ট্রেট নেভাল চৌধুরী এই ইভেন্টে কাওয়ানরিয়াদের যে সুবিধাগুলি দেওয়া হবে সে সম্পর্কে কথা বলেছেন। ডিএমের মতে, ফোন এবং মোবাইল নম্বর, রুট টেবিল, ওয়াইফাই, হারিয়ে যাওয়া এবং পাওয়া মাইকিং এবং ফোন বুথ পাওয়া যাওয়ার সম্ভাবনা রয়েছে। অফিসারটি বলেছিলেন যে যদি কোনও ব্যক্তি তার পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে থাকে এবং তার কাছে কোনও সেল ফোন না থাকে তবে তারা ন্যায্য সুবিধাগুলির সাথে তাদের সাথে সংযোগ করতে পারে। অফিসারের মতে, এই পদক্ষেপগুলি কাওয়ানরিয়া তীর্থযাত্রীদের বাবা বৈদ্যনাথ ধাম মন্দিরে তাদের ভ্রমণ সম্পূর্ণ করতে সহায়তা করবে।

We’re now on Telegram- Click to join

ডিএম আরও প্রকাশ করেছেন যে, প্রশাসন এ বছর অনন্য কিছু করার চেষ্টা করবে। মিঃ চৌধুরীর মতে, তারা শ্রাবণী মেলায় পরিষ্কার-পরিচ্ছন্নতা ব্যবস্থা, পানীয় জল, বিদ্যুৎ এবং চিকিৎসা পরিষেবার প্রতি সর্বোচ্চ মনোযোগ দেবে। এসব দিক ছাড়াও নিরাপত্তা ও আবাসন ব্যবস্থার দিকেও খেয়াল রাখা হবে বলে জানান তিনি। মিঃ চৌধুরী বলেছেন যে এখানে ইতিমধ্যে নির্মিত ধর্মশালা মেরামতের উদ্যোগও নেওয়া হচ্ছে।

ডিএম-এর মতে, ভক্তদের জন্য আইডি কার্ডও বাধ্যতামূলক করা হয়েছে, যা ব্যর্থ হলে কাওয়ানরিয়া তীর্থযাত্রীদের ঘাটে প্রবেশের অনুমতি দেওয়া হবে না।

Read More- কথিত আছে যে এই মন্দিরগুলি দর্শন করলে ইচ্ছা পূরণ হয়। আসুন জেনে নিই ভগবান শিবের এমন মন্দির সম্পর্কে

আধিকারিক আশ্বস্ত করেছেন যে ভক্তরা যাতে কোনও সমস্যার সম্মুখীন না হয় তা নিশ্চিত করতে তিনি এবং তাঁর দল সর্বদা উপস্থিত রয়েছে। তিনি আরও জানান, দোকানদারদের রেট চার্ট ছাড়া কোনো কিছু বিক্রি না করতে বলা হয়েছে। মিঃ চৌধুরী তীর্থযাত্রী এবং দোকানদারদের মধ্যে কোনও ঝগড়া এড়াতে এই পদক্ষেপ নিয়েছেন।

এইরকম আরও নিত্য নতুন প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.