Katarzyna Kobro: কাতারজিনা কোব্রো পোল্যান্ডের গঠনবাদী আন্দোলনের নেত্রী

Katarzyna Kobro: জেনে নিন কাতারজিনা কোব্রো সম্পর্কে 

হাইলাইটস

  • কাতারজিনা কোব্রো
  • গঠনমূলক নীতি
  • পোলিশ আন্দোলন

Katarzyna Kobro: কাতারজিনা কোব্রো ১৮৯৮ সালে জন্মগ্রহণ করেন। লাটভিয়ার রিগাতে কাটিয়েছে শৈশব। ১৯১৫ সালে তাঁর পরিবারকে চলে আসে মস্কোতে। ১৯১৭-১৯২০ সাল তিনি মস্কো স্কুল অফ পেইন্টিং, ভাস্কর্য এবং স্থাপত্যে পড়াশোনা করেন। তিনি মস্কো ইউনিয়ন অফ আর্টিস্টের একজন সদস্য ছিলেন। তিনি ১৯২০ সালে পোলিশ শিল্পী Władyslaw Strzemiński এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। ১৯২২ সালে তিনি পোল্যান্ডে আসেন। এরপরে তিনি পোল্যান্ডের নাগরিকত্ব লাভ করেন।

আপনি যত কাতারজিনা কোব্রো সম্পর্কে জানবেন, ততই আপনি বুঝতে পারবেন কীভাবে পোল্যান্ডের গঠনবাদ আন্দোলনের একজন নেত্রী হয়ে ওঠেন। আমরা একনজরে দেখে নিই তার গঠনবাদী আন্দোলন সম্পর্কে।

গঠনবাদী আন্দোলনের মূলনীতি

১৯১৩ সালে রাশিয়ায় গঠনবাদ আন্দোলনের শুরু হয়। গঠনবাদ ছিল স্বায়ত্তশাসিত শিল্পের একটি ধারণা। এই দর্শন অনুসরণকারী শিল্পীরা শিল্পকে “নির্মাণ” করতে চেয়েছিলেন। গঠনবাদী শিল্পীরা শিল্পকে সামাজিক উদ্দেশ্যে একটি অনুশীলন করেছিলেন। ব্যক্তিবাদ, বিষয়বাদ এবং প্রকাশবাদকে প্রত্যাখ্যান করেছিল। ১৯০০ দশকে শিল্প আন্দোলনে কাতারজিনা কোব্রোর মতো গঠনবাদ এবং শিল্পীদের উল্লেখযোগ্য প্রভাব ছিল। পরে বাউহাউস এবং ডি স্টিজল আন্দোলনের ধারনা গুলি বিস্তার হতে শুরু করে।

পোলিশ গঠনবাদী আন্দোলনের উদ্ভব

পোলিশ শিল্পীরা যখন গঠনবাদী আন্দোলনকে নতুন রূপ ও ধারনাকে প্রভাব বিস্তারের চেষ্টা করেছিলেন তাদের প্রথমে পোলিশ অভিব্যক্তিবাদী এবং পরে ফর্মিস্ট বলা হত। ফর্মিস্টরা পোল্যান্ডে শিল্প সংস্কারের স্লোগান ছিল। “পোলিশ অভিব্যক্তিবাদী” ইঙ্গিত দেয় যে শিল্পীরা ইউরোপীয় ঐতিহ্যের বিপরীতে পোলিশ সংস্কৃতির একটি স্বাতন্ত্র্যকে খুঁজে বের করা। তার পরিবর্তে, তাদের পোলিশ জাতীয় ঐতিহ্যের সাথে সম্পর্কিত করতে চেয়েছিল।

ইউএসএসআর-এ কাতারজিনা কোব্রোর পোলিশ আন্দোলনের বিকাশের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল। এই আন্দোলনের ধারাবাহিকতাকে বজায় রাখতে “গঠনবাদী” শব্দটি আরও বেশি ব্যবহৃত হয়েছিল। ১৯২৪-২৬ সাল পর্যন্ত চলেছিল পোল্যান্ডের কনস্ট্রাকটিভিস্টরা একটি অ্যাভান্ট-গার্ড আর্ট গ্রুপ।কাতারজিনা কোব্রো পোল্যান্ডের গঠনবাদী আন্দোলনের প্রাথমিক ভূমিকা গঠন করেছিল।

 

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.