Curry Leaves Plant Care Tips: কারি পাতা তোলার সময় এই বিষয়গুলি মাথায় রাখুন

Curry Leaves Plant Care Tips: এই কৌশলটি দিয়ে কারি পাতাকে আরও সবুজ করুন, সূর্যের আলো এবং আর্দ্রতার বিশেষ যত্ন নিন

হাইলাইটস:

  • ভালো সূর্যালোক পেলেই কারি পাতা দ্রুত বৃদ্ধি পায়
  • বেশি সূর্যালোক ও ভেজা মাটি আছে এমন জায়গায় কারি পাতা লাগালে ভালো হয়
  • ঠান্ডা আবহাওয়ায় কারি পাতায় সার দেওয়া থেকে বিরত থাকতে হবে

Curry Leaves Plant Care Tips: কারি পাতা শুধু খাবারের স্বাদই বাড়ায় না, এটি আপনার ত্বক ও চুলের জন্যও উপকারী বলে মনে করা হয়। তাই অনেকেই প্রায়ই বাড়িতে কারি পাতা গাছ লাগান। কিন্তু অনেকেরই অভিযোগ, তাদের বাড়িতে লাগানো কারি পাতার চারা বড় হচ্ছে না। কারি পাতার বৃদ্ধি কম হওয়ায় এতে পাতা কম হয়। এমন অবস্থায় মানুষ কারি পাতার গাছকে খারাপ মনে করে উপড়ে ফেলে। সে আবার বাজারে যায় আরেকটি কারি পাতার চারা কিনতে। কিন্তু এখন আপনাকে সেটা করতে হবে না। একবার আপনি উদ্ভিদের সমস্যা সম্পর্কে জানলে, আপনি সঠিকভাবে এটির যত্ন নেওয়া শুরু করবেন। এতে আপনার বাড়ির বাগানে কারি পাতার চারা আবার সবুজ হয়ে উঠবে। আসুন বিস্তারিত জানি-

কারি পাতা তোলার সময় এই বিষয়গুলো মাথায় রাখুন

  • যখনই আপনি কারি পাতা ছিঁড়বেন, ডাঁটা সহ পাতা ছিঁড়ে নেন। ডাঁটা থেকে পাতা টেনে গাছে পাতাহীন ডাঁটা ছেড়ে দিলে এটা ভুল পদ্ধতি। এর কারণে আপনার গাছটি বাড়তে পারবে না।
  • আপনি যদি পাতা ছিঁড়তে চান তবে কেবল পাতাই তুলবেন না, যে ডালপালাগুলিতে পাতা রয়েছে সেগুলিও তুলুন।
  • আপনি গাছের উপরের অংশ থেকে পাতা ছিঁড়ে ফেলুন। এতে করে গাছ বেশি পাতা উৎপাদন করতে সক্ষম হয়। সেসব স্থানে দ্রুত নতুন পাতা গজায়।
  • যদি গাছে ফুল হয় তবে উদ্ভিদের প্রচুর শক্তি তাদের পুষ্টিতে যায়। তাই এই ফুল বা বীজ ছিঁড়ে রান্নায় ব্যবহার করলে ভালো হয়। এতে করে গাছের বৃদ্ধি দ্রুত হয় এবং পাতা ঘন হয়।

We’re now on WhatsApp- Click to join

  • আপনি যদি কারি পাতার গাছ থেকে বীজ চান তবে একটি ডালে ফুল ছেড়ে দিন এবং গাছের অন্যান্য ফুলের অংশগুলি কেটে ফেলুন। এ কারণে বীজের পুষ্টির জন্য গাছের অতিরিক্ত পুষ্টি খরচ করতে হয় না এবং গাছ সবুজ থাকে।

এই কৌশলটি দিয়ে কারি পাতাকে সবুজ করে তুলুন 

রোদ প্রয়োজন

ভালো সূর্যালোক পেলেই কারি পাতা দ্রুত বৃদ্ধি পায়। সবসময় ছায়ায় রাখলে গাছ বাড়বে না। এর সাথে, এমন একটি সময় আসবে যখন গাছটি শুকিয়ে যেতে শুরু করবে এবং এর সমস্ত পাতাও ঝরে পড়তে শুরু করবে। তাই গাছটিকে রোদে রাখুন এবং মাটির আর্দ্রতার যত্ন নিন।

ঋতু

অধিকাংশ মানুষ প্রতি মৌসুমে কারিপাতার গাছে একই সার ও জল দিয়ে থাকে। তবে আমরা আপনাকে বলে রাখি যে শীতকালে কারি পাতার একটি সুপ্ত সময় থাকে। এ অবস্থায় কারি পাতায় সার প্রয়োগ করলে গাছ হলুদ হয়ে যাওয়ার বা শুকিয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই ঠান্ডা আবহাওয়ায় কারি পাতায় সার দেওয়া থেকে বিরত থাকতে হবে।

We’re now on WhatsApp- Click to join

লম্বা গাছপালা ঘন করুন 

কারি পাতার উদ্ভিদ ঘন হওয়ার পরিবর্তে প্রায়ই লম্বা হয়। এ অবস্থায় ফেব্রুয়ারি মাসে কারি পাতা থেকে যে ফুল বের হয় তাও গাছের বৃদ্ধি বন্ধ করে দেয়। অতএব, ফেব্রুয়ারিতে, কারি পাতার ফুলগুলি কেটে ফেলুন এবং গাছটি ছাঁটাই করুন। এতে আপনার গাছ থেকে নতুন শাখা বের হতে শুরু করবে এবং কিছু দিনের মধ্যে গাছটিও ঘন হয়ে উঠবে।

Read More- নিয়মিত এই পাতা চিবিতে খেতে পারলেই দূরে পালাবে ডায়াবেটিস থেকে হৃদরোগ

কারি পাতা গাছের রক্ষণাবেক্ষণ 

অনেক সময় লোকেরা কারি পাতাকে একটি সংবেদনশীল উদ্ভিদ হিসাবে বিবেচনা করে এবং সূর্যের আলো থেকে রক্ষা করার চেষ্টা করে। তবে, কারি পাতা একটি সূর্য প্রেমী উদ্ভিদ। তাই বেশি সূর্যালোক ও ভেজা মাটি আছে এমন জায়গায় কারি পাতা লাগালে ভালো হয়। এ ছাড়া ওপর থেকে কারিপাতা সংগ্রহ করলে গাছের বৃদ্ধি বন্ধ হয়ে যায়। অতএব, সর্বদা নিচ থেকে পাতা ছিঁড়ে ফেলুন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.