/

Kat Katha: কাট কথার হার্ট শালা কিভাবে মহিলাদের বিকল্প জীবিকা প্রদান করছেন

Kat Katha: হার্টশালা হল একটি সেলাই কর্মশালা, যেখানে যৌনকর্মীদের সেলাই এবং সেলাই করার প্রশিক্ষণ দেওয়া হয়

হাইলাইটস:

  • হার্ট শাখায় কিভাবে যৌনকর্মীদের প্রশিক্ষণ দেওয়া হয়
  • কাট সম্পর্কে – কথা
  • হার্ট শালার সাফল্য

Kat Katha: কাট-কথার সদস্য আরজু আমাদের বলেন যে, “লকডাউনের পর থেকে, জিবি রোডের মহিলারা কোনো না কোনোভাবে উপার্জনের বিকল্প উপায় খুঁজতে শুরু করেছে এবং তখনই তারা আরও সক্রিয়ভাবে হার্টশালায় আসতে শুরু করেছে। এখন, হার্টশালা উপার্জনের একটি বিকল্প উপায় প্রদান করছে। কিছু মহিলা আছেন যারা সম্পূর্ণরূপে যৌনকর্ম ছেড়ে দিয়েছেন এবং হার্টশালায় যোগ দিয়েছেন এবং কিছু মহিলা আছেন যারা নিয়মিত হার্টশালায় আসেন এবং শুধুমাত্র যখন তাদের বড় আর্থিক সংকট আসে তখনই যৌনকর্মের দিকে ফিরে তাকান।”

যখন লকডাউন হয়েছিল, তখন ৬০০+ মহিলাদের জন্য একটি মূল্যায়ন সমীক্ষা চালানো হয়েছিল, জিবি রোডের প্রায় ৭০% মহিলা বিকল্প জীবিকাতে নাম লেখাতে চেয়েছিলেন। এই মুহুর্তে মহামারী বিবেচনা করে, তাদের স্বাভাবিক অর্থনৈতিক কর্মকাণ্ড যেমন ধীর হয়ে যায়, হার্টশালার ধারণাটি আরও বেশি প্রাসঙ্গিক এবং প্রয়োজনীয় হয়ে ওঠে।

হার্টশালায়, আরজু বলেন, “এই মহিলারা এই কর্মশালায় আসে এবং সেলাই শেখে। তারা মাস্ক তৈরি করে, তারা হার্ট হ্যাঙ্গিং তৈরি করে তারা ঝোলা ব্যাগ এবং অন্যান্য সুন্দর ছোট জিনিস তৈরি করে এবং আরও, কাট কথা তাদের বিক্রি করতে এবং তা থেকে উপার্জন করতে সহায়তা করে। এমনকি তারা গুঞ্জের সাথে সহযোগিতা করেছিল যারা তাদের বেশিরভাগ মাস্ক কিনেছিল এবং প্রয়োজনে লোকেদের মধ্যে বিতরণ করেছিল।

কাট সম্পর্কে – কথা:

কাট কথা হল এমন একটি সংস্থা যা বাণিজ্যিক যৌনকর্মী এবং তাদের সন্তানদের নিয়ে জিবি রোডে কাজ করে, যেটি ভারতের রাজধানী শহরের বৃহত্তম রেড-লাইট এলাকা। এটি গীতাঞ্জলি বব্বর দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল পতিতালয়ে যৌনকর্মীদের মুক্ত করার ধারণা নিয়ে তাদের শেখার এবং সেলাই, আঁকা, সূচিকর্ম ইত্যাদির মতো দক্ষতার সাথে মূলধারার জীবনে যোগদান করতে সহায়তা করে। তাদের উপার্জনের বিকল্প উপায়। সংগঠনের কেন্দ্রস্থলে সম্প্রদায়ের শিক্ষাকে উৎসাহিত করা হচ্ছে। তার উদ্যোগে, কাট কথা ৩৫০০ থেকে ৪০০০ যৌনকর্মীদের জন্য কাজ করে, এবং বিশেষত মহামারী চলাকালীন, এটি যৌন কর্মজীবী ​​সম্প্রদায়ের জন্য একটি গুরুত্বপূর্ণ সহায়তার উৎস হয়েছে।

তিনি আমাদের আরও বলেন যে হার্টশালা ছাড়াও, তারা একটি ব্রিজ স্কুলও চালাচ্ছে যেখানে তারা অনলাইন ক্লাসে শিশুদের জড়িত করছে। “শিশুরা তাদের মায়ের ফোন ব্যবহার করে বা আমাদের কেন্দ্রে একটি কম্পিউটার ইনস্টল করা আছে, যাতে শিশুরা এসে তাদের অনলাইন ক্লাসে অংশ নিতে পারে।

যখন লকডাউন শুরু হয়েছিল, তখন যৌনকর্মীরা কীভাবে মহামারীর সাথে মোকাবিলা করবে তা নিয়ে একটি বিশাল ভয় ছিল কারণ ধীরে ধীরে আনলক করার পরেও যৌন কাজ পুনরায় শুরু করার কোনও সত্যিকারের আশা নেই। যার জন্য, আরজু যেমন বলেছিল, “লকডাউন শেষ হওয়ার দিনেই যৌন কাজ আবার শুরু হয়েছিল। যদিও এটি বর্তমান সময়ের জন্য বিদ্রূপাত্মক, এটি এখন অন্তত এই মহিলাদের জন্য কিছুটা আর্থিক স্থিতিশীলতা নিশ্চিত করতে পারে, তবুও তাদের ভাইরাসে সংক্রামিত হওয়ার ভয় এখনও রয়েছে এবং আরও বেশি। মহিলারা সচেতন, তারা স্বাস্থ্য ও স্যানিটেশন ব্যবস্থা সঠিকভাবে নিচ্ছেন কিন্তু ভয় আছে।”

যদিও এর পরিণতি কী হতে পারে সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি এখানকার শ্রমিকদের। যেহেতু যৌনকর্ম শুরু হয়েছে এখনো শোষণ একই রকম। কাট-কথার সদস্য আরজু আমাদের বলেছেন যে “লকডাউন শেষ হওয়ার দিন থেকেই যৌনকর্ম আবার শুরু হয়েছিল। তবুও দুশ্চিন্তা আগের মতোই। প্রথম দিনগুলি যেখানে মদের দোকানগুলি মদ বিক্রি পুনরায় চালু করার সময় যা ঘটেছিল তার সমান্তরাল পরে, যেহেতু সেখানে মদের জন্য বিশাল লাইন ছিল, এখানে মোটামুটি পর্যাপ্ত গ্রাহক ছিল যাদের দেখা করার প্রয়োজন ছিল।” তবুও শোষণ কমেছে বলতে পারব না। লকডাউনের কারণে দীর্ঘ বেকারত্ব এবং অর্থনৈতিক মন্দার পরে, শ্রমিক এবং গ্রাহক উভয়ই আর্থিক সংকটের মুখোমুখি হয়েছেন। যেখানে ক্লায়েন্টরা আসতে শুরু করেছে, তবুও, তাদের অর্থ প্রদানের ক্ষমতা আগের থেকে পরিবর্তিত হবে বলে আশা করা হচ্ছে। এবং এখানে যৌনকর্মীরা, অর্থের প্রয়োজনে, শেষ পূরণ করতে আরো গ্রাহকদের গ্রহণ শেষ হবে। সুতরাং সামগ্রিকভাবে, যদিও এটি বলা খুব তাড়াতাড়ি, এটি এমন কিছু যা আমরা সত্যিই ভয় পাচ্ছি।” আরজু বলেন, এখানকার নারীরা যে প্রধান সমস্যাটির মুখোমুখি হতে পারেন সে সম্পর্কে বলছেন।

হার্ট শালার সাফল্য:

হার্টশালার সাফল্যের গল্পগুলি গণনা করে, তিনি উল্লেখ করেছেন যে “অনেক সাফল্যের গল্প রয়েছে এবং প্রতিবার আমরা প্রায় ২০০০টি কাপড়ের মাস্ক তৈরি করতে সক্ষম হয়েছি। এখন পর্যন্ত, এখানে ৭ জন মহিলা আছেন যারা নিয়মিতভাবে হার্টশালায় যোগদান করেছেন যারা তাদের সমস্ত সময় এখানে ব্যয় করেন, শুধুমাত্র পতিতালয়ে নয়। মূলত, তারা যৌন কাজ ছেড়ে দেয়। সেখানে ৩ জন মহিলা রয়েছেন যারা সম্পূর্ণভাবে জিবি রোড ছেড়েছেন এবং এখনও হার্টশালায় আসা চালিয়ে যাচ্ছেন৷ আরেকটি উল্লেখ করার মতো বিষয় হল সেই নারীদের গল্প যারা নিজের শহরে ফিরে গেছে এবং শিশুদের জন্য কাপড় সেলাই করে উপার্জন শুরু করেছে।”

সর্বোপরি, তিনি এই বলে শেষ করেন যে “হার্টশালা এমন একটি জায়গা হয়ে উঠেছে যা যৌন কাজের উপর তাদের নির্ভরতা দূর করতে পারে তবে যেটা মূলত কঠিন তা হল তাদের আত্মবিশ্বাস দেওয়া যে এখানে, হার্টশালায় আসা এবং আর্থিকভাবে স্বাধীন হওয়ার জন্য নতুন দক্ষতা শিখতে এবং যৌন কাজ চিরতরে ছেড়ে দেওয়ার অবস্থান।”

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published.