Gardening Tips: আপনি যদি বাড়িতে ফুলের পাশাপাশি সবজি চাষ করতে চান, তাহলে খুব সহজেই এই সবজি গাছ লাগাতে পারেন

Gardening Tips: এই ৫টি সবজি বাড়িতে সহজেই চাষ করা যায়, আপনাকে এই সহজ টিপসগুলি অনুসরণ করতে হবে

হাইলাইটস:

  • গ্রীষ্মকালে এই গাছগুলি লাগান
  • এই সবজিগুলি বিশেষ করে মে-জুন মাসে বপন করা হয়
  • আপনি সহজেই আপনার বারান্দায় বা এমনকি ছোট পাত্রেও এই ৫টি সবজি বপন করতে পারেন

Gardening Tips: আপনি যদি বাগান পছন্দ করেন তবে আপনি আপনার বাগানে এই সবজি চাষ করতে পারেন। আপনি সহজেই আপনার বাড়িতে এই সবজি বপন করতে পারেন। এই সবজিগুলি বিশেষ করে মে-জুন মাসে বপন করা সবজিগুলির মধ্যে একটি।

গ্রীষ্মকালে এই গাছগুলি লাগান

আপনি যদি বাড়িতে ফুলের পাশাপাশি সবজি চাষ করতে চান, তাহলে খুব সহজেই এই সবজি লাগাতে পারেন। আপনি যদি সবজি বাগান করার কথা ভাবছেন, তাহলে মে ও জুন মাস এর জন্য খুব ভালো হতে পারে। এই উষ্ণ মাসগুলি বীজের অঙ্কুরোদগম এবং সুস্থ উদ্ভিদের ভাল বৃদ্ধির জন্য ভালো বলে মনে করা হয়। আপনি যদি এই গ্রীষ্মের মৌসুমে আপনার বাড়ির বাগানে কিছু বপন করতে চান, তাহলে আপনার বাড়ির বাগানে যে পাঁচটি সবজি চাষ করতে পারেন তা নিম্নরূপ। আপনি সহজেই আপনার বারান্দায় বা এমনকি ছোট পাত্রেও এই ৫টি সবজি বপন করতে পারেন।

ঢেঁড়ষ

আজকের গরম গ্রীষ্মের আবহাওয়ায় ঢেঁড়ষ দ্রুত বৃদ্ধি পায়। এ জন্য ঢেঁড়ষ বীজ মাটির আধা ইঞ্চি গভীরে বপন করা যেতে পারে, যেখানে পর্যাপ্ত সূর্যালোক থাকে। ঢেঁড়ষ গাছকে বাড়তে জায়গা দেওয়ার জন্য, বীজগুলিকে কমপক্ষে ১২ ইঞ্চি দূরত্ব রাখতে হবে। এছাড়াও, সময়ে সময়ে বীজগুলিকে জল দিতে থাকুন এবং আপনি তাদের প্রায় ৭-১৪ দিনের মধ্যে অঙ্কুরিত দেখতে পাবেন।

শসা

শসা হল আজকের গ্রীষ্মের ঋতুতে একটি সতেজ সবজি এবং বাড়িতে সহজেই জন্মানো যায়। শসার বীজ রোপণের জন্য, এগুলি জৈব পদার্থ সমৃদ্ধ মাটিতে প্রায় এক ইঞ্চি গভীরে বপন করা হয়। শসা গাছেরও প্রচুর সূর্যালোক ও জল প্রয়োজন। তাই এগুলি গ্রীষ্মের মাসগুলিতে জন্মায়।

We’re now on WhatsApp- Click to join

সবুজ মরিচ

সবাই সহজেই তাদের বাড়ির বাগানে সবুজ মরিচ লাগাতে পারেন। এর জন্য, প্রায় আধা ইঞ্চি গভীরতায় বীজ বপন করা হয় এবং তাদের প্রায় ৮-১০ ইঞ্চি ফাঁক দেওয়া হয়। একই সময়ে, এর মাটি প্রতিবার এবং তারপরে আর্দ্র রাখতে হবে। এই ধরনের সঠিক যত্নের সাথে, আপনি প্রায় ১-২ সপ্তাহের মধ্যে বীজ অঙ্কুরিত দেখতে পাবেন। একবার গাছগুলি কয়েক ইঞ্চি লম্বা হয়ে গেলে, আপনি সেগুলিকে বড় পাত্রে বা সরাসরি আপনার বাগানে প্রতিস্থাপন করতে পারেন।

We’re now on Telegram- Click to join

টমেটো

সব সবজির মধ্যে টমেটোকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। টমেটো একটি সহজ সবজি এবং এই সবজি সূর্যের রশ্মি পছন্দ করে। আপনি ভালো-নিষ্কাশিত মাটিতে ভরা ছোট পাত্র বা ট্রেতে টমেটো বীজ বপন করে শুরু করতে পারেন। মাটি আর্দ্র রাখুন এবং পাত্রগুলিকে রৌদ্রোজ্জ্বল জায়গায় রাখুন। একবার গাছগুলি প্রায় ৪-৬ ইঞ্চি লম্বা হয়ে গেলে, আপনি সেগুলিকে বড় পাত্রে বা সরাসরি আপনার বাগানে প্রতিস্থাপন করতে পারেন।

Read More- আপনার বাড়ির জন্য গার্ডেন টিপসগুলি দেখুন

বাগানে বেগুনের চারা লাগান

বেগুন একটি সবজি যা ভারতে গ্রীষ্মের মাসগুলিতে ভালোভাবে জন্মানো যায়। আপনি আপনার বেগুন গাছের জন্য একটি রৌদ্রোজ্জ্বল স্থান চয়ন করতে পারেন এবং কম্পোস্ট বা ভালো পচা সার যোগ করে মাটি প্রস্তুত করতে পারেন। তাহলে এই সবজি খুব ভালো জন্মাতে পারে।

এইরকম আরও নিত্য নতুন প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.