Swimming Season: সাঁতারের মরসুমে আপনার ত্বককে রক্ষা করার জন্য সেরা টিপস

Swimming Season: এই গরমে ত্বকের যত্ন নিন

হাইলাইটস
• নিজেকে হাইড্রেটেড রাখুন
• সাঁতার কাটার সময় সিলিকন সুইম ক্যাপ পরুন
• চুলে তেল দিন

Swimming Season: গ্রীষ্মের এই প্রচন্ড গরমে ত্বকের জন্য প্রয়োজন বিশেষ যত্ন। তাপমাত্রা বৃদ্ধির ফলে ত্বকের উপর অনেক সমস্যার সৃষ্টি হয়।গ্রীষ্মে প্রচন্ড দাবদাহ থেকে বাঁচতে আমরা অধিকাংশ সময় ব্যয় করচ্ছি পুলে।এই সাঁতারের মরসুমে আপনি কীভাবে ত্বক ও চুলের যত্ন নেবেন, পরিচর্যা করবেন, সেই প্রসঙ্গেই জেনে নিন কিছু নিয়ম।

নিজেকে হাইড্রেটেড রাখুন :

সাঁতার কাটার সময় নিজেকে হাইড্রেটেড রাখা প্রয়োজন। অর্থাৎ শরীরে জলের ঘাটতি হতে দেওয়া যাবে না। তাই যে সুইমিং পুলে সাঁতার কাটছেন, তার পাশে জলের বোতল রাখুন। প্রয়োজনে জল পান করুন।

সাঁতার কাটার সময় সিলিকন সুইম ক্যাপ পরুন:

সাঁতার কাটতে যাওয়ার আগে সবসময় স্নান করে যাওয়া খুবই জরুরী। এর ফলে আপনার ত্বক এবং চুলের স্ক্যাল্পের আর্দ্র থাকবে। সুইমিং পুলের জলে থাকা ক্লোরিন আপনার ত্বক এবং চুলে আটকে ক্ষতি হওয়ার সম্ভাবনা কম। সিলিকন ক্যাপ পড়ার ফলে ক্লোরিন মেশানো জলের সংস্পর্শে আসবে না আপনার চুল।

চুলে তেল দিন :

সুইমিং পুলের ক্লোরিন মিশ্রিত জলে চুলের পক্ষে ক্ষতিকারক। ক্লোরিনযুক্ত জলের থেকে চুলকে রক্ষা করাতে চুলে তেল দেওয়া অত্যন্ত প্রয়োজনীয়।

ময়শ্চারাইজ ব্যবহার করুন:

সাঁতার কেটে বাড়ি ফেরার পর স্নান করে ত্বকে ময়শ্চারাইজার লাগাতে হবে। এক্ষেত্রে ভিটামিন সি কিংবা ই সমৃদ্ধ ময়শ্চারাইজার অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, সেই জাতীয় ক্রিম বা বডি লোশন লাগাতে হবে।পাশাপাশি নিজেকে সুরক্ষিত রাখতে একটি ছাতা ব্যবহার করুন।

সাঁতারে গগলস্ ব্যবহার করুন:

সাঁতার কাঁটার সময় এক ধরনের স্পেশাল চশমা বা গগলস পাওয়া যায়, সেটা পরে থাকতে হবে।যাতে সাঁতার কাটার সময় চোখে জলের ঝাপটা না লাগে।সুইমিং পুলের জলে ক্লোরিন থাকে যা চোখে গেলে অস্বস্তি তৈরি হয়।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published.