How to Kids Active and Motivated: আপনার বাচ্চাদের সক্রিয় এবং অনুপ্রাণিত রাখতে পাঁচটি ক্রিয়াকলাপ সম্পর্কে বিস্তারিত জেনে নিন

How to Kids Active and Motivated: বাচ্চাদের প্রাকৃতিক শক্তি আছে, তাই তাদের সক্রিয় এবং অনুপ্রাণিত রাখা গুরুত্বপূর্ণ

হাইলাইটস:

  • বাচ্চাদের সক্রিয় রাখা এবং তাদের সক্রিয় থাকতে অনুপ্রাণিত করা গুরুত্বপূর্ণ যাতে তারা তাদের শক্তি ব্যয় করতে পারে এবং রাতে ভালো ঘুম পেতে পারে।
  • বসে থাকা বাচ্চাদের অতিরিক্ত ওজন এবং অস্বাস্থ্যকর হওয়ার সম্ভাবনা বেশি।
  • পাঁচটি ক্রিয়াকলাপ আপনার বাচ্চাদের সক্রিয় এবং সুস্থ থাকতে অনুপ্রাণিত করার দুর্দান্ত উপায় যাতে তারা বেড়ে উঠতে পারে।

How to Kids Active and Motivated: বাচ্চাদের প্রচুর শক্তি থাকে এবং এটি ক্লান্তিকর হতে পারে। তাদের সক্রিয় রাখা এবং তাদের সক্রিয় থাকতে অনুপ্রাণিত করা গুরুত্বপূর্ণ যাতে তারা তাদের শক্তি ব্যয় করতে পারে এবং রাতে ভালো ঘুম পেতে পারে।

বসে থাকা বাচ্চাদের অতিরিক্ত ওজন এবং অস্বাস্থ্যকর হওয়ার সম্ভাবনা বেশি। এটাও বেশি সম্ভাবনা আছে যে বসে থাকা বাচ্চারা বেশি বেশি টেলিভিশন দেখে বা বেশি ভিডিও গেম খেলে, যা অনেক সময় শিক্ষামূলক হতে পারে, কিন্তু নিয়মের পরিবর্তে ব্যতিক্রম হওয়া উচিত।

এমনকি মজার ক্রিয়াকলাপগুলির দ্বারাও যদি আপনার সন্তানকে সক্রিয় এবং অনুপ্রাণিত করতে আপনার সমস্যা হয় তবে কেন এটি গুরুত্বপূর্ণ সে সম্পর্কে আপনার সন্তানের ডাক্তারের সাথে কথা বলা উপকারী হতে পারে। ব্যায়াম কেন এত গুরুত্বপূর্ণ তা নিয়ে আপনার শিশু ডাক্তারের কথা শুনতে পারে।

কার্যকলাপ পরামর্শ:

এই পাঁচটি ক্রিয়াকলাপ আপনার বাচ্চাদের সক্রিয় এবং সুস্থ থাকতে অনুপ্রাণিত করার দুর্দান্ত উপায় যাতে তারা বেড়ে উঠতে পারে।

১. বাইরে যান:

টিভি এবং ভিডিও গেম বন্ধ করুন এবং বাইরে যান। এমনকি যদি এর অর্থ ইলেকট্রনিক্সের সময় সীমা নির্ধারণ করা বা নির্দিষ্ট সময়ের জন্য সম্পূর্ণরূপে নিষিদ্ধ করা। আপনি যদি টেবিল থেকে ইলেকট্রনিক্স নিয়ে যান, তাহলে আপনার বাচ্চারা দেখতে পাবে যে এর থেকে ভালো করার আর কিছুই নেই।

বল, জাম্প দড়ি, গেম, সাইকেল, স্কুটার এবং অন্যান্য বাইরে বা রাইডিং খেলনাগুলির মতো সক্রিয় খেলনাগুলি সরবরাহ করুন। এছাড়াও আপনি ক্রোকেট, বাস্কেটবল, বেসবল এবং আরও অনেক খেলায় যুক্ত করতে পারেন যা শিশুদের জন্য আদর্শভাবে উপযুক্ত।

নিশ্চিত করুন যে আপনি প্লেহাউস, রান্নাঘর এবং অন্যান্য খেলনা যা কল্পনাকে উদ্দীপিত করে এমন জিনিসগুলির সাথে কাল্পনিক খেলাকে উৎসাহিত করছেন। বাগান করা আপনার সন্তানের মন, শরীর এবং আত্মাকে উদ্দীপিত করার জন্য একটি সত্যিই মজাদার এবং সৃজনশীল উপায়।

শারীরিক ব্যায়ামকে অগ্রাধিকার দেওয়াও গুরুত্বপূর্ণ, তাই পরিবারের হাঁটার জন্য সময় দেওয়ার চেষ্টা করুন, এমনকি এটি ব্লকের আশেপাশে থাকলেও। বাইরে ঠাণ্ডা থাকলে, আপনি ঘরের ভিতরে পারিবারিক যোগব্যায়াম বা মজাদার ব্যায়ামের ভিডিও করতে পারেন।

২. একসাথে খেলুন:

গুণমান সময় পারিবারিক বন্ধন তৈরি করে, এবং এটি এমন কিছু যা প্রতিটি শিশুর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, কার্যকলাপ যাই হোক না কেন। আপনার সন্তানের মস্তিষ্ককে উদ্দীপিত করার জন্য উন্নয়নমূলকভাবে উপযুক্ত বোর্ড গেম এবং পাজল খুঁজুন।

মন এবং শরীর একসাথে কাজ করা আপনার সন্তানের বৃদ্ধিতে সাহায্য করতে পারে। আপনার সন্তানকে মানসিকভাবে চ্যালেঞ্জ করার মাধ্যমে, আপনি তাদের মস্তিষ্ককে অন্যান্য দুর্দান্ত উপায়ে বিকাশ করবেন যা তাদের শারীরিক বৃদ্ধির পরিপূরক হবে।

এছাড়াও আপনি চমৎকার বাড়ির ভিতরে (বা বাইরে) গেম এবং বোলিং বা হপস্কচের মতো ক্রিয়াকলাপ তৈরি করতে পারেন। উভয়ই আপনার বাড়ির চারপাশে ইতিমধ্যে থাকা জিনিসগুলির সাথে কাজ করা সহজ।

বোলিং পিন হিসাবে তৈরি করার জন্য খালি টয়লেট পেপার বা কাগজের তোয়ালে রোলগুলি সংরক্ষণ করুন। বোলিং বল হিসাবে একটি নরম বল ব্যবহার করুন, এবং আপনি অবিলম্বে একটি ইনডোর বোলিং খেলা আছে। এটি একটি মজার শারীরিক ক্রিয়াকলাপ যা আপনার সন্তানকে লক্ষ্য এবং নিক্ষেপ করতে চ্যালেঞ্জ করতে পারে। এটি বন্ধুত্বপূর্ণ প্রতিযোগিতার জন্ম দেয় এবং বাড়িতে খেলার জন্য নিরাপদ।

আপনি এটিকে আপনার খেলার ক্ষেত্রকে শক্ত কাঠ বা টালি থেকে কার্পেটে পরিবর্তন করে ঘর্ষণ এবং বল সম্পর্কে একটি বিজ্ঞান পাঠ করতে পারেন যাতে এটি কীভাবে বলের গতিপথ পরিবর্তন করে বা এটি কতটা দ্রুত এবং কতদূর গড়িয়ে যায়।

৩. চারু ও কারুশিল্প:

অঙ্কন একটি শান্ত কার্যকলাপ হতে হবে না। আপনার শিশুকে আঙুলের রং বা ফুটপাথের চক দিয়ে সজ্জিত করুন এবং শিল্প তৈরি করতে তাদের পুরো শরীর ব্যবহার করতে দিন। আপনি বেকিং সোডা হাত বা পায়ের ছাপও তৈরি করতে পারেন। মিক্সিং এবং বেকিংয়ের পাশাপাশি আঁকা তৈরিতে তাদের জড়িত করুন।

আপনি টি-শার্ট টাই-ডাই করতে পারেন, আঁকা এবং শেভিং ক্রিম দিয়ে মার্বেল পেপার তৈরি করতে পারেন, একটি অলস সুসান বা সালাদ স্পিনার দিয়ে একটি আঁকা স্পিনার তৈরি করতে পারেন, বা আঙুলের রঙে বডি আঁকা তৈরি করে জীবন-আকৃতির বডি আর্ট তৈরি করতে পারেন।

৪. একটি নাচ বিরতি নিন:

সঙ্গীত একঘেয়েমি ভাঙ্গার একটি চমৎকার উপায়। বেশিরভাগ মানুষ, বিশেষ করে বাচ্চারা গান পছন্দ করে। কিছু সঙ্গীত চালু করুন এবং বসার ঘরে নাচের বিরতি নিন। পুরো পরিবার অংশ নিতে পারে। আপনার ঘাম ভাঙতে বেশি সময় লাগবে না। সঙ্গীত সব বয়সের উন্নয়নের জন্য মহান।

৫. আপনার সম্প্রদায় অন্বেষণ করুন:

সম্ভাবনা আছে, যদি আপনি যথেষ্ট কঠিন তাকান, কিছু সত্যিই মহান প্রকৃতির পদচারণা, বন্যপ্রাণী, এবং ইতিহাস আছে। আপনার বাচ্চাদের শেখান যে তারা কোথা থেকে এসেছে। তাদের শিকড় অন্বেষণ করা যাক। তাদের নোংরা হতে দিন।

তারা কেবল সক্রিয় থাকার জন্য তাদের দেহ ব্যবহার করবে না, তবে তারা কিছু শিখবে এবং তারা কোথা থেকে এসেছে সে সম্পর্কে গর্ববোধ তৈরি করবে এবং তাদের বন্ধু এবং অন্যান্য লোকেদের সাথে এটি সম্পর্কে জ্ঞানীভাবে কথা বলতে সক্ষম হবে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.