Relationship: কিভাবে নিজের সাথে একটি ভালো সম্পর্ক গড়ে তুলবেন?

Relationship: এই টিপস দিয়ে নিজের সাথে আপনার সম্পর্ক গড়ে তুলুন

হাইলাইটস:

  • পরিপূর্ণতাবাদ ছেড়ে দিন এবং অপূর্ণতাকে আলিঙ্গন করুন
  • সত্যতা এবং দুর্বলতা অনুশীলন করুন
  • স্ব-যত্ন এবং সুস্থতাকে অগ্রাধিকার দিন

Relationship: নিজেদের সাথে আমাদের যে সম্পর্ক রয়েছে তা আমাদের সামগ্রিক মঙ্গল এবং সুখের ভিত্তি স্থাপন করে। নিজের সাথে একটি সুস্থ সম্পর্ক গড়ে তোলার জন্য আত্মদর্শন, আত্ম-সচেতনতা এবং বৃদ্ধি এবং পরিবর্তনকে আলিঙ্গন করার ইচ্ছা প্রয়োজন। এখানে একটি গভীর সংযোগ গড়ে তুলতে এবং নিজের সাথে একটি স্বাস্থ্যকর সম্পর্ক গড়ে তুলতে দৃষ্টিকোণে সাতটি প্রয়োজনীয় পরিবর্তন রয়েছে:

আত্ম-সমালোচনার চেয়ে আত্ম-সহানুভূতি আলিঙ্গন করুন: কঠোর আত্ম-বিচার এবং সমালোচনার পরিবর্তে, নিজের প্রতি আত্ম-সহানুভূতি এবং দয়ার অনুশীলন করুন। স্বীকার করুন যে ভুল করা এবং চ্যালেঞ্জের মুখোমুখি হওয়া মানুষের অভিজ্ঞতার স্বাভাবিক অংশ। নিজের সাথে একই সহানুভূতি এবং বোঝার সাথে আচরণ করুন।

স্ব-যত্ন এবং সুস্থতাকে অগ্রাধিকার দিন: বাহ্যিক অর্জনের জন্য ক্রমাগত চেষ্টা করা থেকে নিজের যত্ন এবং মঙ্গলকে অগ্রাধিকার দেওয়ার দিকে আপনার ফোকাস সরিয়ে নিন। আপনার মন, শরীর এবং আত্মাকে পুষ্টি জোগায় এমন ক্রিয়াকলাপের জন্য সময় দিন, তা মননশীলতা অনুশীলন করা, শারীরিক অনুশীলনে জড়িত হওয়া বা সৃজনশীল সাধনায় লিপ্ত হওয়া। মনে রাখবেন যে স্ব-যত্ন স্বার্থপর নয় তবে ভারসাম্য এবং জীবনীশক্তি বজায় রাখার জন্য অপরিহার্য।

সত্যতা এবং দুর্বলতা অনুশীলন করুন: মুখোশ পরা বা আপনি নন এমন কেউ হওয়ার ভান করার পরিবর্তে, আপনার জীবনের সমস্ত ক্ষেত্রে সত্যতা এবং দুর্বলতাকে আলিঙ্গন করুন। আপনি আসলে কে, ত্রুটিগুলি এবং সমস্ত কিছুর জন্য নিজেকে দেখা, শোনা এবং বোঝার অনুমতি দিন। সত্যতা অন্যদের সাথে গভীর সংযোগ বৃদ্ধি করে এবং অভ্যন্তরীণ শান্তি ও গ্রহণযোগ্যতার অনুভূতি গড়ে তোলে।

পরিপূর্ণতাবাদ ছেড়ে দিন এবং অপূর্ণতাকে আলিঙ্গন করুন: পরিপূর্ণতার জন্য ক্রমাগত চেষ্টা করার এবং অপূর্ণতার সৌন্দর্যকে আলিঙ্গন করার প্রয়োজনীয়তা ছেড়ে দিন। বুঝুন যে পরিপূর্ণতা একটি অপ্রাপ্য মান এবং ভুল এবং ব্যর্থতাগুলি বৃদ্ধি এবং শেখার সুযোগ। আপনার quirks, দুর্বলতা, এবং অনন্য গুণাবলী আলিঙ্গন, তারা আপনাকে সুন্দর মানুষ করে তোলে।

কৃতজ্ঞতা এবং মননশীলতা গড়ে তুলুন: বর্তমান মুহুর্তের জন্য কৃতজ্ঞতা এবং মননশীলতা গড়ে তোলার জন্য আপনার জীবনে কী অভাব রয়েছে তার উপর ফোকাস করা থেকে আপনার দৃষ্টিভঙ্গি পরিবর্তন করুন। আপনার জীবনের আশীর্বাদ এবং প্রাচুর্যকে প্রতিফলিত করে প্রতিদিন কৃতজ্ঞতার অনুশীলন করুন, তা যতই ছোট হোক না কেন। অতীত বা ভবিষ্যতের প্রতি বিচার বা সংযুক্তি থেকে মুক্ত, সম্পূর্ণরূপে উপস্থিত থেকে এবং মুহূর্তে নিযুক্ত থাকার মাধ্যমে মননশীলতাকে আলিঙ্গন করুন।

We’re now on WhatsApp- Click to join

সীমানা নির্ধারণ করুন: অন্যদের খুশি করার জন্য ক্রমাগত আপনার নিজের চাহিদা এবং সীমানা ত্যাগ করার পরিবর্তে, আত্মসম্মান এবং দৃঢ়তাকে অগ্রাধিকার দিন। আপনার সময়, শক্তি এবং মানসিক সুস্থতা রক্ষা করতে আপনার সম্পর্ক এবং দৈনন্দিন জীবনে স্পষ্ট সীমানা নির্ধারণ করুন। অপরাধবোধ বা ক্ষমা ছাড়াই আপনার চাহিদা এবং আকাঙ্ক্ষাকে সম্মান করুন, জেনে রাখুন যে স্ব-যত্ন আপনার সাথে একটি সুস্থ সম্পর্কের একটি অ-আলোচনাযোগ্য দিক।

বৃদ্ধির মানসিকতা এবং স্থিতিস্থাপকতা: একটি স্থির মানসিকতা থেকে একটি বৃদ্ধির মানসিকতায় স্থানান্তর করুন যা ব্যক্তিগত বৃদ্ধির জন্য চ্যালেঞ্জ, বাধা এবং সুযোগগুলিকে আলিঙ্গন করে। শেখার এবং বিকাশের সুযোগ হিসাবে বাধাগুলিকে পুনর্নির্মাণ করে স্থিতিস্থাপকতা গড়ে তুলুন। বিপত্তিগুলিকে মূল্যবান পাঠ হিসাবে আলিঙ্গন করুন যা প্রতিকূলতার মুখে আপনার চরিত্র এবং স্থিতিস্থাপকতাকে শক্তিশালী করে।

এইরকম আরও জীবনধারার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.