Walk In Daily: স্বাস্থ্য নির্দেশিকাগুলি অনুযায়ী দিনে কত কিলোমিটার হাঁটা উচিত? জেনে নিন বিস্তারিত

Walk In Daily
Walk In Daily

Walk In Daily: সব বয়সের জন্য প্রতিদিন হাঁটার আদর্শ দূরত্ব কত? জানুন

হাইলাইটস:

  • হাঁটা একটি অত্যন্ত প্রস্তাবিত ব্যায়াম
  • কত কিলোমিটার হাঁটলে আপনার শরীরে তা প্রভাব ফেলে?
  • এবং কেন প্রতিদিন হাঁটা প্রয়োজন? জেনে নিন বিস্তারিত

Walk In Daily: হাঁটা নিঃসন্দেহে প্রতিদিনের রুটিনে অন্তর্ভুক্ত করার সেরা ব্যায়ামগুলির মধ্যে একটি। এটি অর্জন করা সহজ, শূন্য সরঞ্জামের প্রয়োজন, দিনের যে কোনও সময় করা যেতে পারে এবং এটি দিনে কয়েক মিনিটের জন্য হলেও শরীরের উপর দুর্দান্ত প্রভাব ফেলে।

কিন্তু, আপনি কি কখনও ভেবে দেখেছেন যে আপনার কত কিলোমিটার হাঁটতে হবে যাতে এটি আপনার শরীরে প্রভাব ফেলতে শুরু করে? বয়স এবং লিঙ্গ নির্বিশেষে একজনের দিনে হাঁটা উচিত আদর্শ দূরত্ব নিয়ে আলোচনা করা যাক:

We’re now on WhatsApp- Click to join

বৈশ্বিক স্বাস্থ্য নির্দেশিকা বলে যে প্রতিদিন ৮ কিলোমিটার হাঁটা ভাল।

একটি প্রতিবেদনে, ইউএস সিডিসি সুপারিশ করেছিল যে প্রত্যেক ব্যক্তিকে দিনে কমপক্ষে ৮ কিলোমিটার হাঁটা উচিত। স্বাস্থ্য সংস্থা মার্কিন নেটিভদের বসে থাকা জীবনের উপর জোর দিয়েছিল, যারা দিনে মাত্র ৪,০০০ কদম হাঁটে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) স্বাস্থ্য নির্দেশিকা অনুসারে, প্রাপ্তবয়স্কদের প্রতি সপ্তাহে ১৫০ মিনিটের মাঝারি-তীব্রতার বায়বীয় কার্যকলাপের লক্ষ্য রাখা উচিত। এটি বেশিরভাগ দিনে প্রায় ৩০ মিনিটের দ্রুত হাঁটাতে বিভক্ত করা যেতে পারে। এটিকে দৈনিক দূরত্বে রূপান্তর করা, প্রাপ্তবয়স্কদের প্রতিদিন প্রায় ৪ থেকে ৫ কিলোমিটার হাঁটার লক্ষ্য করা উচিত।

যাইহোক, গবেষণা, পর্যালোচনা এবং মেটা বিশ্লেষণগুলি হাঁটার দূরত্বের একটি উপযুক্ত পরিসরের পরামর্শ দেয়।

যারা তাদের ফিটনেস বাড়াতে বা ওজন কমাতে চায় তাদের জন্য দৈনিক হাঁটার দূরত্ব ৬ থেকে ৮ কিলোমিটার বাড়ানো অতিরিক্ত সুবিধা প্রদান করতে পারে।

প্রবীণ নাগরিক এবং শিশুদের হাঁটা

যদিও প্রাপ্তবয়স্কদের জন্য হাঁটা আবশ্যক, একজনকে অবশ্যই এটিকে ধীরে ধীরে বাচ্চাদের সাথে পরিচয় করিয়ে দিতে হবে এবং স্বাস্থ্যগত কারণে বয়স্কদের জন্য একটু নম্রতা থাকা উচিত।

বয়স্কদের লক্ষ্য করা উচিত প্রতি সপ্তাহে প্রায় ১৫০ মিনিটের মাঝারি-তীব্র ব্যায়াম করা, যা অল্প বয়স্কদের মতো।

এর অর্থ হল সপ্তাহব্যাপী প্রতিদিন ৩ থেকে ৪ কিলোমিটার হাঁটা। নিয়মিত হাঁটা দীর্ঘস্থায়ী অবস্থার পরিচালনায়, ভারসাম্যের উন্নতি করতে এবং মানসিক স্বাস্থ্যকে উন্নত করতে সাহায্য করে। বয়স্কদের অল্প দূরত্ব দিয়ে শুরু করা উচিত যদি তারা হাঁটাতে নতুন হন এবং ধীরে ধীরে তাদের ফিটনেসের উন্নতির সাথে সাথে তাদের দূরত্ব বাড়ান। দিনে ২০ থেকে ৩০ মিনিট হাঁটা, প্রায় ২ থেকে ৪ কিলোমিটারের সমান, অনেক বয়স্ক প্রাপ্তবয়স্কদের জন্য একটি ব্যবহারিক এবং উপকারী লক্ষ্য।

We’re now on Telegram- Click to join

৬ থেকে ১৭ বছর বয়সী শিশুদের প্রতিদিন কমপক্ষে ৬০ মিনিট মাঝারি থেকে জোরালো শারীরিক কার্যকলাপে নিযুক্ত করা উচিত। যদিও এর মধ্যে বিভিন্ন ক্রিয়াকলাপ রয়েছে, হাঁটা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। আদর্শভাবে, বাচ্চাদের প্রতিদিন প্রায় ৩ থেকে ৪ কিলোমিটার হাঁটার লক্ষ্য রাখা উচিত, যা প্রায় ৩০ থেকে ৪৫ মিনিটের দ্রুত হাঁটাতে অনুবাদ করে।

Read More- প্রতিদিন হাঁটার অসংখ্য স্বাস্থ্য উপকারিতা রয়েছে, তাই ১০,০০০ ধাপের টার্গেট হাঁটা সম্পূর্ণ করার সৃজনশীল উপায় জেনে নিন

কেন প্রতিদিন হাঁটা প্রয়োজন?

প্রতিদিন হাঁটা একটি সহজ কিন্তু অত্যন্ত কার্যকরী ব্যায়াম যা বেশ কিছু স্বাস্থ্য সুবিধা দেয়।

এটি রক্তসঞ্চালন বৃদ্ধি এবং চাপ কমাতে কার্যকরী হয়ে কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতি করে, মেজাজ উন্নত করে এবং শক্তির মাত্রা বাড়ায়। হাঁটা একজন ব্যক্তিকে স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে, পেশীকে শক্তিশালী করতে এবং জয়েন্টের নমনীয়তা উন্নত করতে সাহায্য করতে পারে-যা সবই পূর্ণ-শরীরের ফিটনেস নিয়ে কাজ করে। এটি মেজাজ নিয়ন্ত্রণ করার একটি দুর্দান্ত উপায়।

এইরকম আরও নিত্য নতুন প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.