Homemade Drink For Skin: ত্বকের জেল্লা ধরে রাখতে চুমুক দিন এই ৩ ঘরোয়া পানীয়ে, বিস্তারিত জেনে নিন প্রতিবেদনে

Homemade Drink For Skin: ত্বকের জৌলুস বাড়াতে বিশেষ ভূমিকা নেয় এই ৩ ঘরোয়া পানীয়

 

হাইলাইটস:

  • ত্বকের জেল্লা বাড়াতে ভরসা করতে চান প্রাকৃতিক উপাদানের উপর?
  • তবে বেছে নিতে পারেন এই পানীয়গুলি
  • এই ৩ ঘরোয়া পানীয় খেলেই মিলবে উপকার

Homemade Drink For Skin: ত্বকের জেল্লা বাড়ানোর জন্য অধিকাংশ মহিলাই ভরসা করে থাকেন দামি দামি স্কিনকেয়ার প্রোডাক্টের উপর। তবে দামি দামি প্রোডাক্টের চেয়ে অনেক বেশি কার্যকরী হল প্রাকৃতিক উপাদান। সেই ক্ষেত্রে আপনি বেছে নিতে পারেন ঘরোয়া উপায়ে তৈরি কিছু স্বাস্থ্যকর পানীয়। যেগুলি ত্বকের জেল্লা ধরে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নীচের প্রতিবেদনে জেনে নিন বিস্তারিত –

We’re now on WhatsApp – Click to join

জিরের জল পানীয় হিসাবে বেশ উপকারী

জিরেতে থাকে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি গুণ, যা ত্বকের প্রদাহ প্রতিরোধ করতেও সাহায্য করে। এছাড়া এতে উপস্থিত অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ত্বকের সংক্রমণও রাখে নিয়ন্ত্রণে। ফলে ত্বকে সহজেই ব্রণ অথবা ফুসকুড়ির একাধিক সমস্যা মাথাচাড়া দিতে পারে না। এদিকে জিরেতে রয়েছে ভিটামিন E-ও। অন্যদিকে এতে থাকা অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান শরীরের ভিতরে জমে থাকা সমস্ত টক্সিনও বের করে দেয়। এমনকি লড়াই চালায় ফ্রি-ব়্যাডিকালসের বিরুদ্ধেও। তাই ত্বকের তারুণ্য ধরে রাখতে অন্যান্য সমস্যার সমাধান করতে প্রতিদিন পান করুন জিরের জল।

বানানোর নিয়ম – 

প্রথমে এক গ্লাস জল নিন। এরপর তাতে মিশিয়ে দিন ৩-৪ চা চামচ গোটা সাদা জিরে। তারপর কয়েক ঘণ্টা ভিজিয়ে রেখে একটি সুতির পরিষ্কার কাপড়ে জল ছেঁকে নিলেই তৈরি জিরের জল। এবার এটি একটি গ্লাসে ঢেলে প্রতিদিন সকালে পান করুন। উপকার মিলবে হাতেনাতে।

We’re now on Telegram – Click to join

এই পানীয়েরও একাধিক গুণ রয়েছে

ধনে বীজে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট, যা আপনার ত্বকের অন্দরে অক্সিডেটিভ স্ট্রেসের মাত্রা কমাতে সাহায্য করে। এমনকি নিয়ন্ত্রণে রাখে ফটোএজিংও। এছাড়া এর মধ্যে থাকা অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিসেপটিক উপাদান ত্বকের সংক্রমণও প্রতিরোধ করে। ধনে বীজ থেকে তৈরি জল তৈরি খেলে ত্বকের যাবতীয় সমস্যার সমাধান সম্ভব।

বানানোর নিয়ম – 

প্রথমে ২-৩ চামচ ধনে বীজ নিয়ে ভালো ভাবে জলে ধুয়ে নিন। তারপর সেগুলি মোটামুটি এক গ্লাস জলে যোগ করুন। এরপর ১-২ ঘণ্টার মতো ভিজিয়ে রেখে সাদা সুতির কাপড়ে ছেঁকে নিয়ে তৈরি হয়ে যাবে স্বাস্থ্যকর পানীয়টি। এবার এটি একটি গ্লাসে ঢেলে প্রতিদিন সকালে পান করে দেখুন অনেক বেশি উপকার মিলবে।

মৌরির জলে চুমুক দিলে লাভই হবে 

মৌরিতে থাকে আয়রন এবং ক্যালশিয়াম। আর আমরা সকলেই জানি, এই দুই উপাদানই ত্বকের স্বাস্থ্য ধরে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। আবার এটি অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর, তাই আপনি যদি নিয়মিত মৌরি ভেজানো জল পান করেন, তবে ত্বকের অন্দরে জমে থাকা টক্সিন বের হতে খুব একটা সময় লাগবে না। সেই সঙ্গে কমবে ব্যাকটেরিয়াল সংক্রমণের আশঙ্কাও। ফলে ত্বকের জেল্লা হয় দেখার মতো।

Read more:- সপ্তাহের একটা দিন সামান্য সময় বের করে বাড়িতেই সেরে ফেলুন ফুট স্পা, খরচ বাঁচার সঙ্গে সঙ্গে বাঁচবে সময়ও

বানানোর নিয়ম – 

প্রথমে এক গ্লাস জলে ৩-৪ চামচ মৌরি যোগ করুন। তারপর এটি ৩ ঘন্টা রেখে দেওয়ার পর একটি সুতির কাপড়ে ছেঁকে নিয়ে গ্লাসে ঢেলে নিলেই তৈরি মৌরির জল। এবার এই পানীয়টি প্রতিদিন রাতে ঘুমোতে যাওয়ার আগে প্রান করুন, দু’সপ্তাহ পর ত্বকের জেল্লা দেখে চমকে যাবেন।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

1 Comment

Leave a Reply

Your email address will not be published.