Holi 2024: এই বছর হোলির পরের দিন অর্থাৎ ২৬শে মার্চ দাউজিতে হুরাঙ্গার আয়োজন করা হবে

Holi 2024
Holi 2024

Holi 2024: আপনি যদি হোলিতে মথুরা বৃন্দাবন যাচ্ছেন, তাহলে অবশ্যই দাউজির হুরাঙ্গা দেখতে যাবেন

Holi 2024: আপনি যদি ব্রজের হোলি দেখতে চান, তবে অবশ্যই শুধু নন্দগাঁও এবং বরসানার হোলি নয়, দাউজি কা হুরাঙ্গাও দেখতে যান। হোলির পরদিন বলদেবে এর আয়োজন। বিপুল সংখ্যক বিদেশী পর্যটকও হুরাঙ্গা বেড়াতে আসেন।

মথুরার হোলি সারা বিশ্বে বিখ্যাত। নন্দগাঁও এবং বরসানার হোলি দেখতে কানহার শহর মথুরায় বিপুল সংখ্যক বিদেশী অতিথিও পৌঁছান। আপনি যদি হোলিতে মথুরা বৃন্দাবন যাচ্ছেন, তাহলে অবশ্যই দাউজির হুরাঙ্গা দেখতে যাবেন। এবার হোলির পরের দিন অর্থাৎ ২৬শে মার্চ দাউজিতে হুরাঙ্গার আয়োজন করা হবে। বলদেবের মন্দির অর্থাৎ শ্রীকৃষ্ণের বড় ভাই বলদৌজি মথুরা থেকে মাত্র ২২ কিলোমিটার দূরে। এখানে আশ্চর্যজনক হোলি খেলা হয়। ভক্তরা দাউজির হোলি দেখতে ভিড় করতে থাকে। দাউজির পান্ডা এবং তাদের স্ত্রীরা হুরাঙ্গায় অংশ নেয়।

দাউজির হুরাঙ্গায় নায়ক শেশাবতার শ্রী দাউজি মহারাজ। দাউজির হুরাঙ্গার ঐতিহ্য আছে। পুরুষ গোপ দল এবং মহিলারা গোপিকাদের সাজে আসেন। ভালোবাসার রঙে ভেজা হোলি খেলায় সবাই। গোপরা যখন তাদের গোপিকাদের জ্বালাতন করে, তখন তারা তাদের প্রচণ্ড বেত্রাঘাত করে। ভেজা শরীরে চাবুক মারাও ভালোবাসার তুলনায় কম মনে হয়। তবে হোলির এই দৃশ্য ভক্তকে খুব খুশি করে।

We’re now on WhatsApp- Click to join

এখানে হোলির প্রস্তুতি মাস খানেক আগে থেকেই শুরু হয়। বড় বড় মেশিন দিয়ে রং, আবীর ও গুলাল উড়িয়ে দেওয়া হয়। হোলির জন্য এখানে তেসু ফুলের রং ব্যবহার করা হয়। এ ছাড়া গোলাপের পাতা বাতাসে উড়তে থাকে এবং ভক্তদের গায়ে পড়ে। হুরাঙ্গার দিন, দাউজি মহারাজের দর্শনের জন্য ভোর ৪টা থেকে মন্দিরের দরজা খোলা হয়। সকাল থেকেই মন্দিরে ভক্তদের পৌঁছানোর প্রক্রিয়া শুরু হয়। দুপুর পর্যন্ত চলে হুরাঙ্গা অনুষ্ঠান।

এইরকম আরও নিত্য নতুন প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.