Pet Care Tips: এই গ্রীষ্মে কীভাবে আপনার কুকুরের যত্ন নেবেন, এখানে কিছু টিপস রয়েছে

Pet Care Tips: গ্রীষ্মকালে কীভাবে কুকুরের যত্ন নেবেন? পরিদর্শনের সঠিক সময় কী তা জেনে নিন

হাইলাইটস:

  • গ্রীষ্মকালে পোষা প্রাণীকে সুষম খাদ্য দেওয়া খুবই জরুরি
  • কুকুরকে গরম থেকে বাঁচাতে মানুষ শেভ করে দেয়, যা মোটেও ঠিক নয়
  • অনেক সময় বিকালে বাইরে হাঁটার কারণে কিছু কুকুর হিট স্ট্রোকের শিকার হয়

Pet Care Tips: গরমের কারণে শুধু মানুষই নয় কুকুরও অনেক ধরনের সমস্যায় ভোগে। কুকুর মানুষের চেয়ে বেশি গরমে ভোগে। কুকুররা এই তাপ সহ্য করতে না পেরে আক্রমণাত্মক হয়ে ওঠে। অনেক সময় বিকালে বাইরে হাঁটার কারণে কিছু কুকুর হিট স্ট্রোকের (কুকুরে হিট স্ট্রোক) শিকার হয়। অসাবধানতার কারণে তারা জলশূন্যতা ও তাপপ্রবাহের শিকারও হতে পারে। আজ আমরা এমন কিছু ভুল সম্পর্কে জানবো যেগুলো আপনার এড়িয়ে চলা উচিত।

সুষম খাদ্য

গ্রীষ্মকালে পোষা প্রাণীকে সুষম খাদ্য দেওয়া খুবই জরুরি। পশুচিকিৎসককে জিজ্ঞাসা করার পরে আপনি আপনার পোষা প্রাণীকে মৌসুমী ফলও দিতে পারেন। এই ফলগুলি খেলে, পোষা প্রাণী গ্রীষ্মে হাইড্রেটেড থাকে। গ্রীষ্মের সময়, আপনার পোষা প্রাণীকে সুষম খাদ্য দেওয়ার পাশাপাশি পর্যাপ্ত পরিমাণে জলও দিন। অনেকেই তাদের পোষা প্রাণীকে খোলা রাখা জল পান করতে দিতে ভুল করেন। আপনার এটি করা উচিত নয় কারণ খোলা জলে ময়লা এবং ব্যাকটেরিয়া বৃদ্ধি পেতে শুরু করে।

পরিদর্শনের সঠিক সময় জেনে নিন

আপনি যদি কুকুরটিকে হাঁটাতে চান তবে সকালের সময়টি ভালো বা আপনি সন্ধ্যা ৬:৩০ এর পরে আপনার কুকুরটিকে হাঁটাতে পারেন। বিকেলে খুব গরম থাকলে কুকুরের হিট স্ট্রোকের ঝুঁকি থাকে।

We’re now on WhatsApp- Click to join

গ্রীষ্মে কুকুরের যত্ন সম্পর্কিত গুরুত্বপূর্ণ টিপস

আপনি যদি আপনার কুকুরটিকে কাছাকাছি কোনো জায়গায় বা ছুটিতে নিয়ে যাচ্ছেন, তাহলে তাকে গাড়িতে আটকে রাখে ভুল করবেন না। এটি করার মাধ্যমে একটি গ্রিন হাউস প্রভাব তৈরি হয়। যেকোন স্থান থেকে বায়ু চলাচলের অনুপস্থিতিতে, গাড়ির তাপমাত্রা বাড়তে পারে, যা আপনার কুকুরের জন্য বিপজ্জনক। অনেক সময় পোষা প্রাণীও এর কারণে প্রাণ হারায়।

We’re now on Telegram- Click to join

কুকুরকে গরম থেকে বাঁচাতে মানুষ শেভ করে দেয়, যা মোটেও ঠিক নয়। এটি করে আপনি কুকুরের প্রাকৃতিক নিরোধক হস্তক্ষেপ করেন। শেভ করার ফলেও রোদে পোড়া হতে পারে, তাই একেবারেই করবেন না। তবে আপনি কিছু গ্রুমিং সম্পন্ন করতে পারেন।

Read More- উদযাপনের সময় আপনার পোষা প্রাণীদের সুরক্ষিত রাখার টিপস

আপনি যদি গ্রীষ্মে আপনার পোষা প্রাণীকে বেড়াতে নিয়ে যান এবং বাড়িতে আসার সাথে সাথে তাদের পান করার জন্য ঠান্ডা জল দেন, তবে এখানেও আপনি একটি বড় ভুল করছেন। এতে করে তারা অসুস্থও হতে পারে। অবশ্যই, তারা বাড়িতে আসার সাথে সাথে জলের সন্ধান করে, তবে প্রথমে তাদের কিছুক্ষণ বিশ্রাম দিন, তাদের একটি বাতাসযুক্ত জায়গায় বসিয়ে দিন এবং তারপরে তাদের জল দিন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.