Happy Holi 2024: ২০২৪ সালের হোলি কখন, হোলিকা দহনের সময় এবং পূজা পদ্ধতি জানুন

Happy Holi 2024: ফাল্গুন পূর্ণিমা থেকে হোলিকা দহন পর্যন্ত রঙের উৎসব কখন উদযাপিত হবে?

হাইলাইটস:

  • হোলি, হিন্দু ধর্মের একটি প্রধান উৎসব, ভারতীয় ক্যালেন্ডারের ফাল্গুন মাসের পূর্ণিমা দিনে পালিত হয়।
  • বসন্ত শুরু হলেই শুরু হয় এই বর্ণিল উৎসবের অপেক্ষা।
  • এটি ফাল্গুন শুক্লপক্ষের পূর্ণিমা রাতে হোলিকা দহন এবং পরের দিন হোলিকা দহন হিসাবে পালিত হয়।

Happy Holi 2024: হোলি, হিন্দু ধর্মের একটি প্রধান উৎসব, ভারতীয় ক্যালেন্ডারের ফাল্গুন মাসের পূর্ণিমা দিনে পালিত হয়। বসন্ত শুরু হলেই শুরু হয় এই বর্ণিল উৎসবের অপেক্ষা। এটি ফাল্গুন শুক্লপক্ষের পূর্ণিমা রাতে হোলিকা দহন এবং পরের দিন হোলিকা দহন হিসাবে পালিত হয়। হিন্দু ধর্মমতে, হোলিকা দহনকে মন্দের ওপর ভালোর জয়ের প্রতীক হিসেবে বিবেচনা করা হয়।

We’re now on Whatsapp – Click to join

ভারত এই সাংস্কৃতিক উৎসবটি সারা দেশে অত্যন্ত আড়ম্বর সহকারে উদযাপন করে, যেখানে ভ্রাতৃত্ব, ভালবাসা এবং শুভেচ্ছার চেতনা সম্মিলিতভাবে সর্বাধিক করা হয়। লোকেরা একে অপরকে রঙে ভিজিয়ে দেয় এবং বাড়িতে গুজিয়া এবং বিভিন্ন খাবার প্রস্তুত করে। এই দিনে লোকেরা একে অপরের বাড়িতে গিয়ে রঙ লাগায় এবং শুভ হোলির শুভেচ্ছা জানায়।

এই বছর, হোলি ২৫ শে মার্চ পালিত হচ্ছে। ফাল্গুন পূর্ণিমা সকাল ০৯:৫৪ এ শুরু হয়ে ২৫শে মার্চ দুপুর ১২:২৯ মিনিটে শেষ হবে। হোলিকা দহনের শুভ সময় হল ১১:১৩ টা থেকে ১২:২৭ টা পর্যন্ত। এই সময়ের মধ্যে মোট সময় হবে ১ ঘন্টা ১৪ মিনিট।

হোলিকা দহনের পূজার আয়োজন খুবই সহজ। স্নানের পর স্থানীয় রীতি অনুযায়ী হোলিকা ও প্রহ্লাদের মূর্তি তৈরি করা হয়। গোবর দিয়ে তৈরি মূর্তি পূজায় ব্যবহার করা হয়, এবং বিভিন্ন পূজার উপকরণ সহ অনেক আড়ম্বর ও প্রদর্শনীর সাথে সঞ্চালিত হয়।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.