Hanuman Jayanti 2024: এই বছর হনুমান জয়ন্তী কবে এবং কখন পড়েছে? জেনে নিন এর শুভ মুহূর্ত, পূজা পদ্ধতি এবং গুরুত্ব

Hanuman Jayanti 2024: এবছর চিত্রা নক্ষত্র এবং বজ্র যোগে হনুমান জয়ন্তীর দিনে একটি অসাধারণ সংযোগ গড়ে উঠছে, যেটি সমস্তের উপর ভগবান হনুমানের কৃপা ফেলবে আরও জানতে বিস্তারিত পড়ুন

হাইলাইটস:

  • হনুমান জয়ন্তী এই বছর ২৩শে এপ্রিল পালন করা হবে
  • এই বছরে হনুমান জয়ন্তীর দিনে চিত্রা নক্ষত্র এবং বজ্র যোগ সৃষ্টি হচ্ছে
  • শুরু ২৩শে এপ্রিল সকাল ০৩ টে ২৫ মিনিটে হবে, আর সেই উৎসবের সমাপ্তি ২৪শে এপ্রিল

Hanuman Jayanti 2024: প্রতি বছরের মতো, এই বছরও চৈত্র মাসে হনুমান জয়ন্তী পালন করা হচ্ছে। হনুমান জয়ন্তী এই বছর ২৩শে এপ্রিল, ২০২৪ সপ্তাহের মঙ্গলবারে পালন করা হবে এবং এই উৎসবে অসাধারণ সংযোগও সৃষ্টি হচ্ছে।

হনুমান জয়ন্তীর গুরুত্বগুলি কী – 

ভারতের প্রত্যেক উৎসের একটি বিশেষ গুরুত্ব থাকে এবং এর সাথে সংযোগিত একটি মজাদার গল্প থাকে। হিন্দু পঞ্চাঙ্গের অনুসারে, হনুমান জয়ন্তীর উৎসবটি অত্যন্ত শুভ হিসেবে গণ্য হয়। এই বছর হনুমান জয়ন্তী ২৩শে এপ্রিল পালন করা হবে। বলা হয় যে এই দিনে যে সব সাধক বীর হনুমান জির পূজা করেন তাদের উপর বিশেষ কৃপা অর্জন হয়। সকলে জানে যে, হনুমান জয়ন্তী ভগবান হনুমানের জন্মের প্রতীক। এই উৎসবটি হনুমান ভক্তদের দ্বারা সমগ্র বিশ্বে বড় শ্রদ্ধার সাথে পালন করা হয়। ভগবান হনুমানের জন্ম চৈত্র মাসের শুক্ল পক্ষের পূর্ণিমা তারিখে পালন করা হয়।

হনুমান জয়ন্তীর শুভ মুহূর্ত এবং অসাধারণ সংযোগ – 

হিন্দু পঞ্চাঙ্গের অনুসারে, এই বছর চৈত্র শুক্ল পূর্ণিমা তারিখের শুরু ২৩শে এপ্রিল, ২০২৪ মঙ্গলবারে সকাল ০৩ টে ২৫ মিনিটে হবে, আর সেই উৎসবের সমাপ্তি ২৪শে এপ্রিল, ২০২৪ বুধবারে সকাল ০৫ টা ১৮ মিনিটে হবে। এই কারণে আলোকিত তারিখটির মনে রেখে এবং এই বছর হনুমান জয়ন্তীটি ২৩শে এপ্রিলেই পালন করা হবে। আসলে, এই বছরে হনুমান জয়ন্তীর অনেক শুভ সংযোগ রয়েছে। সকাল ১১ টা ৫৩ মিনিট থেকে দুপুর ১২ টা ৪৬ মিনিট পর্যন্ত একটি মুহূর্ত রয়েছে। ভক্তরা সকাল ৯ টা ০৩ মিনিট থেকে ১০ টা ৪১ মিনিট পর্যন্ত ভগবান হনুমানের পূজা করতে পারেন। এর পাশাপাশি, এই দিনে লাভ-উন্নতি মুহূর্ত সকাল ১০ টা ৪১ মিনিট থেকে দুপুর ১২ টা ২০ মিনিট পর্যন্ত রয়েছে। এর পাশাপাশি, অমৃত-যোগ মুহূর্ত দুপুর ১২ টা ২০ মিনিট থেকে 0১ টা ৫৮ মিনিট পর্যন্ত রয়েছে।

We’re now on WhatsApp – Click to join

চিত্রা নক্ষত্র এবং বজ্র যোগে হনুমান জয়ন্তী – 

এই বছরে ২৩শে এপ্রিল হনুমান জয়ন্তীর দিনে চিত্রা নক্ষত্র এবং বজ্র যোগ সৃষ্টি হচ্ছে। বজ্র যোগ সকাল ০৪ টা ৫৭ মিনিট থেকে শুরু হয় এবং প্রায় পর্যন্ত ২৪শে এপ্রিল সকাল ০৪ টা ৫৭ মিনিট পর্যন্ত অবস্থান করবে, এবং ঐ দিনে চিত্রা নক্ষত্র সকাল ১০ টা ৩২ মিনিট পর্যন্ত থাকবে, পরে স্বাতি নক্ষত্র থাকবে।

এইরকম ধর্মীয় বিষয়গুলির সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।