Hair and Skin Tips for pre-bridal: প্রাক দাম্পত্যের জন্য চুল এবং ত্বকের যত্নের উপায় জেনে নিন

Hair and Skin Tips for pre-bridal: আপনি কী মনে করেন ডি-ডে এর ঠিক আগে আপনার চুল এবং ত্বকের প্রতি বিশেষ মনোযোগ দেওয়া দরকার?

হাইলাইটস:

  • ভালো চুল এবং ত্বকের স্বাস্থ্যের গোপন রহস্য আমাদের শ্যাম্পুতে নেই – এটি আমাদের জিন এবং খাদ্যের মধ্যে লুকিয়ে থাকে।
  • কিছু লোক অত্যন্ত সুন্দর ত্বক এবং চুল নিয়ে জন্মগ্রহণ করে যেখানে অন্যদের এটি অর্জনের জন্য একটি সঠিক খাদ্য এবং স্বাস্থ্যসেবা ব্যবস্থা অনুসরণ করতে হবে।
  • চুলের সুস্বাস্থ্য বজায় রাখতে খাদ্যে নিম্নলিখিত পুষ্টির ভারসাম্য বজায় রাখতে হবে।

Hair and Skin Tips for pre-bridal: যদি এই প্রশ্নগুলির উত্তর আপনার “হ্যাঁ” হয়, তবে এটি আপনার চুলের যত্ন নেওয়ার সময়। ভালো চুল এবং ত্বকের স্বাস্থ্যের গোপন রহস্য আমাদের শ্যাম্পুতে নেই – এটি আমাদের জিন এবং খাদ্যের মধ্যে লুকিয়ে থাকে। কিছু লোক অত্যন্ত সুন্দর ত্বক এবং চুল নিয়ে জন্মগ্রহণ করে যেখানে অন্যদের এটি অর্জনের জন্য একটি সঠিক খাদ্য এবং স্বাস্থ্যসেবা ব্যবস্থা অনুসরণ করতে হবে।

চুলের সুস্বাস্থ্য বজায় রাখতে খাদ্যে নিম্নলিখিত পুষ্টির ভারসাম্য বজায় রাখতে হবে-

১. প্রোটিন হল বিল্ডিং ব্লক:

চুল প্রোটিন দিয়ে তৈরি। সুতরাং, চুল এবং ত্বকের স্বাস্থ্য ভালো রাখার জন্য, একজনকে অবশ্যই প্রতিদিন উচ্চ মানের প্রোটিন গ্রহণ করতে হবে। নিয়মিত ১ গ্রাম/কেজি শরীরের ওজনের প্রোটিন গ্রহণ করলে চুল এবং ত্বকের স্বাস্থ্য ভালো থাকে। প্রোটিনের ঘাটতি চুলকে শুষ্ক ও ভঙ্গুর করে তুলতে পারে, যার ফলে অতিরিক্ত চুল পড়ে এবং টাক পড়ে যায় এবং ত্বক ধীরে ধীরে পরিধান ও ছিঁড়ে যেতে পারে না। প্রতিদিনের প্রোটিনের চাহিদা মেটাতে আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় দুধ, ডিমের সাদা অংশ, মুরগির মাংস, মাছ, দই, বাদাম, ডাল, স্প্রাউট ভালো পরিমাণে অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন।

২. আয়রন দিয়ে পাওয়ার আপ করুন:

আয়রন আরেকটি অত্যন্ত গুরুত্বপূর্ণ খনিজ যা চুলের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। আয়রন, হিমোগ্লোবিনের আকারে, চুলের ফলিকলে অক্সিজেন এবং পুষ্টি সমৃদ্ধ রক্ত ​​বহন করে এবং তাদের পুষ্টিতে সাহায্য করে। এর ঘাটতি রক্তাল্পতার দিকে পরিচালিত করে যা চুল পড়ার একটি প্রধান কারণ। প্রতিদিনের আয়রনের চাহিদা মেটাতে সামুদ্রিক খাবার যেমন ক্লাম বা মুরগি, লাল মাংস, মাটন বা ভেড়ার কলিজা, খেজুর, পালং শাক, বিটরুট, আপেল, সয়াবিন, ব্রকলি ইত্যাদি অন্তর্ভুক্ত করার চেষ্টা করুন।

৩. ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড: চুল চকচকে এবং ত্বককে চকচকে করে-

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড আমাদের ত্বকের পাশাপাশি চুল এবং মাথার ত্বকে হাইড্রেশন সরবরাহ করে। মাথার ত্বকে উপস্থিত কোষেও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড থাকে। এটি চুলের চকচকে টেক্সচার বজায় রাখতে সাহায্য করে এবং একটি চকচকে চেহারা দেয়। আপনার ডায়েটে আরও ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড যোগ করা খুবই গুরুত্বপূর্ণ। তৈলাক্ত মাছ যেমন ম্যাকেরেল, ভারতীয় স্যামন, ট্রাউট ইত্যাদির সাথে ফ্ল্যাক্সসিড, অ্যাভোকাডোস, কুমড়ার বীজ এবং আখরোট অন্তর্ভুক্ত করা এই পুষ্টির জন্য আপনার প্রতিদিনের প্রয়োজন মেটাতে সাহায্য করতে পারে।

৪. বায়োটিন: 

সবচেয়ে আন্ডাররেটেড ভিটামিন বায়োটিন সর্বোত্তম চুল, ত্বক এবং নখের স্বাস্থ্যের জন্য দায়ী। এর ঘাটতি চুলের রং বিবর্ণ বা পাতলা হতে পারে। বায়োটিন প্রায়শই চুলের বৃদ্ধি এবং ত্বকের স্বাস্থ্যের পরিপূরক বা এমনকি শ্যাম্পু এবং প্রসাধনী পণ্যগুলির জন্য মৌখিক আকারে একটি উপাদান যা চুলকে পুষ্ট করে এবং তাদের ভঙ্গুর বা নিস্তেজ দেখাতে বাধা দেয়। বায়োটিনের পরিমাণ বজায় রাখার জন্য হোল গ্রেইন সিরিয়াল, লিভার, ডিমের কুসুম, সয়া বিন, ক্র্যানবেরি, রাস্পবেরি ইস্ট ইত্যাদি গ্রহণ করা উচিত।

৫. ভিটামিন সি: 

সাইট্রিক অ্যাসিড ভালো স্বাস্থ্যকর ত্বক এবং চুল বজায় রাখার ক্ষেত্রে ভিটামিন সি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি আয়রনকে আরও ভালোভাবে শোষণ করতে সাহায্য করে এবং প্রোটিনের পাশাপাশি এটি চুলের বিল্ডিং ব্লক তৈরিতে সাহায্য করে। আমলা, সাইট্রাস ফল, পেঁপে, পেয়ারা, কাঁচা সবুজ শাকসবজি ভিটামিন সি-এর একটি ভালো উৎস এবং খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা উচিত।

৬. ভিটামিন ই: 

সেই নরম জেল বেছে নিন ত্বক এবং চুলের যত্নের ক্ষেত্রে ভিটামিন ই একটি গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান। চুল এবং ত্বকের যত্নের পণ্যগুলির একটি পরিসরে অন্তর্ভুক্ত একটি বেস উপাদান, এটি স্বাস্থ্যকর চুলের জন্য একটি গুরুত্বপূর্ণ পুষ্টি। এটি চুলের টিস্যু তৈরি এবং মেরামত করতে এবং সূর্যের ক্ষতি থেকে চুলকে রক্ষা করতে সহায়তা করে। প্রতিদিনের ভিটামিন ই এর চাহিদা মেটাতে বাদাম, অলিভ অয়েল, অ্যাভোকাডো, সানফ্লাওয়ার অয়েল ইত্যাদি গ্রহণ করা যেতে পারে।

৭. ভিটামিন এ: 

ফ্যাক্টরের উপর উজ্জ্বল যা একটি প্রাকৃতিক স্ক্যাল্প কন্ডিশনার এর উৎপাদনের জন্য ভিটামিন এ প্রয়োজন। সিবাম চুলের স্বাভাবিক দীপ্তি বজায় রাখতে সাহায্য করে। ভিটামিন এ-এর অভাবে চুল রুক্ষ ও শুষ্ক হয়ে যায়। কমলা এবং হলুদ রঙের শাকসবজিতে প্রচুর পরিমাণে বিটা-ক্যারোটিন রয়েছে যা ভিটামিন এ-এর অগ্রদূত। খাবার যেমন- গাজর, মিষ্টি আলু, গাঢ় সবুজ শাকসবজি, এপ্রিকট, কুমড়া এবং লেটুস, ডিমের কুসুম, দুধ, মাখন প্রতিদিনের ভিটামিন পূরণে সাহায্য করতে পারে।

উপরে উল্লিখিত খাবারের পাশাপাশি পর্যাপ্ত জল পান, জাঙ্ক ও তৈলাক্ত খাবার এড়িয়ে চলা, নিয়মিত ৬-৭ ঘণ্টা ঘুম, চাপমুক্ত জীবনধারা চুল ও ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করতে পারে। ডি-ডে-র জন্য আপনার ত্বক এবং চুলে চকচকে আভা নিশ্চিত করতে প্রাক-দাম্পত্যের মাসগুলিতে এই স্বাস্থ্যকর উপায় গুলিকে আপনার ডায়েটে এবং রুটিনে অন্তর্ভুক্ত করুন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published.