Gandhi Jayanti: গান্ধী থেকে লাগে রাহো মুন্না ভাই পর্যন্ত, এই গান্ধী জয়ন্তীতে গান্ধীজী সম্পর্কিত এই চলচ্চিত্রগুলি উপভোগ করুন!

Gandhi Jayanti: এই গান্ধী জয়ন্তীতে, গান্ধীজীর জীবনের উপর নির্মিত এই চলচ্চিত্রগুলি দেখুন!

হাইলাইটস:

  • গান্ধী জয়ন্তীতে তাঁর সম্পর্কে আলোচনা
  • গান্ধী জয়ন্তীর ছুটিতে কিছু চলচ্চিত্র উপভোগ করুন
  • বিস্তারিত আলোচনা

Gandhi Jayanti: গোটা দেশ 2 অক্টোবর গান্ধী জয়ন্তী পালন করে। এই দিনটি জাতির জনক গান্ধীজিকে স্মরণ করার দিন। আমরা গান্ধীজিকে বাপুও বলি। এই দিনে আমরা দেশের জন্য গান্ধীজির অবদানকে স্মরণ করি। গান্ধীজির পুরো নাম ছিল মোহনদাস করমচাঁদ গান্ধী। গান্ধীজি 1869 সালের 2 অক্টোবর জন্মগ্রহণ করেছিলেন, তাই প্রতি বছর এই দিনে গান্ধী জয়ন্তী পালিত হয়। এই দিনটিকে ভারতে জাতীয় ছুটি হিসাবেও ঘোষণা করা হয়। শুধু ভারতেই নয়, আন্তর্জাতিকভাবেও এই দিনটিকে অহিংসা দিবস হিসেবে পালন করা হয়। গান্ধী ছিলেন একজন মহান অহিংসার প্রচারক। মহাত্মা গান্ধী শান্তি, সত্য ও অহিংসার প্রতীক। সারা ভারতে তার আন্দোলন সফল হয়েছে। গান্ধীজীর জীবন থেকে অনেক কিছু শেখার আছে। তিনি ভারত ও তার দেশবাসীর জন্য প্রশংসনীয় কাজ করেছেন। গান্ধীজীর জীবন নিয়েও অনেক চলচ্চিত্র নির্মিত হয়েছে। আজ এই নিবন্ধে আমরা আপনাকে গান্ধী জে-এর উপর নির্মিত চলচ্চিত্রগুলি সম্পর্কে বলব যা আপনি এই গান্ধী জয়ন্তীতে দেখতে পারেন।

1. গান্ধী:

1982 সালে গান্ধী নামে একটি চলচ্চিত্র নির্মিত হয়েছিল যেখানে বেন কিংসলে তার ভূমিকায় অভিনয় করেছিলেন। 1982 সালে, ব্রিটিশ অভিনেতা বেন কিংসলে রিচার্ড অ্যাটেনবরো পরিচালিত অস্কার বিজয়ী চলচ্চিত্র ‘গান্ধী’-এ বাপুর ভূমিকায় অভিনয় করেছিলেন, এই ছবিটি দর্শকদের হৃদয় ও মনে গভীর ছাপ ফেলেছিল।

2. হে রাম:

‘হে রাম’ 2000 সালে মুক্তি পায়। এই ছবিতে গান্ধীর চরিত্রে অভিনয় করেছেন নাসিরুদ্দিন শাহ।এই ছবিটি আবর্তিত হয়েছে ভারত বিভাজন এবং নাথুরাম গডসে কর্তৃক গান্ধী হত্যাকে ঘিরে। মজার ব্যাপার হল নাসিরুদ্দিন শাহ অ্যাটেনবারোর ছবিতে গান্ধী চরিত্রের জন্য অডিশন দিয়েছিলেন। শেষ পর্যন্ত এই ভূমিকা কিংসলির কোলে পড়ে। ‘হে রাম’-এ গান্ধীর চরিত্রে নাসিরুদ্দিন কিংসলির প্রচেষ্টার মতো প্রশংসা পায়নি, তবে তিনি তার অভিনয় এবং গুজরাটি শব্দ সঠিকভাবে উপস্থাপনের জন্য আরও বেশি প্রশংসা পেয়েছিলেন।

3. ‘নাইন আওয়ারস টু রামা’:

1963 সালে, নাইন আওয়ারস টু রামা গান্ধীজির উপর একটি চলচ্চিত্র নির্মিত হয়েছিল, যা দর্শকদের দ্বারা অত্যন্ত প্রশংসিত হয়েছিল। ইংরেজিতে তৈরি, মার্ক রবিনসনের এই ফিল্মটি গান্ধী হত্যার আগে নাথুরাম গডসের জীবনের প্রায় নয় ঘণ্টার। ছবিতে গডসের ভূমিকায় অভিনয় করেছেন জার্মান অভিনেতা হোর্স্ট বুখ হোলজ।

4. সর্দার: 

1993 সালের সর্দার চলচ্চিত্রটি বল্লভভাই প্যাটেলের জীবনের উপর ভিত্তি করে নির্মিত। এই ছবিতে গান্ধীর ভূমিকায় অভিনয় করেছেন আন্নু কাপুর।বড় পর্দায় এই মহান নেতার ভূমিকায় অভিনয় করার পর গান্ধীর ডান্ডি মার্চের ডকুড্রামা ‘খার’-এও একই ভূমিকায় দেখা গিয়েছিল আন্নু কাপুরকে।

5. ‘দ্য মেকিং অফ মহাত্মা গান্ধী’ (1996) তে রজত কাপুর: 

1996 সালের ‘দ্য মেকিং অফ মহাত্মা গান্ধী’ ছবিটি দর্শকদের পছন্দের হয়ে ওঠে। শ্যাম বেনেগাল পরিচালিত এই ছবিতে গান্ধীর ভূমিকায় দেখা গিয়েছিল অভিনেতা রজত কাপুরকে। ছবিতে তার চরিত্রটি তাকে সেরা অভিনেতার জাতীয় পুরস্কারও জিতেছিল।

6. ‘ড. বাবাসাহেব আম্বেদকর: 

এই ছবিটি 2000 সালে এসেছিল এবং এই ছবিতে গান্ধীকে খুব ভালভাবে উপস্থাপন করা হয়েছে। যদিও তার চরিত্র নিয়ে ছবিটি তৈরি হয়নি, বি.আর. আম্বেদকরের উপর ভিত্তি করে নির্মিত এই ছবিতে অভিনয়ের মাধ্যমে তিনি পর্দায় নিজের উপস্থিতি অনুভব করেন।

7. ‘গান্ধী, মাই ফাদার’ :

2007 সালে, দর্শন জারিওয়ালা গান্ধী চরিত্র দিয়ে মানুষের হৃদয়ে নিজের জায়গা করে নেন। এই সমালোচকদের দ্বারা প্রশংসিত ছবিতে তার অভিনয় লোকেদের দ্বারা ব্যাপকভাবে প্রশংসিত হয়েছিল এবং তিনি তার চমৎকার প্রচেষ্টার জন্য জাতীয় পুরস্কারও পেয়েছিলেন।

8. ‘লাগে রাহো মুন্নাভাই’:

2006 সালের ছবি ‘লাগে রাহো মুন্নাভাই’ হিন্দি সিনেমার সেই সব চলচ্চিত্রগুলির মধ্যে একটি যা চিরসবুজ চলচ্চিত্রের বিভাগে রয়েছে। সঞ্জয় দত্ত অভিনীত ছবিটি শুধুমাত্র গান্ধীজির উপর ভিত্তি করেই ছিল না, তার শিক্ষাকেও তুলে ধরেছিল। এই কমেডি-ড্রামা ছবির পরিচালক ছিলেন রাজকুমার হিরানি। এটা দেখায় কেন গান্ধী আজও প্রাসঙ্গিক। এই ব্লকবাস্টার ছবিতে চমৎকার অভিনয়ের জন্য দিলীপ শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতার জাতীয় পুরস্কারও পেয়েছিলেন।

এইরকম বিনোদন জগতের প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.