Controversial Bollywood Movies:গদর’ থেকে ‘দ্য কাশ্মীর ফাইল’ পর্যন্ত, বলিউডের বিতর্কিত সিনেমার তালিকা

Controversial Bollywood Movies: কয়েকটি বলিউড সিনেমা ভারতীয়দের অনুভূতিকে আঘাত করেছে

হাইলাইটস

  • বলিউডে বির্তকিত সিনেমা
  • কাশ্মীর ফাইলস্ থেকে গদর
  • জেনে নিন বিস্তারিত

Controversial Bollywood Movies: অতিমারি পরিস্থিতি কাটিয়ে অনেক বলিউড ছবি মুক্তি পেয়েছে।কিছু ছবি প্রত্যাশার চেয়ে অনেক ভাল ফল করেছে। কিছু ছবি হইচই ফেলেছে বক্স অফিসে। কিছু সিনেমা ধর্মীয় অনুভূতিকে আঘাত করার জন্য বয়কটের মুখোমুখি হয়েছে।বিবেক অগ্নিহোত্রী পরিচালিত সাম্প্রতিক মুক্তিপ্রাপ্ত ‘দ্য কাশ্মীর ফাইলস’ এই বছরের সবচেয়ে আলোচিত সিনেমাগুলির মধ্যে ছিল।

দ্যা কাশ্মীর ফাইলস্

মুভিটি ১৯৯০ সালের কাশ্মীরি পন্ডিত গণহত্যা এবং এর পরের ঘটনা অবলম্বনে নির্মিত। অনেকেরই মনে হয় ছবির কারণে দেশে হিংসা ছড়াতে পারে। রাজনৈতিক প্রচারের জন্য তৈরি হয়েছে এই ছবি। ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর বক্স অফিস পারফরম্যান্স রেকর্ড করেছে, তবে এটি ২০২২ সালের সবচেয়ে বিতর্কিত সিনেমাগুলির মধ্যে একটি। একটি বিশাল সাফল্যের পরে, পরিচালক বিবেক অগ্নিহোত্রী সম্প্রতি বলেছেন যে তিনি আরেকটি প্রকল্প ‘দিল্লি ফাইলস’-এ কাজ করবেন।

গদর: এক প্রেম কথা

অমরিশ পুরীর পাশাপাশি সানি দেওল এবং আমিশা প্যাটেলকে প্রধান ভূমিকায় অভিনয় করেছেন।স্বাধীনতা-পরবর্তী ঘটনাগুলির উপর ভিত্তি করে সবচেয়ে বিতর্কিত সিনেমাগুলির মধ্যে একটি গদর। ছবিটি পরিচালনা করেছিলেন অনিল শর্মা, যা ১৯৪৭ সালের দেশভাগের পর মানুষের জীবনযাত্রাকে ফুটিয়ে তুলেছে।সানি দেওল, যিনি তারা সিং নামে একজন শিখ চরিত্রে অভিনয় করেছিলেন। আমিশা প্যাটেল অভিনীত মুসলিম মেয়ে সাকিনার প্রেমে পড়েছিলেন। দেশভাগের সময় হিন্দু-মুসলিম সাম্প্রদায়িক দাঙ্গার উত্থানের পর, সকিনাকে শিখ ও হিন্দু জনতা তাড়া করেছিল। তখন তাকে তারা সিং উদ্ধার করেন। সিং তার কপালে সিঁদুরের প্রতীক হিসেবে তার রক্ত লাগান এবং জনতা তারাকে মুসলিম বলে তর্ক করার পরে তাকে তার স্ত্রী এবং একজন শিখ ঘোষণা করেন।ভারতীয় মুসলমানদের সাথে ভাল যায় নি এবং দেশজুড়ে প্রতিবাদ শুরু হয়। মুভিটিতে ভারতীয় মুসলমানদের খারাপ আলোকে চিত্রিত করার অভিযোগ আনা হয়েছিল।দিল্লি, মুম্বাই, উত্তরপ্রদেশ এবং গুজরাট সহ বেশ কয়েকটি রাজ্যে সিনেমাটির উপর নিষেধাজ্ঞার জন্য বিক্ষোভের খবর পাওয়া গেছে।

সূর্যবংশী

রোহিত শেঠি পরিচালিত সূর্যবংশী ২০২১ সালে সর্বোচ্চ আয়কারী বলিউড সিনেমা হিসেবে আবির্ভূত হয়। সিনেমাটি কোভিড-এর পর বক্স অফিসে ১৯৫ কোটির টাকার বেশি রাজত্ব করেছে।বলিউডের সবচেয়ে সফল হিট সিনেমার মধ্যে একটি। কিন্তু সিনেমার প্লট সংখ্যালঘু সম্প্রদায়কে আঘাত করেছে । প্রধান চরিত্রে অভিনয় করে রোহিত শেঠি এবং অক্ষয় কুমারের বিরুদ্ধে ভারতীয় মুসলমানদের খারাপ দিক চিত্রিত করার এবং ইসলামোফোবিয়া প্রচারের অভিযোগ আনা হয়েছিল।কুইন্ট তাদের মুভি রিভিউতে সূর্যবংশী, ইসলামোফোবিক এবং ‘ভাল মুসলিম এবং খারাপ মুসলিম’ বাইনারির একটি আখ্যান বলা হয়েছে। যাইহোক, দ্য কুইন্টের সাথে একটি সাক্ষাত্কারে, রোহিত শেঠি তাদের ‘ভাল মুসলিম, খারাপ মুসলিম’ মন্তব্যের উত্তর দিয়েছেন। শেঠি বলেন, “আগে যখন আমার ছবিতে হিন্দু ভিলেন দেখানো হতো, তখন কেন এই প্রশ্নগুলো করা হয়নি?”

রানা আইয়ুবও সূর্যবংশীকে একটি ইসলামফোবিক সিনেমা হিসেবে উল্লেখ করেছেন। তিনি লিখেছেন “কভিড -১৯ লকডাউন শপরে সূর্যবংশী ভারতের অন্যতম সফল চলচ্চিত্র। এটির সাফল্য ঘৃণা সবই পেয়েছে। ভারতের আনুমানিক ২০০ মিলিয়ন মুসলমানদের বৈষম্যের কারণে প্রতিদিন বক্স অফিসে যেতে হচ্ছে।” তিনি এটিকে ‘লাভ জিহাদ’ ষড়যন্ত্র এবং ডানপন্থী হিন্দু জাতীয়তাবাদী এজেন্ডার বিরুদ্ধে একটি প্রচারমূলক চলচ্চিত্র বলে অভিহিত করেছেন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন

 

Leave a Reply

Your email address will not be published.