Foot Care at Home: সপ্তাহের একটা দিন সামান্য সময় বের করে বাড়িতেই সেরে ফেলুন ফুট স্পা, খরচ বাঁচার সঙ্গে সঙ্গে বাঁচবে সময়ও

Foot Care at Home: সপ্তাহের অন্যান্য দিন ব্যস্ত থাকলেও ফুট কেয়ারের জন্য রবিবারকে বেছে নিতে পারেন

হাইলাইটস:

  • ত্বক ও চুলের পাশাপাশি যত্ন নিতে হবে পায়েরও
  • এবার থেকে বাড়িতেই করুন ফুট স্পা
  • সম্পূর্ণ পদ্ধতিটি জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ে নিন

Foot Care at Home: সারা সপ্তাহ ব্যস্ত থাকলেও ছুটির দিনে অর্থাৎ রবিবার একটু সেলফ কেয়ার করা জরুরি। তবে ওই দিন সাধারণত স্কিনকেয়ার এবং হেয়ার কেয়ারেই সময় চলে যায় অধিকাংশ মহিলার। এদিকে সারা সপ্তাহ দৌড়-ঝাঁপ করতে করতে পায়ের অবস্থাও খারাপ হয়ে যায়। তাই সপ্তাহের একটা দিন সময় বের করে পায়ের যত্ন নিতে হবে। তাই এবার থেকে বাড়িতেই ফেলুন ফুট স্পা (Foot Spa) কিন্তু কি ভাবে? জানতে হলে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন।

We’re now on WhatsApp – Click to join

পায়ের যত্ন নিন

ব্যস্ত সিডিউল থাকার দরুণ সারা সপ্তাহে প্রচুর পরিশ্রম করতে হয় অনেককেই। যার প্রভাব শরীরে বা ত্বকে শুধু নয়, পায়ের উপরেও পড়ে। কারও কারও তো আবার পায়ের পেশিতে ব্যথাও অনুভূত হয়। এদিকে ত্বক ও চুলের যত্ন নিলেও পায়ের দিকে নজর যায় না কারওই। ফলে পায়ের অবস্থা আরও বেশি খারাপ হয়ে যায়। তাই সপ্তাহের একটা দিন সময় করে একটু পায়ের যত্ন নেওয়া জরুরি।

মালিশ দিয়ে শুরু করতে পারেন 

মালিশের জন্য প্রথমে হাতে পরিমাণ মতো তেল নিন। তারপর তা পায়ের পাতায় এবং পেশিতে ভালোভাবে লাগান। এরপর হাতের তালু দিয়ে ধীরে ধীরে মাসাজ করুন। এবার পায়ের পেশি ও পায়ের তলায় আঙুলের চাপও দিন। এই মাসাজে পায়ের রক্ত সঞ্চালন প্রক্রিয়া বাড়ে এবং অনেকটা রিল্যাক্সও বোধ করবেন আপনি।

We’re now on Telegram – Click to join

স্ক্রাব কিন্তু জরুরি

স্ক্রাবের জন্য প্রথমে একটি পাত্রে পরিমাণ মতো কফি পাউডার নিন। তারপর তার সঙ্গে যোগ করুন পরিমাণ মতো নারকেল তেল। এবার এই দুটি উপাদান ভালো করে মিশিয়ে নিলেই আপনার আপনার ফুট স্ক্রাব তৈরি। তারপর সেটি পায়ের পাতায় ও কাফে ভালো করে লাগিয়ে ধীরে ধীরে মাসাজ করুন। এর ফলে আপনার পায়ের মৃত কোষের স্তরগুলি সব পরিষ্কার হয়ে যাবে এবং পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন পৌঁছাবে কোষের অন্দরে।

এই কাজটিও করতে পারেন 

প্রথমে একটি বড় গামলায় পরিমান মতো গরম জল নিন। তারপর তাতে যোগ করুন লিকুইড সোপ এবং পরিমাণ মতো নুন। এবার প্রতিটি উপকরণ ভালোভাবে মিশিয়ে নিয়ে ওই গামলায় ১৫-২০ মিনিট পা ভিজিয়ে রাখুন। তারপর পা তুলে নিয়ে ভালো করে ধুয়ে নিন।

Read more:- এই সব ঘরোয়া টোটকায় ভরসা রাখলে, নখের বৃদ্ধি হবে দ্রুত

পা ধোয়া হয়ে গেলে হাতে পরিমাণ মতো ময়শ্চারাইজার নিয়ে পায়ে লাগিয়ে নিন। তারপর ধীরে ধীরে মাসাজ করুন। পায়ের আঙুলের কোণে জমে থাকা সমস্ত ময়লা পরিষ্কার করে নিন। তবে নখের দুপাশে লাগান কিউটিকল অয়েল। তারপর পছন্দের নেলপলিশ লাগিয়ে নিন পায়ের আঙুলগুলিতে। এই ভাবে হাতে সময় বের করে সপ্তাহের একটা দিন পায়ের যত্ন নিলেই আপনার পা ভালো থাকবে।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

1 Comment

Leave a Reply

Your email address will not be published.