Nail Care Tips: এই সব ঘরোয়া টোটকায় ভরসা রাখলে, নখের বৃদ্ধি হবে দ্রুত

Nail Care Tips: অনেক সময় শরীরে পুষ্টির অভাবে নখ ভঙ্গুর হয়ে যায়

 

হাইলাইটস:

  • নখ হল শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ
  • কিন্তু শরীরে প্রয়োজনীয় ভিটামিন মিনারেলসের অভাবে নখের ক্ষতি হয়
  • নখের সুস্বাস্থ্য বজার রাখতে ঘরোয়া টোটকাগুলি জেনে নিন

Nail Care Tips: শরীরে পুষ্টির ঘাটতি হলে তা সর্বপ্রথম ধরা পড়ে নখে। বিশেষজ্ঞদের মতে, শরীরে শুধুমাত্র ক্যালশিয়ামের অভাবেই নখের বৃদ্ধি বাধাপ্রাপ্ত হয় না, প্রয়োজনীয় ভিটামিন মিনারেলসের অভাবও নখের ক্ষতি করে। যার ফলে পুষ্টির অভাবে নখ বাড়ে না।

We’re now on WhatsApp – Click to join

আবার অনেকক্ষেত্রে নখ বাড়লেও তা এবড়ো খেবড়ো আকার নেয় এবং একসময় গিয়ে ভেঙেও যায়। এইরকম সমস্যায় পড়েন অধিকাংশ মহিলাই। তবে এখন তো নেল আর্টের যুগ। তবে এখনও অনেকেই আছেন যারা নিজের নখের যত্ন নিয়েই সুন্দর করার চেষ্টা করেন। আপনিও যদি তাদের মধ্যেই হন তবে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ে নিন।

শরীরে দরকার প্রচুর পরিমানে জল:

শরীরের অন্যান্য সব সমস্যার মতো নখের সমস্যাও হতে পারে শরীরে জলের ঘাটতিতে। ভিটামিন এবং মিনারেলের মতো নখের বৃদ্ধিকে তরান্বিত করতে দরকার পরিমাণ মতো জলও। সারাদিনে জল খাওয়ার পরিমাণ ঠিক থাকলে নখ এমনি এমনিই বেড়ে যাবে।

দরকার সুষম খাদ্য:

শরীরের মতো নখের সুস্বাস্থ্য বজায় রাখতেও খাওয়া উচিত সবুজ শাকসবজি। যাতে যথেষ্ট পরিমাণ ভিটামিন, মিনারেলস এবং প্রোটিন থাকে। এছাড়া বাদাম, দুগ্ধজাত প্রোডাক্ট এবং মাছও নখকে শক্তপোক্ত বানাতে খাদ্যতালিকায় থাকা প্রয়োজন।

আর্য়ুবেদ টোটকা:

আর্য়ুবেদিক টোটকায় মিলবে শক্তপোক্ত নখ। ত্রিফলার গুণে শীঘ্রই বাড়ে নখ। এই আর্য়ুবেদিক টোটকায় রয়েছে আমলকি এবং হরতকির গুণ। সামান্য জলে মিশিয়ে এই মিশ্রণ খেলেই দেখতে পাবেন ম্যাজিক।

এই তেলও নখের ক্ষেত্রে বিশেষ উপকারী:

নখ বাড়ানোর জন্য আপনি যদি তিলের তেল নখে ম্যাসাজ করেন, তবে রক্ত সঞ্চালন বাড়ে। যার ফলে নখে কিউটিকল পুষ্টি পায় এভাবে নখ বাড়তেও সাহায্য করে। এছাড়া নিম, ভৃঙ্গরাজ এবং আমলার তেলও নখ বাড়াতে দারুণ কাজে দেয়।

অশ্বগন্ধার গুণেও বাড়ে নখ:

আরও এক আর্য়ুবেদিক উপাদান রয়েছে, যেটি নখ বাড়ানোর ক্ষেত্রে সহায়ক। এই প্রাকৃতিক উপাদান রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয়, যার ফলে নখ বৃদ্ধি পায়। আর এই আর্য়ুবেদিক উপাদানটি হল অশ্বগন্ধা।

বিভিন্ন ধরনের হার্বাল সাপ্লিমেন্টও রয়েছে:

এছাড়াও বিভিন্ন হার্বাল সাপ্লিমেন্ট যেমন – ব্রাক্ষী, শতাবরির মতো উপাদান নখের দ্রুত বৃদ্ধিতে সাহায্য করে। এমনকি হার্বাল চায়ের অ্যান্টি অক্সিডেন্টও নখের বৃদ্ধিতে সাহায্য করে।

এইরকম বিউটি এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer