Secure Attachment With Your Child: এই টিপসগুলি অনুসরণ করে আপনিও আপনার সন্তানের সাথে সুরক্ষিত সংযুক্তি বৃদ্ধি করুন

Secure Attachment With Your Child: আপনার সন্তানের সাথে সুরক্ষিত সংযুক্তি বৃদ্ধির জন্য বিশেষজ্ঞদের থেকে টিপস নিন

হাইলাইটস:

  • বাচ্চাদের সাথে একটি মজবুত সম্পর্ক গড়ে তোলা তাদের সামগ্রিক বৃদ্ধি এবং সুস্থতার জন্য অপরিহার্য
  • শিশুদের সাথে দৃঢ় সম্পর্ক তাদের মানসিক এবং মানসিক বিকাশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ
  • সন্তানদের সাথে একটি নিরাপদ সম্পর্ক গড়ে তোলার জন্য এখানে কয়েকটি টিপস রয়েছে, দেখুন

Secure Attachment With Your Child: আপনার বাচ্চাদের সাথে একটি মজবুত সম্পর্ক গড়ে তোলা তাদের সামগ্রিক বৃদ্ধি এবং সুস্থতার জন্য অপরিহার্য। শিশুদের নিরাপদ এবং বিশ্বস্ত বোধ করার জন্য একটি স্থিতিশীল এবং নিরাপদ সংযোগ প্রয়োজন, যা তাদের মানসিক এবং মানসিক বিকাশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। যেসকল শিশুরা তাদের পিতামাতা বা প্রাথমিক পরিচর্যাকারীদের প্রতি দৃঢ় সংযুক্তি অনুভব করে তাদের ভালো সম্পর্ক, সামাজিক পরিস্থিতিতে ভালো আচরণ এবং উচ্চ আত্মসম্মান লাভের সম্ভাবনা বেশি থাকে। তাদের সন্তানদের চাহিদা এবং অনুভূতির প্রতি সংবেদনশীল বাবা-মায়ের মধ্যে সামঞ্জস্যপূর্ণ, যত্নশীল মিথস্ক্রিয়া এই বন্ধনের ভিত্তি।

একসঙ্গে মানসম্পন্ন সময় কাটানো, সক্রিয়ভাবে শোনা এবং তাদের ধারণা ও আবেগের প্রতি আন্তরিক আগ্রহ প্রদর্শনের মাধ্যমে একটি ঘনিষ্ঠ বন্ধন তৈরি হয়। একটি স্থিতিশীল সংযুক্তি সহ শিশুরা কেবল চাপ এবং চ্যালেঞ্জগুলি পরিচালনা করতে আরও বেশি সক্ষম বোধ করে না বরং তারা আরও স্বাধীন এবং আত্মনিশ্চিত হয়ে ওঠে কারণ তারা জানে তাদের একটি শক্ত সমর্থন ব্যবস্থা রয়েছে। উপরন্তু, পিতামাতার সাথে একটি শক্তিশালী সম্পর্ক ইতিবাচকভাবে বাচ্চাদের আচরণ, স্থিতিস্থাপকতা এবং একাডেমিক সাফল্যকে প্রভাবিত করতে পারে।

পারস্পরিক শ্রদ্ধা এবং বিশ্বাসের উপর ভিত্তি করে কীভাবে সংযোগ তৈরি করতে হয় তা শেখানোর মাধ্যমে এটি তাদের পরবর্তী সম্পর্কের জন্য ভিত্তি স্থাপন করে। সংক্ষেপে, আপনার বাচ্চাদের সাথে একটি দৃঢ় বন্ধন তৈরি করার তাৎপর্যকে অতিরিক্ত গুরুত্ব দেওয়া যায় না কারণ এটি তাদের বর্তমান এবং ভবিষ্যতের সুস্থতা নির্ধারণের জন্য অপরিহার্য এবং তাদের ভালোবাসা, সম্মান এবং বোঝার অনুভূতিতে সহায়তা করে। সংবাদ মাধ্যমের সাথে একটি কথোপকথনে, ব্যাঙ্গালোরের সারজাপুরের রেইনবো হাসপাতালের একজন পরামর্শদাতা-কাউন্সেলর-মনোবিজ্ঞানী মিস রুচিকা শেঠি, কীভাবে আপনি আপনার সন্তানের সাথে শক্তিশালী বন্ধন এবং সুরক্ষিত সংযুক্তি তৈরি করতে পারেন সে সম্পর্কে কথা বলেছেন।

We’re now on WhatsApp- Click to join

মিসেস রুচিকার মতে, আপনার বাচ্চাদের সাথে একটি সুরক্ষিত বন্ধন তৈরি করা তাদের একটি সুরক্ষামূলক এবং নিরাপদ শৈশব প্রদানের মূল চাবিকাঠি। গবেষণা দেখায় যে তাদের পিতামাতার সাথে একটি দৃঢ় এবং ঘনিষ্ঠ বন্ধন রয়েছে এমন শিশুরা সুখী, আরও সামাজিকভাবে সামঞ্জস্যপূর্ণ, আত্মবিশ্বাসী, বন্ধুত্বপূর্ণ এবং অন্যদের প্রতি আরও বেশি বিশ্বাসী হতে থাকে। দীর্ঘমেয়াদে, সমবয়সীদের সাথে তাদের সম্পর্ক আরও দৃঢ় হয়। আপনার সন্তানদের সাথে একটি নিরাপদ সম্পর্ক গড়ে তোলার জন্য এখানে কয়েকটি টিপস রয়েছে:

এটি আপনার সন্তানদের সাথে একটি সুস্থ সম্পর্ক গড়ে তোলার সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ। আপনার বাচ্চাদের প্রয়োজনীয় পরিমাণে মনোযোগ দিন, কখনও কখনও এমনকি যখন তারা এটি দাবি করে না। আপনি কাজের সাথে যতই ব্যস্ত থাকুন না কেন, দিনের একটি নির্দিষ্ট সময় থাকা উচিত যখন আপনি বসে থাকবেন, আপনার বাচ্চাদের সাথে সময় কাটাবেন এবং সত্যিকার অর্থে তাদের চাহিদা শুনবেন।

আপনার সন্তানের অনুভূতি যাচাই করুন

যে কোনো সময় আপনার পিতামাতার সাথে যোগাযোগ করতে সক্ষম হওয়া অনেক সন্তানের জন্য আশীর্বাদ। মনে রাখবেন, পরিবার প্রত্যেক শিশুর জন্য প্রথম সামাজিক গোষ্ঠী। আপনার বাচ্চাদের জন্য একটি নিরাপদ এবং প্রতিরক্ষামূলক স্থান তৈরি করার চেষ্টা করুন যেখানে তারা তাদের অনুভূতি সম্পর্কে কথা বলতে পারে। আপনার সন্তান যতই ছোট হোক না কেন, তাদের অনুভূতি যাচাই করার চেষ্টা করুন এবং তাদের দেখান যে আপনি যত্নশীল।

ক্রিয়াকলাপগুলিতে জড়িত হন যা তারা উপভোগ করে

শিশুরা মুক্ত আত্মা, এবং তাদের সীমাবদ্ধ রাখলে কোনো লাভ হবে না। তাদের এমন ক্রিয়াকলাপগুলিতে রাখার পরিবর্তে যা তারা উপভোগ করে না, তারা উপভোগ করে এমন ক্রিয়াকলাপগুলিতে জড়িত হওয়ার চেষ্টা করুন। এটি রঙ করা, বেকিং করা বা কারুকাজ করার মতো সহজ হতে পারে। তাদের দেখান যে ফোন এবং কম্পিউটারের বাইরেও একটি বিশাল বিশ্ব রয়েছে। এইভাবে, আপনার বাচ্চারা আপনার সাথে সময় কাটাতে আরও বেশি আকৃষ্ট হবে এবং এটি তাদের সারাজীবনের জন্য স্মৃতি প্রদান করবে।

আপনার চয়ন করা শব্দগুলির সাথে সতর্ক থাকুন

বাচ্চাদের সূক্ষ্মভাবে পরিচালনা করা উচিত এবং মনে রাখবেন, একবার বলা কথাগুলি কখনই ফিরিয়ে নেওয়া যায় না। শিশুরা তাদের পিতামাতার প্রতিফলন করে। আপনি আপনার বাচ্চাদের সাথে বা আশেপাশে যে শব্দগুলি বলেন সেগুলি সম্পর্কে সচেতন হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাদের অনুভূতি যাচাই করুন, তাদের প্রশংসা করুন এবং আপনার সন্তানদের সাথে আচরণ করার সময় নিশ্চিতকরণের শব্দ ব্যবহার করুন।

শারীরিক আরাম এবং স্নেহ

আপনার সন্তানের সাথে একটি নিরাপদ সম্পর্ক মূলত শারীরিক স্পর্শের মাধ্যমে অর্জন করা যেতে পারে। এটি নিরাপত্তা, স্বাচ্ছন্দ্য এবং আত্মীয়তার অনুভূতিকে উৎসাহিত করে।

আলিঙ্গন: আলিঙ্গন দিয়ে শারীরিক স্নেহ দেখান। এই দৈহিক নৈকট্য নিরাপত্তা এবং ভালোবাসার অনুভূতি জাগিয়ে তোলে।

We’re now on Telegram- Click to join

কষ্টে সান্ত্বনা: আপনার শিশু যখন মন খারাপ করে, তখন তাকে ধরে রেখে, দোলাতে বা পিঠে মৃদু ঘষে তাকে শারীরিক সহায়তা দিন। আপনার স্পর্শ এবং উপস্থিতি তাদের কষ্ট কমাতে পারে।

আপনার সন্তানের বিকাশের পর্যায়ে আপনার পিতামাতার পদ্ধতিগুলিকে মানিয়ে নিন

আপনার সন্তানের বেড়ে ওঠার সাথে সাথে তাদের ক্রমবর্ধমান চাহিদা অনুসারে আপনার পিতামাতার শৈলী পরিবর্তন করুন। এই অভিযোজনযোগ্যতা তাদের স্বতন্ত্রতা সম্পর্কে আপনার সচেতনতা প্রদর্শন করে এবং সময়ের সাথে সাথে একটি স্থিতিশীল বন্ধন বজায় রাখতে সহায়তা করে।

Read More- ছোটবেলা থেকেই শিশুদের মধ্যে এই অভ্যাসগুলো গড়ে তুলুন

বয়স-উপযুক্ত প্রত্যাশা: আপনার সন্তানের বিকাশের পর্যায় এবং বয়স অনুযায়ী আপনার প্রত্যাশা পরিবর্তন করুন। এটি নিরাপত্তা এবং দক্ষতার অনুভূতি উৎসাহিত করে।

স্বাধীনতাকে উৎসাহিত করুন: আপনার সন্তানের ক্রমবর্ধমান স্বাধীনতাকে উৎসাহিত করার সাথে সাথে তাকে মানসিক সমর্থন এবং দিকনির্দেশনার একটি স্থিতিশীল ভিত্তি প্রদান করুন।

এইরকম আরও সম্পর্ক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.