Swim Regularly: কেন আপনাকে নিয়মিত সাঁতারকে আপনার ফিটনেস যাত্রার একটি অংশ করতে হবে, জেনে নিন

Swim Regularly: নিয়মিত সাঁতারের এখানে ৬টি বাধ্যতামূলক উদ্দেশ্য রয়েছে

হাইলাইটস:

  • সাঁতার একটি কার্ডিওভাসকুলার ওয়ার্কআউট
  • সাঁতার একটি কম-প্রভাবিত ব্যায়াম

Swim Regularly: সাঁতার নিয়মিত ওয়ার্কআউটের সবচেয়ে সহজ এবং উত্তেজনাপূর্ণ জাতগুলির মধ্যে একটি হিসাবে পরিচিত, একটি সম্পূর্ণ শারীরিক ব্যায়াম উপস্থাপন করে যা শারীরিক এবং বুদ্ধিবৃত্তিক সুস্থতা উভয়কেই আশীর্বাদ করে। স্বাভাবিক সাঁতারের সময়কাল আপনার সাধারণ সুস্থতার উপর একটি রূপান্তরমূলক প্রভাব ফেলতে পারে। এখানে ৬টি বাধ্যতামূলক উদ্দেশ্য রয়েছে কেন আপনাকে নিয়মিত সাঁতারকে আপনার ফিটনেস যাত্রার একটি অংশ করতে হবে:

১. কার্ডিওভাসকুলার স্বাস্থ্য:

সাঁতার একটি কার্ডিওভাসকুলার ওয়ার্কআউট যা আপনার হার্টকে পাম্প করে এবং আপনার শরীরের সময় প্রবাহ উন্নত করে। একটি বড় পেশী গোষ্ঠীকে যুক্ত করে এবং আপনার করোনারি হৃদস্পন্দন বৃদ্ধি করে, সাঁতার আপনার হার্টের পেশীকে শক্তিশালী করতে, রক্তের প্রবাহ বাড়াতে এবং রক্তের চাপ কমাতে সাহায্য করে। নিয়মিত সাঁতার কাটা হার্টের অসুস্থতা, স্ট্রোক এবং বিভিন্ন কার্ডিওভাসকুলার অবস্থার ঝুঁকি কমাতে পারে, যা একটি স্বাস্থ্যকর করোনারি হার্ট এবং দীর্ঘতর অস্তিত্বের প্রত্যাশা প্রদান করে।

২. ফুল-বডি ওয়ার্কআউট:

ব্যায়ামের বিভিন্ন শৈলীর বিপরীতে যা নির্দিষ্ট পেশী সংস্থাকে লক্ষ্য করে, সাঁতার একটি সম্পূর্ণ পূর্ণ-ফ্রেম ব্যায়াম প্রদান করে। আপনি ফ্রিস্টাইলিং, ব্যাকস্ট্রোকিং, ব্রেস্ট স্ট্রোকিং, বা বাটারফ্লাই সাঁতার না কেন, প্রতিটি স্ট্রোকে হাত, পা, মাঝখানে এবং আবার সহ একাধিক পেশী গ্রুপ জড়িত থাকে। সাঁতার সমস্ত প্রধান পেশী সংস্থাগুলিতে শক্তি, অধ্যবসায় এবং বহুমুখিতা তৈরি করে, যার ফলে পেশীর স্বর, ভঙ্গি এবং সাধারণ শারীরিক সুস্থতা উন্নত হয়।

৩. কম প্রভাব ব্যায়াম:

সাঁতার একটি কম-প্রভাবিত ব্যায়াম যা জয়েন্টগুলিতে মৃদু এবং সব বয়সের এবং স্বাস্থ্য স্তরের মানুষের জন্য উপযুক্ত। জলের উচ্ছলতা আপনার জয়েন্টগুলিতে প্রভাব হ্রাস করে, জয়েন্টে ব্যথা, বাত বা চলাফেরার সমস্যাযুক্ত লোকদের জন্য সাঁতার একটি নিখুঁত ব্যায়াম করে তোলে। হাঁটা বা ভারোত্তোলনের মতো অত্যধিক-প্রভাবিত ক্রিয়াকলাপের বিপরীতে, সাঁতার আপনাকে আপনার জয়েন্টগুলিতে অপ্রত্যাশিত চাপ না দিয়ে ব্যায়াম করার অনুমতি দেয়।

৪. স্ট্রেস উপশম এবং মানসিক সুস্থতা:

সাঁতার আপনার শারীরিক স্বাস্থ্যের জন্য সর্বোত্তম উপকারী নয় তবে আপনার মানসিক সুস্থতার জন্যও। জলের প্রশান্তিদায়ক সংবেদনের সাথে মিশ্রিত সাঁতারের ছন্দবদ্ধ আন্দোলন চিন্তার উপর একটি ঠান্ডা প্রভাব ফেলে, চাপ, উত্তেজনা এবং উদ্বেগ হ্রাস করে। সাঁতার এন্ডোরফিন নিঃসরণ করে, শরীরের স্বাভাবিক ইন্দ্রিয়-সঠিক রাসায়নিক যৌগ, যা বিশ্রাম বাড়ায়, মেজাজ উন্নত করে এবং মানসিক পাঠযোগ্যতা বাড়ায়। আপনি কোলে সাঁতার কাটছেন বা অবসরভাবে জলের মধ্যে ভাসছেন, সাঁতার দৈনন্দিন জীবনযাত্রার চাপ থেকে একটি অতি প্রয়োজনীয় পরিত্রাণ প্রদান করতে পারে এবং শান্তি ও নিস্তব্ধতার অনুভূতি প্রদান করতে পারে।

৫. ওজন ব্যবস্থাপনা এবং চর্বি হ্রাস:

ওজন নিয়ন্ত্রণ এবং চর্বি কমানোর জন্য সাঁতার একটি দুর্দান্ত ওয়ার্কআউট। একটি ৩০-মিনিটের সাঁতারের পরামর্শ আপনার ব্যায়ামের তীব্রতা এবং আপনার শরীরের ওজনের উপর নির্ভর করে ৩০০ ক্যালোরি বা তার বেশি হ্রাস করতে পারে। সাঁতার আপনার বিপাকীয় মূল্য বৃদ্ধি করে, আপনাকে সঠিকভাবে শক্তি বার্ন করতে সহায়তা করে এবং চর্বিহীন পেশী বৃদ্ধি প্রদান করে। একটি সুষম খাদ্যের সাথে মিলিত নিয়মিত সাঁতারের ক্লাস আপনাকে স্বাস্থ্যকর ওজন অর্জন এবং সংরক্ষণ করতে, ফ্রেমের গঠন উন্নত করতে এবং গড় আত্মবিশ্বাস এবং আত্মসম্মান বৃদ্ধি করতে দেয়।

We’re now on WhatsApp- Click to join

৬. উন্নত শ্বাসযন্ত্রের স্বাস্থ্য:

সাঁতার একটি বায়বীয় ব্যায়াম যা শ্বাসের পেশী ভরকে শক্তিশালী করে এবং ফুসফুসের বৈশিষ্ট্যগুলিকে উন্নত করে। এমনকি সাঁতারের মতো গভীরভাবে এবং ছন্দবদ্ধভাবে শ্বাস নেওয়ার মাধ্যমে, আপনি ফুসফুসের ক্ষমতা বাড়ান, অক্সিজেন গ্রহণকে সজ্জিত করেন এবং শ্বাস-প্রশ্বাসের দক্ষতা উন্নত করেন। নিয়মিত সাঁতার কাটা শ্বাস-প্রশ্বাসের অবস্থার ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে যার মধ্যে রয়েছে শ্বাসনালী হাঁপানি এবং ব্রঙ্কাইটিস, শ্বাস-প্রশ্বাসের ম্যানিপুলেশন এবং সহনশীলতা উন্নত করা এবং গড় শ্বাস-প্রশ্বাসের স্বাস্থ্য উন্নত করা।

এইরকম আরও জীবনধারার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.