Financial Planning: নয়া অর্থবর্ষে আর্থিক পরিকল্পনা, বাজেট, জানতে মাথায় রাখুন এই টোটকা

Financial Planning: নয়া অর্থবর্ষে জেনে নিন বাজেট সংক্রান্ত তথ্য

হাইলাইটস

  • একটি বাজেট স্থাপন
  •  নিজের লক্ষ্যমাত্রা ঠিক করুন
  • সংরক্ষণ করুন

Financial Planning: আমাদের জীবনযাত্রার জন্য আমাদের অর্থের প্রয়োজন। আর্থিক পরিকল্পনার উপায়ই হল আর্থিক লক্ষ্য এবং ভবিষ্যতের প্রয়োজনীয়তা পূরণ করুন। আর্থিক পরিকল্পনা হ’ল একটি চিন্তা-ভাবনার পথ যা বর্তমান এবং ভবিষ্যতের আর্থিক নগদ এবং সর্বোত্তম নিশ্চিতকরণের বাধ্যবাধকতার মতো বিভিন্ন বিষয় বিবেচনা করে থাকে সম্পদ ব্যবস্থাপনা। বাজেট করা এবং অর্থ সঞ্চয় করা থেকে শুরু করে আর্থিক সিদ্ধান্ত নেওয়ার জন্য আপনাকে আর্থিক পরিকল্পনার শিল্প আয়ত্ত করতে সহায়তা করার জন্য এখানে কিছু ব্যবহারিক টিপস রয়েছে।

একটি বাজেট স্থাপন :

চলতি আর্থিক বছরের শুরু থেকেই তৈরি করুন আর্থিক বাজেট। আগের বছরের রোজগার এবং বাজেট মাথায় রাখুন৷ আপনার কোন কোন খাতে বেশি খরচ হয়েছে, এবং সঞ্চয়ের পরিমাণ কোথাও ক্ষতিগ্রস্ত হয়েছে কিনা সেটা মাথায় রাখুন। সমস্তটা মিলিয়ে দেখে চলতি বছরের বাজেটের পরিকল্পনা করুন।

 

নিজের লক্ষ্যমাত্রা ঠিক করুন:

একটা নতুন আর্থিক বছর মানেই নতুন পরিকল্পনা, নতুন বিনিয়োগ, জমা-খরচের তুল্যমূল্য হিসাবনিকাশ। কিন্তু সবথেকে বেশি গুরুত্বের বিষয় হল আপনার নিজের লক্ষ্যমাত্রা তৈরি।

সংরক্ষণ করুন:

অর্থ সঞ্চয় আর্থিক পরিকল্পনার একটি ভিত্তি। অপ্রত্যাশিত খরচ বাদ দিয়ে একটি জরুরি তহবিল তৈরি করুন। প্রতি মাসে আপনার আয়ের একটি অংশ সঞ্চয় করার লক্ষ্য রাখুন, যদিও তা অল্প পরিমাণে হয়। একটি পৃথক সঞ্চয় অ্যাকাউন্টে স্বয়ংক্রিয় স্থানান্তর সেট আপ করে আপনার সঞ্চয় স্বয়ংক্রিয় করার কথা বিবেচনা করুন এবং সংরক্ষণকে অগ্রাধিকার দিন।

ঋণ পরিশোধকে অগ্রাধিকার দিন:

উচ্চ-সুদের ঋণ আপনার আর্থিক অগ্রগতিতে বাধা দিতে পারে। সর্বোচ্চ সুদের হারের সাথে শুরু করে ঋণ পরিশোধের ক্ষেত্রে অগ্রাধিকার দিন। সুদের খরচ কমাতে ঋণ একত্রীকরণ বা পুনঃঅর্থায়ন বিকল্প বিবেচনা করুন।

নিজেকে শিক্ষিত করুন:

আর্থিক সাক্ষরতা হল সুষ্ঠু আর্থিক পরিকল্পনার ভিত্তি। বই, পডকাস্ট, ব্লগ এবং সেমিনারের মাধ্যমে ব্যক্তিগত অর্থের বিষয়ে অবগত থাকুন। পেশাদারদের কাছ থেকে পরামর্শ নিন, কর্মশালায় যোগ দিন বা আর্থিক ব্যবস্থাপনার বিষয়ে বিবেচনা করুন।

আপনার সম্পদ রক্ষা করুন:

বীমা আর্থিক পরিকল্পনার একটি গুরুত্বপূর্ণ দিক। স্বাস্থ্য, জীবন, অক্ষমতা এবং সম্পত্তি বীমা সহ আপনার চাহিদাগুলি মূল্যায়ন করুন। নিজেকে এবং আপনার প্রিয়জনকে অপ্রত্যাশিত পরিস্থিতি থেকে রক্ষা করার জন্য তা নিশ্চিত করুন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published.