Female Characters of Hindi Cinema: হিন্দি সিনেমার ৫ টি নারী চরিত্র যা ছিল শক্তিশালী এএফ সম্পর্কে জেনে নিন

Female Characters of Hindi Cinema: এটা আর ‘অল মেন ওয়ার্ল্ড’ আর নেই

হাইলাইটস:

  • সিনেমা সবসময় আমাদের জীবনকে অনুপ্রাণিত করে তুলেছে।
  • আধিপত্যবাদী সমাজে, ভারতীয় সিনেমায় খুব কমই শক্তিশালী নারীকেন্দ্রিক ভূমিকা লেখা হয়।
  • হিন্দি সিনেমার ৫ টি নারী চরিত্র যা অত্যন্ত শক্তিশালী

Female Characters of Hindi Cinema: সিনেমা সবসময় আমাদের জীবনকে অনুপ্রাণিত করতে একটি প্রধান ভূমিকা পালন করেছে। রূপালী পর্দায় আমরা যে চরিত্রগুলি দেখি তার চেয়ে বেশি কিছু আমাদের অনুপ্রাণিত করে বা স্পর্শ করে না। পুরুষ আধিপত্যবাদী সমাজে, ভারতীয় সিনেমায় খুব কমই শক্তিশালী নারীকেন্দ্রিক ভূমিকা লেখা হয়। ভাগ্যক্রমে, ধীরে ধীরে এবং ধীরে ধীরে প্রবণতা পরিবর্তন হচ্ছে। অনেক সফল ও শক্তিশালী চরিত্র লেখা হয়েছে যেগুলো শক্তিশালী এএফ! এবং সত্যিই আমাদের অনুপ্রাণিত।

এখানে অতীতের ভারতীয় সিনেমার ৫ টি শক্তিশালী মহিলা চরিত্রের তালিকা রয়েছে:

১. গীতা অফ স্বদেশ: 

যখন গ্রামের অধিকাংশ যুবকই ভালো চাকরি ও সুযোগের জন্য শহুরে শহরে চলে যাচ্ছে বলে মনে হচ্ছে। স্বদেশ থেকে গীতার সরল চরিত্র (গায়ত্রী যোশী অভিনয় করেছেন) একজন ক্ষমতাপ্রাপ্ত মহিলার উদাহরণ স্থাপন করে যিনি নিজের সিদ্ধান্ত নিজেই নিতে পারেন। গ্রামের উচ্চ শিক্ষিত মেয়ে গীতা শহরের লোভনীয় অফার ছেড়ে দেয় এবং বাচ্চাদের পড়াতে এবং গ্রামের সংস্কারের জন্য গ্রামে থাকতে বেছে নেয়।

২. মিশেল ইন ব্ল্যাক:

ব্ল্যাক সিনেমাতে একজন দৃষ্টি ও শ্রবণ প্রতিবন্ধী চরিত্রে রানী মুখার্জির মিশেল চরিত্রটি ভারতীয় চলচ্চিত্রের একজন শারীরিক প্রতিবন্ধী ব্যক্তির সবচেয়ে শক্তিশালী চিত্রায়নের একটি। তার বার্ধক্যজন শিক্ষকের (অমিতাভ বচ্চন) সাথে মিশেলের সম্পর্ক এবং কীভাবে তিনি তাকে জীবনকে পুনরায় আবিষ্কার করতে সহায়তা করেন তা অত্যন্ত মুক্তিদায়ক এবং এটি একজন মহিলার প্রকৃত শক্তি দেখায়।

৩. রোজি অফ গাইড:

১৯৬৫ সালের ক্লাসিক ছবিতে ওয়াহিদা রহমান অভিনীত রোজি চরিত্রটি নারীদের ভিন্ন আলোতে দেখিয়েছিল। এমন একটি সময়ে যখন নারীরা কর্তব্যপরায়ণ হবেন এবং তাদের স্বামীদের অনুসরণ করবেন বলে আশা করা হয়েছিল, রোজি তার প্রতারক এবং অসহায় স্বামীকে ছেড়ে দিয়ে নাচের প্রতি তার আবেগ বেছে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। রোজি সেই বিরল চরিত্রগুলির মধ্যে একজন যিনি তিনি যা বিশ্বাস করেছিলেন তার পক্ষে দাঁড়িয়েছিলেন এবং নিজের পছন্দ করেছিলেন৷

৪. চাক দে ইন্ডিয়া থেকে প্রীতি সবরওয়াল:

চক দে ইন্ডিয়া সিনেমার সব মেয়েই তাদের চরিত্রের প্রতি সুবিচার করেছে। মাত্র একটি মেয়ে দাঁড়িয়ে পুরুষপ্রধান সমাজের জবাব দিয়েছে। প্রীতি সবরওয়াল (সাগরিকা ঘটকে) যিনি একজন স্বাধীন, আত্মমর্যাদাশীল, এবং মর্যাদাপূর্ণ হকি খেলোয়াড়ের চরিত্রে অভিনয় করেছিলেন যিনি তার তারকা প্রেমিকের জন্য তার কর্মজীবন ছেড়ে দিতে অস্বীকার করেছিলেন। তিনি সমস্ত মহিলাকে নিজের জন্য দাঁড়াতে শিখিয়েছিলেন। তিনি সেই সমস্ত মহিলাদের জন্য অনুপ্রেরণাও ছিলেন যারা তাদের সঙ্গীর বিভিন্ন অগ্রাধিকারের কারণে তাদের স্বপ্নকে উৎসর্গ করেন।

৫. রাধা অফ মাদার ইন্ডিয়া:

একজন মায়ের চরিত্রকে সর্বদাই ত্যাগী, প্রেমময় এবং ক্ষমাশীল হিসাবে চিত্রিত করা হয়েছে। কারণ এটাই মায়েরা হওয়ার কথা। কিন্তু মাদার ইন্ডিয়াতে রাধা (নার্গিস) একটি খুব চ্যালেঞ্জিং, ভিন্ন এবং শক্তিশালী চরিত্রে অভিনয় করেছিলেন যে তার নিজের ছেলেকে হত্যা করেছিল যখন সে একটি বহিষ্কৃত হয়েছিল। তিনি একজন নারীর শক্তি, ইচ্ছাশক্তি এবং ন্যায়পরায়ণতার অনুভূতি প্রদর্শনের একটি নিখুঁত উদাহরণ ছিলেন।

এইরকম বিনোদন সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.