Food Waste: ৭৮৩ মিলিয়ন ক্ষুধার্ত মানুষকে প্রভাবিত করে খাদ্য বর্জ্যের বৈশ্বিক সংকটের প্রভাব এবং সমাধানগুলি অন্বেষণ করুন

Food Waste: এই সংকট মোকাবিলায় জরুরি পদক্ষেপের প্রয়োজনীয়তার উপর জোর দিন

হাইলাইটস:

  • গ্লোবাল কোলাবরেশন এবং পলিসি ডেভেলপমেন্ট
  • ক্ষুধা এবং পরিবেশগত স্থায়িত্বের জন্য প্রভাব

Food Waste: খাদ্য বর্জ্য বিশ্বব্যাপী একটি গুরুত্বপূর্ণ সমস্যা হিসাবে রয়ে গেছে, ২০২২ সালে বিশ্বব্যাপী উৎপাদিত খাদ্যের আনুমানিক ১৯ শতাংশ নষ্ট হয়ে যাবে। এটি প্রায় ১.০৫ বিলিয়ন মেট্রিক টন, যা জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (UNEP) খাদ্য বর্জ্য সূচক প্রতিবেদনে হাইলাইট করা হয়েছে। প্রতিবেদনটি, UNEP এবং ওয়েস্ট অ্যান্ড রিসোর্সেস অ্যাকশন প্রোগ্রাম (WRAP) এই সংকট মোকাবেলায় জরুরি পদক্ষেপের প্রয়োজনীয়তার উপর জোর দেয়, বিশেষ করে ৭৮৩ মিলিয়ন মানুষ বিশ্বব্যাপী দীর্ঘস্থায়ী ক্ষুধার সাথে লড়াই চালিয়ে যাচ্ছে। এই নিবন্ধে এই জটিল চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য খাদ্য বর্জ্য, এর প্রভাব এবং সম্ভাব্য সমাধানগুলির পরিধি নিয়ে আলোচনা করবো।

প্রতিবেদনে উদ্বেগজনক পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে, যা নির্দেশ করে যে প্রতিটি ব্যক্তি বছরে প্রায় ৭৯ কিলোগ্রাম (প্রায় ১৭৪ পাউন্ড) খাবার অপচয় করে, যার ফলে বিশ্বব্যাপী প্রতিদিন কমপক্ষে ১ বিলিয়ন খাবার নষ্ট হয়। অধিকন্তু, গৃহস্থালীর বর্জ্য একটি উল্লেখযোগ্য অংশের জন্য দায়ী, যা মোট খাদ্য বর্জ্যের ৬০ শতাংশে অবদান রাখে, তারপরে ২৮ শতাংশে খাদ্য পরিষেবা প্রতিষ্ঠান এবং ১২ শতাংশে খুচরা বিক্রেতারা।

ক্ষুধা এবং পরিবেশগত স্থায়িত্বের জন্য প্রভাব

খাদ্যের বর্জ্য শুধু বিশ্বব্যাপী ক্ষুধাই বাড়ায় না বরং পরিবেশগত ক্ষতিও করে। ভূমি ও পানি সহ খাদ্য উৎপাদনে যে সম্পদ ব্যয় করা হয়, খাদ্য বর্জন করা হয়। উপরন্তু, খাদ্য বর্জ্য বিশ্বব্যাপী গ্রিনহাউস গ্যাস নির্গমনের ৮ থেকে ১০ শতাংশ উৎপন্ন করে, যদি এটি একটি দেশ হত চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পরে তৃতীয় স্থানে। এটি খাদ্যের বর্জ্য এবং মানব জীবিকা এবং গ্রহ উভয়ের উপর এর বিরূপ প্রভাব প্রশমিত করার জন্য সমন্বিত প্রচেষ্টার জরুরী প্রয়োজনীয়তার উপর জোর দেয়।

খাদ্য নিরাপত্তাহীনতা এবং বৈষম্য মোকাবেলা করা

খাদ্য বর্জ্যের ব্যাপকতা বৈষম্যকে আরও বাড়িয়ে তোলে, বিশেষ করে দুর্বল জনগোষ্ঠীকে প্রভাবিত করে যারা ইতিমধ্যেই খাদ্য নিরাপত্তাহীনতার সাথে ঝাঁপিয়ে পড়েছে। ফাদিলা জুমারে, বুসারা সেন্টার ফর বিহেভিওরাল ইকোনমিক্সের একজন প্রকল্প সহযোগী, হাইলাইট করেছেন যে কীভাবে খাদ্যের বর্জ্য বৈষম্যকে স্থায়ী করে, সবচেয়ে প্রান্তিক জনগোষ্ঠীকে পুষ্টিকর খাবারের অ্যাক্সেস থেকে বঞ্চিত করে। ফলস্বরূপ, খাদ্যের বর্জ্য মোকাবেলা করা শুধুমাত্র পরিবেশগত স্টুয়ার্ডশিপের বিষয় নয়, খাদ্য সম্পদে ন্যায়সঙ্গত প্রবেশাধিকার নিশ্চিত করার জন্য একটি নৈতিক আবশ্যকতাও বটে।

হস্তক্ষেপের সুযোগ

ওহিও স্টেট ইউনিভার্সিটির খাদ্য বর্জ্য গবেষক ব্রায়ান রো, খাদ্যের অপচয় কমানোর বহুমুখী সুবিধার ওপর জোর দেন। পরিবেশ সংরক্ষণের বাইরে, খাদ্য বর্জ্য রোধ করা খাদ্য নিরাপত্তা, সম্পদ সংরক্ষণ এবং ল্যান্ডফিলের উপর চাপ কমাতে পারে। প্রতিবেদনটি খাদ্য বর্জ্য মোকাবেলায় সরকারী-বেসরকারি অংশীদারিত্বের মুখ্য ভূমিকার উপর জোর দেয়, সরকারগুলি কার্যকর বর্জ্য হ্রাস কৌশল বাস্তবায়নের জন্য খাদ্য সরবরাহ শৃঙ্খল জুড়ে ব্যবসায়ের সাথে সহযোগিতা করে।

কেস স্টাডিজ ইন অ্যাকশন

কেনিয়ার ফুড ব্যাঙ্কিং-এর মতো উদ্যোগগুলি খাদ্যের অপচয় রোধ এবং ক্ষুধা দূর করার জন্য তৃণমূল প্রচেষ্টার উদাহরণ দেয়। স্কুলছাত্রী সহ দুর্বল জনসংখ্যার উদ্বৃত্ত খাদ্য পুনরায় বিতরণ করে, এই সংস্থাগুলি খাদ্য নিরাপত্তা এবং পরিবেশগত উদ্বেগ উভয়ই সমাধান করে। জন মুকুহি, ফুড ব্যাংকিং কেনিয়ার সহ-প্রতিষ্ঠাতা, তাদের উদ্যোগের দ্বৈত প্রভাবের উপর জোর দেন, ক্ষতিকারক নির্গমন কমিয়ে পুষ্টিকর খাবার প্রদানের মাধ্যমে সমাজকে ইতিবাচকভাবে প্রভাবিত করে।

We’re now on WhatsApp- Click to join

গ্লোবাল কোলাবরেশন এবং পলিসি ডেভেলপমেন্ট

যদিও খাদ্যের বর্জ্য মোকাবেলায় অগ্রগতি হয়েছে, বিশেষ করে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলিতে, সমন্বিত আন্তর্জাতিক সহযোগিতা অপরিহার্য। সরকার, শিল্প গোষ্ঠী এবং এনজিওগুলিকে কার্যকরভাবে খাদ্য বর্জ্যের বিরুদ্ধে লড়াই করার জন্য ব্যাপক নীতি ও কৌশল তৈরি করতে সহযোগিতা করতে হবে। WRAP-এর ইমপ্যাক্ট গ্রোথের পরিচালক রিচার্ড সোয়ানেল, খাদ্য বর্জ্য সংকটের বৈশ্বিক প্রকৃতির উপর জোর দিয়েছেন, এর সুদূরপ্রসারী প্রভাবগুলি প্রশমিত করার জন্য অবিলম্বে পদক্ষেপের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.