Egg Storage Tips: শেফ রণবীর ব্রার ‘এখন পর্যন্ত সেরা ডিম স্টোরেজ টিপস’ শেয়ার করেছেন; শিখুন কিভাবে এটি তাদের দীর্ঘ সময়ের জন্য তাজা রাখতে পারে

Egg Storage Tips: ফ্রিজে ডিম সংরক্ষণ করার ক্ষেত্রে বিশেষজ্ঞরা অতিরিক্ত সেরা অনুশীলনের পরামর্শ দেন

হাইলাইটস:

  • শেফ রণবীর ব্রারের মতে, ট্রেতে আপনি যেভাবে ডিম রাখেন তা একটি উল্লেখযোগ্য পার্থক্য আনতে পারে
  • ডিমগুলি ৪০°F (৪°C) এর নিচে প্রয়োজনীয় তাপমাত্রায় বজায় রাখা হয় না
  • সর্বোত্তম সতেজতার জন্য, কেনার দুই সপ্তাহের মধ্যে ডিম ব্যবহার করার চেষ্টা করুন

Egg Storage Tips: আমরা অনেকেই হয়তো আমাদের ডিমগুলিকে ফ্রিজে সংরক্ষণ করি তা নিয়ে খুব বেশি চিন্তা করতে পারি না, তবে শেফ রণবীর ব্রারের মতে, ট্রেতে আপনি যেভাবে ডিম রাখেন তা একটি উল্লেখযোগ্য পার্থক্য আনতে পারে।

ইনস্টাগ্রামে পোস্ট করা তার ভিডিওতে তিনি ডিম সংরক্ষণের সঠিক উপায় শেয়ার করেছেন। “এখন পর্যন্ত সেরা ‘ডিম স্টোরেজ’ টিপ! ডিমগুলিকে দীর্ঘ সময়ের জন্য তাজা এবং সুস্বাদু রাখতে আমি কী করি তা দেখুন! (sic)” তিনি পোস্টটির ক্যাপশন দিয়েছেন।

We’re now on WhatsApp – Click to join

বেশিরভাগ মানুষ স্বাভাবিকভাবেই ডিমগুলিকে যেভাবে মানানসই করে রাখে, তবে ডিমের অবস্থান সময়ের সাথে সাথে তাদের সতেজতা এবং গুণমানকে প্রভাবিত করতে পারে। শেফ ব্রার পরামর্শ দেন যে ডিম সংরক্ষণের সঠিক উপায় হল সরু প্রান্তটি নিচের দিকে এবং প্রশস্ত দিকটি উপরের দিকে। কিন্তু, কেন?

কণিকা মালহোত্রা, পরামর্শদাতা ডায়েটিশিয়ান এবং প্রত্যয়িত ডায়াবেটিস শিক্ষাবিদ, বলেছেন, “ডিমগুলিকে সরু প্রান্তে এবং তাদের প্রশস্ত দিক দিয়ে সংরক্ষণ করার অভ্যাসের অর্থ হল তাদের সতেজতা এবং গুণমান রক্ষা করা৷ ডিম পাড়ার পরে ঠান্ডা হয়ে গেলে তার বড় প্রান্তে একটি বায়ু কোষ তৈরি হয়। ডিমের বয়স বাড়ার সাথে সাথে এই বায়ু কোষটি ধীরে ধীরে বড় হতে থাকে এবং ডিমের অখণ্ডতা বজায় রাখার জন্য এর অবস্থান অত্যাবশ্যক।”

তিনি আরও বলেন, “ডিমের শীর্ষে থাকা বায়ু কোষটি স্থিতিশীল থাকে যখন এটি তার বিস্তৃত দিক দিয়ে সংরক্ষণ করা হয়, চলাচল হ্রাস করে এবং এটিকে খুব দ্রুত প্রসারিত করা থেকে বিরত করে। এই স্থিতিশীলতা অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি ডিমের অভ্যন্তরীণ চাপের ভারসাম্য রক্ষা করে সময়ের সাথে সাথে ডিমের স্বাভাবিক আর্দ্রতা হ্রাসকে ধীর করে দেয়।”

Read more – এই ৫টি অনন্য উপায়ে প্রতিদিনের রান্নাঘর পরিষ্কারে লবণ ব্যবহার করা যেতে পারে, জানুন সেগুলি

ডিম সঠিকভাবে সংরক্ষণ না করার সম্ভাব্য ঝুঁকি

মালহোত্রা বলেছেন যে ডিমগুলি যেগুলি অনুপযুক্তভাবে সংরক্ষণ করা হয় – ঘরের তাপমাত্রায়, তাপমাত্রার দোলনায় বা তাদের আসল শক্ত কাগজের বাইরে – আরও দ্রুত আর্দ্রতা হারায়, যা বায়ু কোষকে প্রসারিত করতে পারে এবং কুসুমকে শেলের দিকে ঠেলে দিতে পারে। “এটি ডিমের গঠনগত অখণ্ডতাকে দুর্বল করার এবং কম আকর্ষণীয় টেক্সচারের সাথে ডিমের সাদা অংশ তৈরি করার সম্ভাবনা বাড়ায়।”

যখন ডিমগুলি ৪০°F (৪°C) এর নিচে প্রয়োজনীয় তাপমাত্রায় বজায় রাখা হয় না, তখন ব্যাকটেরিয়া, বিশেষ করে সালমোনেলা, তিনি আরও সহজে খোসার মধ্যে প্রবেশ করতে পারে। যেহেতু ডিমের খোসা প্রবেশযোগ্য, তাই ভুল স্টোরেজ অন্যান্য খাবার থেকে সুগন্ধ শোষণ করতে পারে, ডিমের স্বাদ পরিবর্তন করে।

ডিমের সতেজতা এবং পুষ্টির মান বজায় রাখার জন্য সংরক্ষণের জন্য অতিরিক্ত টিপস

দীর্ঘ সময়ের জন্য ডিমের সতেজতা এবং পুষ্টির মান বজায় রাখতে, এই অতিরিক্ত টিপস এবং সর্বোত্তম অনুশীলনগুলি বিবেচনা করুন:

-আপনার রেফ্রিজারেটর ৪০°F (৪°C) বা তার নিচে সেট করা আছে তা নিশ্চিত করুন। একটি রেফ্রিজারেটর থার্মোমিটার ব্যবহার করে নিয়মিত তাপমাত্রা পরীক্ষা করুন এবং নিশ্চিত করুন যে এটি স্থিতিশীল রয়েছে। এটি ডিমের বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করবে এবং ব্যাকটেরিয়া বৃদ্ধির ঝুঁকি কমিয়ে দেবে।

-রেফ্রিজারেটরের এমন জায়গাগুলিতে ডিম রাখা এড়িয়ে চলুন যেখানে ঘনীভবন সাধারণ, কারণ এটি ডিমের খোসায় আর্দ্রতা জমে যেতে পারে। অতিরিক্ত আর্দ্রতা ব্যাকটেরিয়া বৃদ্ধি এবং নষ্ট হতে পারে।

-সর্বোত্তম সতেজতার জন্য, কেনার দুই সপ্তাহের মধ্যে ডিম ব্যবহার করার চেষ্টা করুন, এমনকি যদি সেগুলি সঠিকভাবে সংরক্ষণ করা হয়। এটি নিশ্চিত করবে যে তারা তাদের সর্বোচ্চ সতেজতা এবং পুষ্টির মূল্যে রয়েছে।

-ডিম সংরক্ষণ করার সময়, প্রথমে সবচেয়ে পুরানো ডিম ব্যবহার করুন এবং ফ্রিজের পিছনে নতুন ডিম রাখুন। এই অনুশীলনটি নিশ্চিত করতে সাহায্য করে যে ডিমগুলি তাদের সর্বোত্তম সতেজতার সময়ের মধ্যে ব্যবহার করা হয় এবং বর্জ্য হ্রাস করে।

We’re now on Telegram – Click to join

-নিয়মিতভাবে পানি পরীক্ষার মতো পদ্ধতি ব্যবহার করে ডিমের সতেজতা পরীক্ষা করুন (তাজা ডিম ডুবে যায় এবং সমতল থাকে, যখন পুরানো ডিম ভাসতে থাকে)।

-রেফ্রিজারেটরে ডিম ভিড় করবেন না; তাদের চারপাশে যথেষ্ট বায়ু সঞ্চালন আছে তা নিশ্চিত করুন।

-একটি ঢাকনা দিয়ে তাদের আসল শক্ত কাগজে ডিম সংরক্ষণ করুন, অথবা আসল শক্ত কাগজটি ক্ষতিগ্রস্ত হলে একটি আচ্ছাদিত পাত্র ব্যবহার করুন।

-অস্বাভাবিক গন্ধ, বিবর্ণতা বা অপ্রস্তুত টেক্সচারের মতো নষ্ট হওয়ার লক্ষণগুলির জন্য ডিমগুলি পর্যায়ক্রমে পরীক্ষা করুন।

এইরকম রান্নার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.