Dog Anxiety: আপনি কীভাবে আপনার পশম বন্ধুকে বিচ্ছেদ উদ্বেগে ভুগছে তাকে সাহায্য করতে পারেন তা জেনে নিন

Dog Anxiety: আপনার পশমযুক্ত চার পায়ের বন্ধুকে উৎসাহিত করতে সহায়তা করুন কারণ হতাশা এবং উদ্বেগ কুকুরকে প্রভাবিত করতে পারে, অনেকটা মানুষের মতো

হাইলাইটস:

  • কুকুর-উদ্বেগ কারণ
  • কুকুর উদ্বেগ জন্য চিকিৎসা
  • কুকুর উদ্বেগ প্রতিরোধ

Dog Anxiety: এটা দেখা গেছে এবং পর্যবেক্ষণ করা হয়েছে যে মানুষ প্রাণীদের সাথে বিশেষ করে কুকুরের সাথে বিভিন্ন উপায়ে এবং বিভিন্ন স্তরে যোগাযোগ করে। কিন্তু, তা নয়। মানুষের সাথে প্রাণীরা যেভাবে যোগাযোগ করে তা আরও কার্যকর এবং দক্ষ বলে বিবেচিত হয়েছে।

এটা বলা নিরাপদ হবে যে আমরা প্রকৃতপক্ষে একটি ‘প্রাণীর জগতে’ বাস করছি এবং কুকুরের মতো প্রাণীরা বিশেষ করে যেটিকে আমরা সাধারণত আমাদের পোষা প্রাণী হিসেবে উল্লেখ করি, তারা একটি “মানুষের জগতে” বাস করছে কারণ তাদের (কুকুর) জীবন সম্পূর্ণরূপে আবর্তিত হয়। আমরা (মানুষ) এবং কুকুর অন্য যে কোন গৃহপালিত প্রজাতির তুলনায় দীর্ঘকাল ধরে মানুষের জগতের অংশ।

যাইহোক, কুকুরের জন্য একটি চ্যালেঞ্জিং অংশ হল যখন তাদের মালিকরা তাদের বুঝতে পারে না এবং অন্যদিকে, কুকুরের মালিক হওয়ার সবচেয়ে চ্যালেঞ্জিং অংশ হল তারা কার্যকরভাবে যোগাযোগ করতে অক্ষম।

সম্ভবত সেই কারণেই, যখন উদ্বেগের মতো কথা আসে, তখন পোষা প্রাণীর মালিকদের তাদের পশম বন্ধুদের সাথে কী চলছে তা বোঝা সত্যিই গুরুত্বপূর্ণ।

কুকুর মানুষের মত ছিল সবসময় থাকবে কিন্তু তারা উদ্বেগের সাথে লড়াই করে এবং যখন তারা করে, তারা আমাদের কাছ থেকে আশা করে। সতর্কতা অবলম্বন করুন কারণ কুকুরের উদ্বেগ যদি চিকিৎসা না করা হয় তবে এটি আচরণগত এবং অন্যান্য সমস্যায় বিকশিত হতে পারে।

বৈশ্বিক জনসংখ্যার একটি মানসিক রোগে আক্রান্ত, লক্ষাধিক রোগীর রোগ নির্ণয় করা যায় না। সুতরাং, আপনি যদি তাদের মধ্যে থাকেন তবে আপনি সম্ভবত উদ্বেগ শব্দটি এবং এটি কুকুরকে কীভাবে প্রভাবিত করে তার সাথে পরিচিত।

যাইহোক, গবেষণায় দেখা গেছে যে একটি কুকুরকে পরিবারে স্বাগত জানানোর এই সিদ্ধান্ত মানসিক সুস্থতার উন্নতি করতে প্রমাণিত হয়েছে।

তাই, আপনার কুকুরটি উদ্বেগে ভুগছে কিনা তা আপনি যদি বলতে না পারেন, তাহলে সবচেয়ে প্রচলিত কারণ, উপসর্গ, চিকিৎসা এবং প্রতিরোধ সহ এটি সম্পর্কে আপনার যা জানা দরকার তার জন্য আমরা এখানে আছি।

কুকুর-উদ্বেগ কারণ:

ভয়-সম্পর্কিত উদ্বেগ: এটি উচ্চ শব্দ, ভীতিকর ছবি থেকে অপরিচিত ব্যক্তি বা প্রাণী, এমনকি অদ্ভুত অবস্থান, নির্দিষ্ট পরিস্থিতি- যেমন পশুচিকিৎসকের কাছে যাওয়া বা অস্বস্তিকর গাড়িতে চড়া সহজেই ভয়-সম্পর্কিত উদ্বেগ সৃষ্টি করতে পারে।

বিচ্ছেদ উদ্বেগ: এটা বিশ্বাস করা হয় যে প্রায় ১৪% কুকুর বিচ্ছেদ উদ্বেগে ভোগে। এই ধরনের কুকুর একা বা তাদের পরিবার থেকে বিচ্ছিন্ন এবং সান্ত্বনা খুঁজে পেতে সক্ষম হয় না। এছাড়াও, যখন তারা প্রথমবারের মতো একটি মর্মান্তিক ঘটনা ভোগ করার পরে বা পরিবারের সদস্য বা অন্য পোষা প্রাণীর ক্ষতির মতো পরিবারের রুটিন বা আচরণে পরিবর্তনের পরে একা থাকে।

বয়স-সম্পর্কিত উদ্বেগ: কিছু ক্ষেত্রে, একাধিক প্রতিবেদনে পরামর্শ দেওয়া হয়েছে যে বয়স্ক কুকুররা বয়স-সম্পর্কিত উদ্বেগে ভোগে, যা (সিডিএস) এর সাথে যুক্ত করা হয়েছে যা জ্ঞানীয় কর্মহীনতা সিন্ড্রোম নামেও পরিচিত। এই ধরনের কুকুরের মধ্যে, শিক্ষা, স্মৃতিশক্তি, চেতনা এবং উপলব্ধি, সিডিএস কুকুরের মধ্যে অবনতি হতে শুরু করে, যা মানুষের মধ্যে আলঝেইমার রোগের প্রাথমিক পর্যায়ের সাথে তুলনীয়। এর ফলস্বরূপ, সিনিয়র কুকুরগুলি বোধগম্যভাবে বিভ্রান্ত এবং উদ্বিগ্ন।

কুকুর-দুশ্চিন্তার লক্ষণ:

  • আক্রমনাত্মক হয়ে ওঠে, ঘেউ ঘেউ করে, চিৎকার করে বা অতিরিক্ত চিৎকার করে
  • ঘর ভাঙার পরেও প্রস্রাব করা বা মলত্যাগ করা
  • হাঁপিয়ে উঠতে দিন, জিনিস চিবাতে দিন, জানালা ও দরজায় আঁচড় দিতে দিন এবং গর্ত খনন করতে দিন
  • ধ্বংসাত্মক আচরণ বা পালানোর চেষ্টা
  • বিষণ্ণতা, অত্যধিক ঘেউ ঘেউ এবং অস্থিরতা
  • পুনরাবৃত্তিমূলক বা বাধ্যতামূলক আচরণ

কুকুর উদ্বেগ জন্য চিকিৎসা:

আপনার কুকুর যদি একটি বড় উদ্বেগের সমস্যা তৈরি করে তবে দয়া করে একজন ভালো পশুচিকিৎসকের সাথে যোগাযোগ করুন যাতে তারা ওষুধ বা বিকল্প চিকিৎসা লিখে দিতে পারে। এছাড়াও, আপনার কুকুরকে অটোমোবাইল যাত্রা, বজ্রপাত বা আতশবাজির মতো পূর্বাভাসিত উদ্বেগ-উৎপাদক পরিস্থিতি মোকাবেলায় সহায়তা করার জন্য, আপনার পশুচিকিৎসক একটি অ্যান্টিডিপ্রেসেন্টের সাথে একত্রে বেনজোডিয়াজেপাইন সুপারিশ করতে পারেন যা আপনার লোমশ বন্ধুকে শান্ত থাকতে সাহায্য করতে পারে।

প্রশিক্ষণ আচরণগত: ডাক্তাররা আপনার কুকুরকে মুখরোচক খাবার মজাদার এবং সুস্বাদু খেলনার মতো কিছু দিতে পারেন যা আপনি চলে যাওয়ার সময় এটিকে আরও বেশি দিন আগ্রহী করে রাখবে। আপনি এই কৌশলগুলি ব্যবহার করতে পারেন একটি নেতিবাচক সম্পর্ককে পশুর পছন্দের কিছুর সাথে একটি ইতিবাচক সম্পর্ক তৈরি করতে।

আরেকটি লোমশ বন্ধু: আপনার পোষা কুকুরের জন্য অন্য কুকুর নেওয়া সর্বদা একটি ভালো বিকল্প এবং এটি সাহায্য করতে পারে যদি আপনার কুকুরের বিচ্ছেদ উদ্বেগ একটি বন্ধু হারানোর কারণে শুরু হয়। এটি মেরামত করা যেতে পারে যদি অন্য কুকুরটি সারাক্ষণ আশেপাশে থাকে কারণ কেবলমাত্র প্রিয়জনদের থেকে বিচ্ছিন্ন হয়ে উদ্বেগ আক্রমণ করে।

কুকুর উদ্বেগ প্রতিরোধ:

সামাজিকীকরণ : এটি আপনার জন্য খুব উপকারী হবে কারণ সঠিক সামাজিকীকরণের মাধ্যমে উদ্বেগ এড়ানো যায়। আপনার কুকুরকে নতুন এবং ভাল মানুষের সাথে পরিচয় করিয়ে দেওয়ার চেষ্টা করুন, বিশেষ করে কুকুর প্রেমীদের, বা এমনকি আপনার কুকুরকে নতুন ভালো কুকুরের সাথে পরিচয় করিয়ে দিন, কারণ অভিজ্ঞতাগুলি একটি বিশাল সাহায্য হতে পারে।

বাধ্যতা: একাধিক প্রতিবেদনে বলা হয়েছে যে কুকুরের মধ্যে উদ্বেগ প্রতিরোধ ও পরিচালনার জন্য এটি একটি অপরিহার্য কৌশল এবং বিশ্বাস তৈরি করে এবং একটি শক্তিশালী সংযোগের ভিত্তি তৈরি করে। বাধ্যতা ক্লাস কুকুরদের জন্য তাদের নিজস্ব আরামদায়ক পরিবেশে অন্যান্য কুকুরের সাথে দেখা করার একটি সুযোগ হতে পারে, এছাড়াও, প্রশিক্ষিত নয় এমন কুকুরের তুলনায় ভাল প্রশিক্ষিত কুকুরদের সাথে মেলামেশা করা সহজ।

ব্যায়াম এবং পুষ্টি: কুকুরের শারীরিক ও মানসিক বিকাশের জন্য এগুলি খুবই সহায়ক বলে প্রমাণিত হয়, কারণ নিয়মিত ব্যায়াম এবং সঠিক পুষ্টি গ্রহণ আপনাকে আচরণের সমস্যা এড়াতে সাহায্য করতে পারে। এছাড়াও, আপনার কুকুরের শারীরিক এবং মানসিক প্রয়োজনীয়তার সাথে চিকিৎসা যত্ন, স্বাস্থ্যবিধি এবং সাজসজ্জা এবং মানসিক যত্নের মতো যত্ন নেওয়া আপনাকে সেই সমস্যাগুলি সনাক্ত করতে সহায়তা করে যেখানে আপনার কুকুরের জন্য আপনার সর্বাধিক সহায়তা প্রয়োজন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.