Do Not Give Up: একাধিক ব্যর্থতার পরে কীভাবে নিজেকে পড়াশোনায় ফিরে যেতে অনুপ্রাণিত করবেন!

Do Not Give Up:ব্যর্থতার পরে আবার অধ্যয়ন শুরু করার অনুপ্রেরণা খোঁজা আপনার যা করা উচিত তা এখানে!

হাইলাইটস:

  • জীবনে ব্যর্থতা অতিক্রম করে ঘুরে দাঁড়াতে হবে
  • অনুপ্রেরণা খুঁজুন এবং মেরুদন্ড সোজা করে এগিয়ে চলুন
  • বিস্তারিত আলোচনা

Do Not Give Up: একমত বা অসম্মত, আমরা সব ভালোর জন্য ব্যর্থ হই। একটি ব্যর্থতা হাজার হাজার শিক্ষা নিয়ে আসে, কিন্তু একটি বাস্তবতা হল, আমরা সবাই জেতার ধারণায় এতটাই মুগ্ধ যে ব্যর্থতা আমাদের হতাশ করে। এবং বারবার ব্যর্থতার ঘটনাগুলি আপনাকে আবার শুরু করতে অনিচ্ছুক বোধ করতে পারে। তবে, আসুন আমরা বলি যে আপনি যদি আপনার লক্ষ্য সম্পর্কে চিন্তা করা ছেড়ে না দেন তবে আপনি অবশেষে এটি অর্জন করবেন। আপনার জন্য, আবার অধ্যয়ন শুরু করার জন্য, এখানে কয়েকটি জিনিস রয়েছে যা আপনাকে করতে হবে। তবে মনে রাখবেন, ব্যর্থতার পরে আবার আপনার শিক্ষা শুরু করার জন্য আপনার সত্যিই অনুপ্রেরণার প্রয়োজন নেই তবে আপনার যা দরকার তা হল আপনি কীভাবে ব্যর্থতাগুলি দেখেন সে সম্পর্কে আপনার সচেতন মনের উপর নিয়ন্ত্রণ।

আপনার অধ্যয়নের ব্যর্থতাকে প্রতিক্রিয়া হিসাবে গ্রহণ করুন: 

ব্যর্থতা আসলেই আপনি ব্যর্থ হওয়ার লক্ষণ নয়, আসলে, এটি এই কথার দ্বারা যায়, “তুমি হয় জিতবে বা শিখবে, কিন্তু আপনি কখনই ব্যর্থ হবেন না”। বিশেষত, যখন অধ্যয়নের কথা আসে, কিছু কাগজপত্র সত্যিই সংজ্ঞায়িত করতে পারে না যে আপনি একজন ব্যক্তি হিসাবে কতটা প্রতিভাবান ছিলেন। আপনার স্কোরকার্ডটি আপনার জন্য শুধুমাত্র প্রতিক্রিয়া এবং আপনাকে এটি গ্রহণ করতে হবে এবং আপনার ইচ্ছা অনুযায়ী এটির উপর কাজ করতে হবে:

আপনার অতীতের ব্যর্থতার উজ্জ্বল দিকের দিকে তাকান আমরা প্রতিদিন ব্যর্থতার সম্মুখীন হই, বিভিন্ন প্রকৃতির, এবং বিভিন্ন ব্যক্তি এবং সম্ভাবনা জড়িত। তাদের সকলের প্রকৃতি আপনার অধ্যয়ন ব্যর্থতার থেকে খুব আলাদা হতে পারে। তবে অবশ্যই কিছু ব্যর্থতা থাকবে যা আপনাকে আরও কিছু শিখতে বাধ্য করেছে। সেই দৃষ্টান্তগুলিতে ফিরে যান, ব্যর্থতার সাথে জড়িত শিক্ষাগুলি দেখুন এবং আপনি যখন ব্যর্থ হন তখন আপনার মনকে ঘটনার উজ্জ্বল পরিণতি দেখতে দিন। সেখান থেকে অনুপ্রেরণা নিন এবং এটি আপনার অধ্যয়নের ব্যর্থতায় প্রয়োগ করুন।

আপনার ব্যর্থতা নিয়ে বসুন, এটি শোষণ করুন এবং সমস্যার ক্ষেত্রগুলি সনাক্ত করুন:

আপনার ব্যর্থতা নিয়ে উদ্বিগ্ন হওয়ার পরিবর্তে, আপনাকে যা করতে হবে তা হল আপনার ব্যর্থতা নিয়ে বসুন এবং এর পিছনের কারণগুলি বিশ্লেষণ করুন। এর পিছনের কারণগুলি সনাক্ত করার চেষ্টা করুন, আপনার উত্তরপত্রে আপনি কী সম্ভাব্য ভুল করেছেন, কী বাহ্যিক কারণগুলি এটি ঘটতে পারেনি ইত্যাদির উত্তরগুলি খুঁজে বের করুন৷ কাজ করা

অতীতের জন্য অনুশোচনা করবেন না: 

এখন, ভুলগুলি চিহ্নিত করার সময়, আপনি এমন একটি বানান পেতে পারেন যেখানে আপনি প্রশ্ন করা শুরু করবেন এবং আপনার ভুলের জন্য অনুশোচনা করবেন। ঠিক আছে, যা চলে গেছে তা চলে গেছে। আপনি একই সম্পর্কে চিন্তা করে কিছু অর্জন করতে পারবেন না। সুতরাং, নিজেকে এমন জায়গায় থাকতে দেবেন না যেখানে আপনি অনুশোচনা করছেন।

পরবর্তী সুযোগটি চিহ্নিত করুন: 

ঠিক আছে, অন্তত অধ্যয়নের ব্যর্থতার জন্য, সম্ভবত আপনি দ্বিতীয় সুযোগ পাবেন, এবং তাই, দ্বিতীয় পরিবর্তনে আপনাকে নিজের সেরা সংস্করণ হতে হবে। আপনি যে দ্বিতীয় সুযোগ পাচ্ছেন তার জন্য কৃতজ্ঞ হোন এবং সেখানে কীভাবে আপনি আপনার সেরাটা দেবেন তার পরিকল্পনা করুন। এটিকে আপনার অনুপ্রেরণার বিন্দু হিসাবে তৈরি করুন, নিজের জন্য রিউটার করুন, যে ‘আপনি এইবার এই পরীক্ষা দিয়ে যাবেন’ এবং এর জন্য আপনার সেরা পাথরটি এগিয়ে দিন।

এইরকম বিশেষ তথ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.