Dhanteras Special: এই ৫টি জিনিসে আপনার ‘ধনসম্পদ’ বিনিয়োগ করুন

Dhanteras Special: এই উৎসব কেন পালিত হয় জানেন?

 

হাইলাইটস:

  • ধনতেরাস হল উৎসবের মরসুম
  • এই দিন বাড়িতে লক্ষ্মী ও কুবের এর পূজা করা হয়
  • ধনতেরাস এর দিন বাড়িতে জিনিস কিনলে সৌভাগ্য লাভ করা যায়

Dhanteras Special: উৎসবের মরসুম চলছে এবং আমরা সর্বত্র সুন্দর আলো, সুস্বাদু খাবার এবং নতুন পোশাক পেতে পারি না। মজার বিষয় হল, সমস্ত লোক জানে না যে দীপাবলি উৎসব হল একটি ৫ দিনের উদযাপন যা ধনতেরাস দিয়ে শুরু হয়, যা ধন লক্ষ্মী পূজা নামেও পরিচিত। আমরা সকলেই আলোর উৎসব, দীপাবলি সম্পর্কে অবগত, তবে বেশিরভাগই ধনতেরাস সম্পর্কে জানেন না।

ধনতেরাস হল হিন্দু ক্যালেন্ডারে সাংস্কৃতিক এবং ঐতিহ্যগত তাৎপর্য সহ একটি গুরুত্বপূর্ণ উৎসব। আজ, আমরা আপনাকে এই দিনটি উদযাপনের সারমর্ম বলব।

ধনতেরাস কি?

‘ধন’ মানে সম্পদ, আর ‘তেরাস’ মানে হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী ১৩তম দিন। তাই, অমাবস্যার শেষ লগ্নে হিন্দু ক্যালেন্ডার অনুযায়ী কৃষ্ণপক্ষের ত্রয়োদশ চন্দ্র দিবসে ধনতেরাস উদযাপন করা হয়। ধনতেরাসে, লক্ষ্মী – সম্পদের দেবী – সমৃদ্ধি এবং মঙ্গল প্রদানের জন্য পূজা করা হয়। ধনতেরাস ব্যবসায়ী সম্প্রদায়ের জন্যও বিশেষ তাৎপর্য রাখে কারণ এই দিনে সম্পদের দেবতা ভগবান কুবেরের পূজা করা হয়।

এটা কিভাবে পালিত হয়?

ধনতেরাসে, লোকেরা সাধারণত তাদের ঘর মেরামত করে এবং সাজায়। তারা রঙ্গোলি এবং হালকা মাটির প্রদীপ তৈরি করে এবং দেবী লক্ষ্মী এবং দেবতা কুবেরের কাছে প্রার্থনা করে। তারা তাদের বাড়িতে সম্পদ এবং সমৃদ্ধি আনতে দেবী লক্ষ্মীর তৈরি পায়ের ছাপও আটকে রাখেন। উপরন্তু, ধনতেরাসে, লোকেরা সোনা বা রূপার গয়না বা বাসনপত্র কেনেন। এমনটা বিশ্বাস করা হয় যে, বাড়িতে নতুন জিনিস আনা সারা বছর ঘরে লক্ষ্মীর আগমনের লক্ষণ। দীপাবলির প্রথম প্রদীপ জ্বালানোর সময় অনেকেই নতুন জামাকাপড় এবং গহনা পরেন, আবার কেউ কেউ জুয়া খেলায় লিপ্ত হন।

ধনতেরাসে নতুন জিনিস কেনার তাৎপর্য

দীপাবলি উদযাপনের অনেক আগেই সারা দেশে হিন্দুরা তাদের ঘর পরিষ্কার করা শুরু করে। ধনতেরাস পর্যন্ত, তারা নিশ্চিত করে যে বাড়ির কোনও কোণ যেন অপরিষ্কার না থাকে। এই দিনে লোকেরা তাদের জায়গায় দেবী লক্ষ্মীকে স্বাগত জানায়। ধন-এর অর্থ হল সম্পদ। নতুন কেনাকাটা করার জন্য এটি একটি অত্যন্ত শুভ দিন। এটা বিশ্বাস করা হয় যে, এই দিনে নতুন কেনাকাটা সারা বছর ধরে সম্পদ এবং সৌভাগ্যের প্রবাহ নিশ্চিত করে।

এই ধনতেরাসে আপনি কিছু জিনিস কিনতে পারেন –

১. সোনা বা রুপা: লোকেরা বেশিরভাগই ধনতেরাসে সোনা বা রুপার অলঙ্কার বা মুদ্রা কেনেন কারণ এই ধরনের কেনাকাটার জন্য দিনটিকে শুভ বলে মনে করা হয়। লোকেরা বিশ্বাস করেন যে, তারা যদি সামান্য পরিমাণ মূল্যবান ধাতুও কেনে তবে তারা সৌভাগ্য লাভ করবেন।

২. অটোমোবাইল: আপনি যদি বাড়িতে একটি যানবাহন যোগ করতে আগ্রহী হন, তাহলে ক্রয় করার জন্য ধনতেরাস একটি চমৎকার দিন। কারণ এটি ক্রমাগত সমৃদ্ধির প্রতিশ্রুতি দেয়। ধনতেরাসের প্রাক্কালে অটোমোবাইল সংস্থাগুলি দ্বারা ভারী ছাড় বা আকর্ষণীয় অফার দেওয়া হয়।

৩. বাসনপত্র: আপনি কিনতে পারেন সস্তা জিনিস। দীপাবলিতে, লোকেরা বেশিরভাগ রান্নাঘরের জন্য নতুন পাত্র ব্যবহার করে, যা তারা ধনতেরাসে আগে থেকেই কিনে নেয়। দিনে বাসনপত্র কেনা গুরুত্বপূর্ণ কারণ এটি বাড়িতে প্রচুর সমৃদ্ধি নিয়ে আসে। ধনতেরাসে বাজারগুলি জমকালো রান্নাঘরের পদগুলিতে ঠাসা।

৪. বৈদ্যুতিক যন্ত্রপাতি: আপনি যদি বাড়িতে কোনও বৈদ্যুতিক সরঞ্জাম যুক্ত করার জন্য উন্মুখ হয়ে থাকেন, তাহলে ধনতেরাস হল নিরবচ্ছিন্ন সচ্ছলতার সাথে তাদের বাড়িতে আনার জন্য উপযুক্ত দিন। কোম্পানিগুলি ধনতেরাসের পুরো সপ্তাহে ওয়াশিং মেশিন, মাইক্রোওয়েভ, টেলিভিশন এবং অন্যান্য বৈদ্যুতিক যন্ত্রপাতিগুলিতে বিশেষ এবং ভারী ছাড় দেয়৷

৫. জামাকাপড়: ধনতেরাসে, একজনকে নতুন পোশা কেনা উচিত এবং নিজেকে সাজানো উচিত। দেবী লক্ষ্মী প্রায়ই একটি উষ্ণ এবং স্বাগত পরিবেশের সাথে বাড়িতে যেতে পছন্দ করেন।

আপনার ধনতেরাসকে বিশেষ করুন এবং মা লক্ষ্মীকে আপনার বাড়িতে স্বাগত জানান!

শুভ ধনতেরাস!

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.