Dev Anand’s 100th Birth Anniversary: দেব আনন্দের ১০০ তম জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে জেনে নিন তাঁর ছবির গানগুলি কী ভাবে আমাদের জীবনের পাঠ শিখিয়েছে!

Dev Anand’s 100th Birth Anniversary: দেব আনন্দ বলিউডের অন্যতম চিরসবুজ অভিনেতা

হাইলাইটস:

  • ২৬শে সেপ্টেম্বর ছিল বর্ষীয়ান অভিনেতা দেব আনন্দের ১০০ তম জন্মবার্ষিকী
  • বর্ষীয়ান অভিনেতা দেব আনন্দ আমাদের বিখ্যাত কিছু গান উপহার দিয়েছেন, যা আজও সমান তালে জনপ্রিয়
  • জেনে নিন তাঁর ছবির কোন গানগুলি আমাদের জীবনের পাঠ শিখিয়েছে

Dev Anand’s 100th Birth Anniversary: বর্ষীয়ান অভিনেতা দেব আনন্দ ছিলেন বলিউডের অন্যতম চিরসবুজ অভিনেতা। তিনি শুধুমাত্র একজন অভিনেতাই ছিলেন না, একাধারে ছিলেন

চলচ্চিত্র নির্মাতা ও চলচ্চিত্র পরিচালকও। ২৬শে সেপ্টেম্বর অর্থাৎ গতকাল ছিল তাঁর ১০০ তম জন্মবার্ষিকী। আজকে আমরা তাঁর ১০০ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে তাঁর ছবির ১০টি গান সম্বন্ধে আলোচনা করবো, যেগুলি আমাদের জীবনের পাঠ শিখিয়েছে।

দেব আনন্দের ১০টি শিক্ষণীয় গান যা আমাদের জীবনের পাঠ শিখিয়েছে:

বর্ষীয়ান অভিনেতা দেব আনন্দ তাঁর কেরিয়ারে প্রায় ১১৪টির বেশি ছবি আমাদের উপহার দিয়েছেন। তাঁর প্রতিটি ছবিতে এমন একাধিক গান আছে যা সময় এগোলেও কখনও পুরনো হয়নি। শুধু তাই নয়, সেই সঙ্গে শিখিয়েছে আমাদের জীবনের পাঠও।

১. আজ ফির জিনে কী তামান্না হ্যায়:

‘গাইড’ ছবির এই গানটিও আজকের দিনে দাঁড়িয়েও তুমুল জনপ্রিয়। গানটিই যেন কোথাও একটা আমাদের শিখিয়ে যায়, প্রতিটা দিন একটা নতুন সুযোগ নিয়ে আসে, নতুন দিন মানেই নতুন করে নিজের ইচ্ছে এবং আকাঙ্খা পূরণ করারও একটা সুযোগ দেয়।

২. ইয়ে দিল না হোতা বেচারা:

জীবন মানেই ঝুঁকি। তাই কোনওরকম ঝুঁকি নিতে গেলে যেমন ভয় আছে তেমনই মজাও রয়েছে। জীবনের পুরো আনন্দ উপভোগ করতে চাইলে ঝুঁকি তো নিতেই হবে। দেব আনন্দের ‘জুয়েল থিফ’ ছবির এই গানটি এটাই আমাদের শিখিয়েছে।

৩. কাঞ্চি রে কাঞ্চি:

‘হরে রাম হরে কৃষ্ণ’ ছবির এই গানটিও আমাদের শিখিয়েছে, নিজের জীবনের পথ নিজেকেই গড়তে হয়, একই সঙ্গে নিজের পরিচিতি নিজেকেই বানাতে হয়।

৪. অভি না যাও ছোড়কর কে দিল অভি ভরা নেহি:

‘হম দোনো’ ছবির এই গানটি তো আজও সমান তালে জনপ্রিয়। এই গানটি আমাদের শিখিয়েছে ভালোবাসার মুহূর্ত থেকে না পালিয়ে একসঙ্গে কাটানো সময়টাকে উপভোগ করা উচিত।

৫. মানা জনাব নে পুকারা নেহি:

‘পেইং গেস্ট’ ছবির এই গানটিও আমাদের শিখিয়েছে, ছোটখাটো জিনিসকে উপেক্ষা করলে জীবনে বড় খুশি ধরা দেয়।

৬. ছোড় দো আঁচল, জামানা কেয়া কহেগা:

‘পেইং গেস্ট’ ছবির এই গানটিও আমাদের একটি গুরুত্বপূর্ণ জিনিস শিখিয়েছে। সেটি হল – সমাজ তো কত কথাই না বলে, তাই সমাজের মতামতের অত গুরুত্ব না দিয়ে নিজের জীবনকে নিজের মতো করে উপভোগ করুন, এতে আনন্দই পাবেন।

৭. তদবির সে বিগড়ি হুই তকদির বানালে:

দেব আনন্দের বিখ্যাত ‘বাজি’ ছবির এই গানটি আমাদের শিখিয়েছে, আমরাই আমাদের ভাগ্যকে কন্ট্রোল করতে পারি এবং সচেতনতা অবলম্বন করে সেটাকে বদলাতেও পারি। নিজেদের প্রচেষ্টায় নিজের ভাগ্য বদলানো সম্ভব।

৮. অ্যায়সে তো না দেখো:

‘তিন দেবীয়া’ ছবির এই গানটি আমাদের শিখিয়েছে, প্রতিটা মানুষ আলাদা, আর তাঁদের ইউনিকনেসই তাঁদের একমাত্র পরিচয়।

৯. ম্যায় জিন্দেগি কা সাথ নিভাতা চলা গায়া:

‘হম দোনো’ ছবির এই গানটিও আজও সমান হারে জনপ্রিয়। এই গানের প্রতিটি কথায় বোঝানো হয়েছে, জীবনে ওঠা-পড়া আসবেই কিন্তু সেগুলিকে ইতিবাচকভাবেই মোকাবিলা করতে হবে।

১০. দিল কা ভাওয়ার করে পুকার:

দেব আনন্দের বিখ্যাত ‘তেরে ঘরকে সামনে’ ছবির এই গানটি বারবার আমাদের বুঝিয়েছে, মন যা চায় এবং যেটা চায় সেটাই করা উচিত। একমাত্র মনের কথাই শোনা উচিত।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.