Detoxification: ডিটক্সিফিকেশন কি? নতুনদের জন্য একটি পরামর্শ জেনে নিন

Detoxification: ডিটক্স করার সহজ উপায় এবং কৌশল এবং কেন এটি গুরুত্বপূর্ণ?

হাইলাইটস:

  • ডিটক্সিফিকেশন বা ডিটক্সিকেশন হল মানবদেহ থেকে বিষাক্ত পদার্থের শারীরবৃত্তীয় বা ঔষধি অপসারণ, যা প্রধানত লিভার দ্বারা বাহিত হয়।
  • ডিটক্সিকেশন গুরুত্বপূর্ণ কেন?
  • ডিটক্সিকেশনের জন্য কিছু উপায় জেনে নিন

Detoxification: ডিটক্সিফিকেশন বা ডিটক্সিকেশন হল মানবদেহ থেকে বিষাক্ত পদার্থের শারীরবৃত্তীয় বা ঔষধি অপসারণ, যা প্রধানত লিভার দ্বারা বাহিত হয়। সুতরাং, মূলত, আমরা যখন ডিটক্স/ডিটক্সিকেশন সম্পর্কে কথা বলছি, তখন আমরা এমন একটি খাদ্য খাওয়ার কথা বলছি যা আমাদের লিভারের কার্যকারিতাকে সমর্থন করে এবং উন্নত করে। লিভার আমাদের শরীরের অনেক গুরুত্বপূর্ণ কাজের জন্য দায়ী একটি অঙ্গ যেমন বিভিন্ন বিপাকের ডিটক্সিফিকেশন, প্রোটিন সংশ্লেষিত করে এবং হজমের জন্য প্রয়োজনীয় জৈব রাসায়নিক উৎপাদন করে।

ডিটক্সিকেশন কেন গুরুত্বপূর্ণ?

সহজ কথায়, ডিটক্স হল একটি প্রক্রিয়া যার মাধ্যমে আপনার শরীর বর্জ্য থেকে মুক্তি পায়। বর্জ্য তৈরি হলে আমরা অসুস্থ হয়ে পড়ি। মূল বিষয় হল, কীভাবে আমাদের শরীরের বিষমুক্ত করার ক্ষমতা বাড়ানো যায় এবং টক্সিনের সংস্পর্শ কমিয়ে বর্জ্য থেকে পরিত্রাণ পাওয়া যায়। সহজভাবে বলতে গেলে, আমাদের দেহে বর্জ্য তৈরি হওয়া রোধ করা গুরুত্বপূর্ণ।

ডিটক্সিফিকেশন শুধুমাত্র ওজন হ্রাস সম্পর্কে নয়। এটি প্রধানত সঠিক খাদ্যতালিকাগত পছন্দের মাধ্যমে সমস্ত বর্জ্য পরিত্রাণ পেতে আপনার শরীরকে সাহায্য করা এবং সমর্থন করার বিষয়ে। এটা সবার জন্য উপকারী।

ডিটক্সিফিকেশনের জন্য কিছু উপায়:

বিশেষ করে উৎসবের মরসুমের পরে শরীরকে ডিটক্স করা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে, কারণ উৎসব ঋতুতে প্রচুর অস্বাস্থ্যকর খাবারের প্রয়োজন হয়। প্রচুর ভাজা খাবার আছে, মিষ্টি এবং ট্রান্স ফ্যাট বেশি খাবার উৎসবের সময় খাওয়া হয়। সঠিক সময়ে এই ধরনের খাওয়ার খারাপ প্রভাব থেকে আপনার শরীরকে পুনরুদ্ধার করার জন্য ডিটক্সিফিকেশন একটি চমৎকার উপায়।

নিচে কিছু উপায় দেওয়া হল, যেগুলো ডিটক্স ডায়েটে থাকার সময় অনুসরণ করা যেতে পারে-

১) আপনার দিন শুরু করুন এক গ্লাস ডিটক্স জল দিয়ে। যেগুলি স্বাভাবিকভাবে একজনের স্বাস্থ্য সমস্যা নিরাময় করে তারাই শুরু করার জন্য সেরা। যেমন এক গ্লাস লেবু ডিটক্স জল, দারুচিনি জল, আদার জল ইত্যাদি।

২) পরিচ্ছন্ন এবং সহজ খাওয়ার অবলম্বন। সহজ এবং জটিল নয় এমন খাবার খাওয়া। যে খাবারগুলি অত্যন্ত স্বাদযুক্ত বা পাকা নয়। ন্যূনতম সংখ্যক উপাদান দিয়ে রান্না করা খাবারই সবচেয়ে ভালো হয়।

৩) জাঙ্ক ফুড এবং প্যাকেটজাত খাবার সম্পূর্ণরূপে এড়িয়ে চলুন। প্যাকেটজাত পানীয়, দীর্ঘ বালুচর খাদ্য পণ্য, ইত্যাদি

৪) সারাদিন পর্যাপ্ত জল পান করুন। নিজেকে হাইড্রেটেড এবং পুষ্ট রাখুন।

৫) ফলের রসের চেয়ে তাজা চিপা সবজির রস পান করুন।

৬) ছোট এবং ঘন ঘন খাবার খান। এটি বিপাককে দ্রুত কাজ করতে সাহায্য করে, যা প্রক্রিয়ায় শরীরকে অনেক টক্সিন থেকে মুক্তি দেয়।

৭) আমাদের লিভারের কার্যকারিতার জন্য ভালো খাবার খান। যেমন সাইট্রাস ফল, বেরি, বিটরুটের রস, ক্রুসিফেরাস সবজি।

৮) সম্পূর্ণরূপে অ্যালকোহল এড়িয়ে চলুন। এছাড়াও, ক্যাফিন সীমাবদ্ধ করা উচিত। দিনে এক কাপের বেশি নয়।

৯) কাজ করুন। নিয়মিত ওয়ার্কআউট পদ্ধতি অনুসরণ করুন। ব্যায়াম করা এবং ব্যায়াম করা শুধুমাত্র টক্সিন অপসারণে সাহায্য করে না বরং শরীরে কিছু হরমোন নিঃসরণ করে যা একটি সুস্থ শরীরকে উন্নীত করে।

১০) সুখী থাকুন। সঠিক খাবার খান, সঠিক উপায়ে ব্যায়াম করুন, সঠিক বই পড়ুন, সঠিক লোকেদের সাথে আড্ডা দিন এবং আপনার নিজের জন্যও আপনার সময় বিনিয়োগ করুন।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

Leave a Reply

Your email address will not be published.