Dark Lips Due To Smoking: ধূমপানের কারণে কি ঠোঁটের রং কালো হয়ে গেছে? এই ঘরোয়া উপায়গুলো ঠোঁটকে করবে নরম ও গোলাপি

Dark Lips Due To Smoking: ধূমপানের কারণে আপনার ঠোঁট কালো হয়ে গেছে? এই টিপস দিয়ে এক সপ্তাহের মধ্যে ঠোঁট গোলাপি করুন

হাইলাইটস:

  • ঠোঁট কালো কেন হয়?
  • ৭ দিনে ঠোঁটকে গোলাপি করার চমৎকার প্রতিকার

Dark Lips Due To Smoking: ভারতে সিগারেট খাওয়ার অভাব নেই। সিগারেট ধূমপান শুধু ফুসফুসেরই ক্ষতি করে না ঠোঁটকে কালো করে। আসলে জ্বলন্ত সিগারেটের তাপে ঠোঁটের মেলানিন নষ্ট হয়ে যায়। মেলানিন আমাদের ত্বক এবং চুলের রঙ সরবরাহ করে। কিন্তু প্রতিদিন সিগারেট খেলে গোলাপি ঠোঁট কালো হতে শুরু করে। আপনি যদি আপনার ঠোঁটের যত্ন না নেন তবে আপনাকে কালো ঠোঁট নিয়েই বাঁচতে হবে। বিশ্বাস করুন, কালো ও নোংরা ঠোঁটের মানুষকে কেউ পছন্দ করে না। তাই যত তাড়াতাড়ি সম্ভব আপনার ঠোঁটের যত্ন নেওয়া শুরু করুন। এর জন্য আপনাকে কোনো দামি ক্রিম কিনতে হবে না। আপনি যদি চান, আপনি আমাদের দ্বারা প্রস্তাবিত এই ঘরোয়া প্রতিকারগুলি ব্যবহার করে দেখতে পারেন…

এভাবেই ঠোঁটের যত্ন নিন

আপনি যেমন আপনার ত্বক এবং চুলের যত্ন নেন, তেমনি আপনার ঠোঁটের জন্যও একটি প্রক্রিয়া অনুসরণ করা গুরুত্বপূর্ণ।

স্ক্রাবিং

ত্বকের মতো স্ক্রাব দিয়ে ঠোঁট এক্সফোলিয়েট করা খুবই জরুরি। প্রতি ২ থেকে তিন সপ্তাহে আমাদের ত্বক থেকে মরা চামড়া স্বয়ংক্রিয়ভাবে সরে যায়। ঠোঁটের ক্ষেত্রেও একই ঘটনা ঘটে। এমন অবস্থায় যদি এই মরা চামড়া ঠোঁটে থেকে যায়, তাহলে ঠোঁট কালো ও শুষ্ক দেখাতে শুরু করে। তাই স্ক্রাবিং খুবই গুরুত্বপূর্ণ।

মাস্ক

আমরা আমাদের মুখ উজ্জ্বল করতে ফেস প্যাক বা মাস্ক লাগাই, কিন্তু আপনার ঠোঁটেরও এটি প্রয়োজন। স্ক্রাব করার পরে আপনার ঠোঁটের আর্দ্রতা এবং সৌন্দর্য লক করতে আপনার ঠোঁটের মাস্ক লাগাতে হবে। আজকাল, আপনি বাজারে অনেক ব্র্যান্ডের লিপ স্ক্রাব এবং লিপ মাস্ক পাবেন, তবে এখন আমরা আপনাকে ঘরে তৈরি স্ক্রাব এবং মাস্ক সম্পর্কে বলছি, যা আপনাকে মাত্র ৭ দিনে নরম গোলাপী ঠোঁট দেবে।

৭ দিনে ঠোঁটকে গোলাপি করার চমৎকার প্রতিকার

চিনি একটি দুর্দান্ত স্ক্রাব। চিনির দানার মধ্যে কিছু গ্লিসারিন মিশিয়ে ঠোঁটে স্ক্রাব করুন। এই স্ক্রাবটি ১ থেকে ২ মিনিটের জন্য করুন। তারপর কিছুক্ষণ ঠোঁটে রেখে দিন। ৫ মিনিট পর মুছে ফেলুন। এই স্ক্রাবার তৈরি করার পর, আপনি এটি ১ সপ্তাহের জন্য ফ্রিজে সংরক্ষণ করতে পারেন। মনে রাখবেন যে আপনাকে এই স্ক্রাবিং প্রক্রিয়াটি প্রতিদিন নয় বরং এক দিন ছাড়াই করতে হবে।

ঠোঁটের মাস্ক

আপনি যখনই বাজার থেকে লিপবাম বা লিপ মাস্ক কিনবেন, আপনি সর্বদা একটি জিনিসের ছবি দেখতে পাবেন এবং তা হল বিটরুট। বিটরুট আপনার ঠোঁটকে সুন্দর রঙ এবং পুষ্টি দিতে কাজ করে। ঠোঁট নরম বা ময়েশ্চারাইজ করার ক্ষেত্রে, ঘি লাগানোর পরামর্শ দেওয়া হয়েছে। তৃতীয় জিনিসটি হল অ্যালোভেরা জেল, যার অলৌকিকতা আপনি ইতিমধ্যেই জানেন। আধা চামচ বিটরুটের রস, এক চামচ ঘি এবং ১ চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে এই লিপ মাস্কটি তৈরি করুন। এটি রাতে ঠোঁটে লাগিয়ে ঘুমান। এটি এমন একটি লিপবাম হবে যে আপনি বাজারের অন্য কোনো লিপবাম পছন্দ করবেন না। মাত্র এক সপ্তাহ পরে, আপনি আপনার ঠোঁটের রঙে একটি নতুন আভা দেখতে পাবেন।

We’re now on WhatsApp- Click to join

ঠোঁট কালো কেন হয়?

ধূমপান বা সান ট্যানিংয়ের মতো ঠোঁট কালো হওয়ার অনেক কারণ থাকতে পারে। সূর্যের আলোতে ঠোঁটও কালো হয়ে যায়। যদিও সিগারেটের মধ্যে রয়েছে টার এবং নিকোটিন যা আপনার ঠোঁট কালো করে। একই সময়ে, অনেক লিপস্টিক রয়েছে যা ধুলোর সংস্পর্শে এলে রাসায়নিক বিক্রিয়ার কারণে আপনার ঠোঁট কালো হয়ে যায়। ঠোঁটে আর্দ্রতার অভাব অনেক সময় শুষ্ক এবং কুৎসিত দেখায়। কখনও কখনও আপনার ঠোঁট জেনেটিক্যালি কালো হয়। এমন পরিস্থিতিতে, যদি আপনার ঠোঁট জেনেটিক্যালি কালো না হয়, তবে আরও কিছু কারণ রয়েছে যাতে কিছুটা মনোযোগ দিয়ে এবং প্রয়োজনীয় পদ্ধতি অবলম্বন করে তাদের বর্ণের উন্নতি করা যেতে পারে।

ঠোঁটের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ জিনিস

ভিটামিন A, C এবং B২ ঠোঁটের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাই এগুলোকে আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন। আপনার খাদ্যতালিকায় পেঁপে, টমেটো, গাজর, সবুজ শাক-সবজি, বাদাম ইত্যাদি অন্তর্ভুক্ত করুন।

এইরকম আরও জীবনধারার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.