Chhath Puja : ছট পূজার তাৎপর্য ও ইতিহাস জানুন

Chhath Puja : বিহারের দীপাবলির মতো উৎসব ‘ছট পূজা’ সম্পর্কে আপনার না জানা তথ্য

হাইলাইটস

  • ছট পুজোর একটি প্রাচীন উৎসব
  • ছট পুজোর ইতিহাস
  • ছট পূজা উদযাপনের অনেক নিয়ম রয়েছে

Chhath Puja : ছট পূজা ভারতের একটি প্রাচীনতম উৎসব। কার্তিক শুক্লপক্ষের ষষ্ঠী তিথিতে পালিত হয়। ভারতের বিহার, ঝাড়খণ্ড, ওড়িশা, পশ্চিমবঙ্গ ছট পুজোর প্রচলন দেখা যায়। এই ছট পুজো সূর্যদেব ও তাঁর পত্নী ঊষাদেবীর উদ্দেশ্যে করা হয়। ছট মহাপর্বের সূচনা হয় স্নান ও খাওয়ার মাধ্যমে। এই উপবাসকে খুবই কঠিন বলে মনে করা হয়, এই উপবাসে মহিলারা একটানা ৩৬ ঘণ্টা উপবাস রাখেন। এই পুজো করলে সুখ সমৃদ্ধি লাভ হয়, সন্তান সুখ লাভ হয়।

ছট পুজোর ইতিহাস

প্রাচীন বেদ অনুযায়ী ছট পূজা উদযাপন কারণ পূজার সময় সম্পাদিত আচার-অনুষ্ঠান অনুযায়ী সূর্য দেবতার পূজা করা হয়। সেই সময়ে, ঋষিরাও সূর্যের উপাসনা করতেন এবং খাদ্য গ্রহণ না করে থাকতেন কারণ তারা সরাসরি সূর্য থেকে তাদের শক্তি পেতেন। যাইহোক, পূজার আরেকটি তাৎপর্য ভগবান রামের গল্পের সাথে সংযুক্ত।

প্রাচীন গ্রন্থ অনুসারে, রাম এবং তাঁর স্ত্রী সীতা শুক্লপক্ষের কার্তিকা মাসে সূর্য দেবতার উপবাস করেছিলেন এবং প্রার্থনা করেছিলেন। তারা ১৪ বছর বনে কাটিয়ে অযোধ্যায় ফিরে এসেছিলেন। তারপর থেকে, ছট পূজা একটি তাৎপর্যপূর্ণ এবং ঐতিহ্যবাহী হিন্দু উৎসবে পরিণত হয়, যা প্রতি বছর উৎসাহ ও উদ্দীপনার সাথে পালিত হয়।

ছট পূজা উদযাপনের অনেক নিয়ম রয়েছে

প্রথম দিন

ছট পূজার প্রথম দিন, ভক্তরা কোসি নদী, কর্নালি এবং গঙ্গায় ডুব দেয় এবং প্রসাদ প্রস্তুত করতে পবিত্র জল বাড়িতে নিয়ে যায়। তাদের পবিত্র জলে সাতটি ডুব দিতে হয়।

দ্বিতীয় দিন- খরনা

ষষ্ঠ মাসের দ্বিতীয় দিনটিকে খরনা বলা হয়। এদিন ভোগ প্রস্তুত করা হয়। মিষ্টি ভাত বা তরমুজের খিচুড়ি খাওয়া হয় সন্ধ্যায়। তৃতীয় দিনের উপবাস শুরু হয় দ্বিতীয় দিনের নৈবেদ্য দিয়ে।

তৃতীয় দিন- অর্ঘ্য

তৃতীয় দিনটিকে ছট পূজার সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন বলে মনে করা হয়। সন্ধ্যায় ভগবান সূর্যের উদ্দেশ্যে ভোগ বিতরণ করা হয়। এই দিনে অস্তগামী সূর্যের পূজা করা হয়।

চতুৰ্থ দিন- উষা অৰ্ঘ্য

চতুর্থ দিনে উদীয়মান সূর্যকে অর্পণ করা হয়। প্রায় ৩৬ ঘন্টা উপবাসের পর এই ভোগ নিবেদন করা হয়। এই দিন উপবাস শেষ হয়।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন

 

Leave a Reply

Your email address will not be published.