Chetan Bhagat and His Path to Success: চেতন ভগতের সাড়া জাগানো কিছু গল্প

Chetan Bhagat and His Path to Success: চেতন ভগতের সমাজ পরিবর্তনের গল্প

হাইলাইটস

  • চেতন ভগতের জীবনী
  • সমাজ পরিবর্তনকারী উপন্যাস
  • চেতন ভগতের সাফল্য

Chetan Bhagat and His Path to Success: ভারতের নবীন লেখকদের মধ্যে অন্যতম হলেন চেতন ভগত। ২২ এপ্রিল ১৯৭৪ সালে দিল্লিতে পাঞ্জাবী মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন একজন অবসরপ্রাপ্ত সেনাকর্মকর্তা। তিনি নিউ দিল্লির আর্মি পাবলিক স্কুলে ভর্তি হন পরে ইন্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনোলাজি দিল্লী (আইআইটি দিল্লী) থেকে স্নাতক এবং ইন্ডিয়ান ইন্সটিটিউট অব ম্যানেজমেন্ট আহমেদাবাদ (আইআইএম আহমেদাবাদ) থেকে এমবিএ পাশ করেন। টাইম ম্যাগাজিনের মতে তিনি বিশ্বের শীর্ষ প্রভাবশালী ব্যক্তির মধ্যে একজন। তাঁর বেশ কিছু বই মানুষের দৃষ্টি আকর্ষণ করেছিল। তাঁর অধিকাংশই চলচ্চিত্রের পর্দায়ও দেখা গিয়েছে। সেগুলো সম্পর্কিত কিছু তথ্য দেওয়া হল-

ফাইভ পয়েন্ট সামওয়ান (২০০৪)

বলিউডের ‘থ্রি ইডিয়টস’ সিনেমাটির এই বইয়ের কাহিনীকে তুলে ধরেছিল। দেশের শিক্ষাব্যবস্থাকে কেন্দ্র করে তৈরি হওয়া গল্পটি মানুষের মধ্যে ব্যাপক সাড়া ফেলেছিল। বইটিতে আমরা দেখা পাই তিন বন্ধুর, যারা IIT’র ছাত্র, তারা এই শিক্ষাব্যবস্থার সঙ্গে নিজেদেরকে মানিয়ে নিতে পারছে না। যদিও তিনজনেরই কারণ ভিন্ন এবং মানিয়ে নিতে না পারার কারণগুলো ভিন্ন। এই বইটায় সফলতার কাহিনী না থাকলেও প্রচলিত শিক্ষা ব্যবস্থাকে তুলে ধরা হয়েছিল।

ওয়ান নাইট অ্যাট দ্য কল সেন্টার (২০০৫)

এটা একটি ট্রেন সফরের গল্প। এই গল্পে দেখানো হয়েছে ট্রেনে ভ্রমন করতে গিয়ে কথকের একজন তরুনীর সাথে দেখা হয়। সেই মেয়েটি তাঁর জীবনকাহিনী লেখকের কাছে তুলে ধরেন । একটি কল সেন্টারে কাজ করতে আসেন ছয় জন। কিন্তু তারা কেউই নিজের ইচ্ছায় আসেননি এখানে, সবার অপছন্দ ছিলো এই চাকরিটি। ভাগ্যই হোক বা সাহসের অভাবই হোক, জীবনকে নিজের ইচ্ছেমতো বয়ে যেতে দিতে পারেননি তারা। কিন্তু একরাতে, ঐ একটি ফোনকল কি সত্যিই বদলে দিতে পেরেছিলো তাদের জীবনকে? এটাই হল গল্পের কাহিনী।

দ্য থ্রি মিসটেইকস অফ মাই লাইফ (২০০৬)

এই গল্পটি চেতন ভগতের খুব পছন্দের। একদিন চেতন ভগত তার ইমেইল অ্যাকাউন্টে অদ্ভুত একটি মেইল পান, যেখানে একটি যুবক তার জীবনের তিনটি ভুলের কথা বলতে চান। সফলতার কারনে এই চরিত্রটি বারবার ঝুঁকিপূর্ণ কাজ করতে চায় এবং তার এই ঝুঁকির কারণেই সূত্রপাত হয় তার ‘ভুল’-এর। রাজনীতি, দাঙ্গা, প্রাকৃতিক দুর্যোগের মতো ঘটনা পরিলক্ষিত হয়েছে এই সিনেমায়। গোবিন্দ ও তার বন্ধুদের স্বপ্ন কি তারপরও সত্যি হয় এই বাস্তব ঘটনার ওপর ভিত্তি করে লেখা চেতন ভগতের বলিউডে নির্মিত হয়েছে চলচ্চিত ‘কাই পো চে’,। এই সিনেমাটি বেশ জনপ্রিয়তা লাভ করে।

হাফ গার্লফ্রেন্ড (২০১৪)

এই বইটি লেখককে এতটাই আর্কষিত করেছে মা মানুষের মনকে ছুঁয়ে যায়। এই বইয়ের সবচেয়ে মজার বিষয় হল যখন আপনি একটি নির্দিষ্ট দিকে যাবেন তখনই মোড় ঘুরবে গল্পের মূল কাহিনীর। মানুষ যখন কোনো একটি জিনিস খুব বেশি করে চায়, তখন তার প্রতি ছুটে যাবার একটা আর্কষন কাজ করে। এই গল্পে চরিত্রের বৈপরীত্য মূল আকর্ষণ।

ওয়ান ইন্ডিয়ান গার্ল (২০১৬)
এই গল্পে দেখানো হয়েছে পাঞ্জাবী পরিবারের মেয়ে রাধিকা মেহাতা। যে সমাজের সমস্ত প্রথাকে মেনে চলে।এই বইয়ে ‘রাধিকা মেহতা’ চরিত্রটির মধ্য দিয়ে চেতন ভগত প্রচলিত অর্থে ভারতীয় নারীরই প্রতিনিধিত্ব করিয়েছেন। রাধিকা করতে যা মনে আসে তাই বলতে চায় তাই করতে চায়,কিন্তু পরিস্থিতির কারনে কিছু করতে পারে না। এই ঘটনায় তুলে ধরা হয়েছে।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন

ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলা, চেতন ভগতের জীবনী, চেতন ভগতের উপন্যাস

Leave a Reply

Your email address will not be published.