Banarasi Saree: বিখ্যাত বেনারসি শাড়ির ধরণগুলি দেখুন

Banarasi Saree: বিখ্যাত বেনারসি শাড়ির ধরন

হাইলাইটস:

  • তুষার নামে পরিচিত এক ধরনের রেশম আছে, যাকে সংস্কৃতে ঘিচা বা কোসাও ​​বলা হয়
  • চান্দেরি বেনারসি সিল্ক সিকো নামেও পরিচিত যা তাঁতে তুলোয় বোনা সেরা মানের সিল্কের মধ্যে তৈরি হয়
  • কাতান শাড়িটি হাতে বোনা সিল্কের কাপড় থেকে তৈরি করা হয়

Banarasi Saree: বেনারস ভারতের একটি শহর যেখানে বিশেষজ্ঞরা ঐতিহ্যবাহী পোশাক, সিল্ক এবং শাড়ি তৈরি করেন যাকে বেনারসি সিল্ক শাড়ি বলা হয়। সূক্ষ্ম, বিলাসবহুল এবং রাজকীয় শব্দগুলি যা সিল্ক সম্পর্কে অন্য যে কোনও কিছুর চেয়ে বেশি বলা হয় কারণ, অন্তত এটির স্বয়ংক্রিয় প্রতিক্রিয়া। বেনারসি শাড়ি প্রতিটি কনের পোশাকে দেখা যায় এবং তিনি এটি তার বিশেষ দিনে পরেন।

কাতান

কাতান শাড়িটি হাতে বোনা সিল্কের কাপড় থেকে তৈরি করা হয়। এই কারণে, এগুলি সমস্ত বেনারসি শাড়ির মধ্যে সেরা হিসাবে বিবেচিত হয় কারণ এই লাইনে ব্যবহৃত কাপড়গুলি শাড়িটিকে একটি জটিল বেনারসি চেহারা দেয়। কাতান একটি ফাইবারে অনেকগুলি সিল্কের সুতো কুণ্ডলী করে তৈরি করা হয়, যা আরও স্থিতিস্থাপক এবং শক্ত। কাতান থেকে প্রাপ্ত সিল্ক কাপড়ে রয়েছে উজ্জ্বল টেক্সচার, সূক্ষ্ম মানের, নমনীয়তা এবং রেশম যা তুঁত রেশমের সমতুল্য। ব্রাইডাল ট্রাউসে প্রধানত ভাস্কর কাতান বেনারসি ছিল।

কোরা অর্গানজা

এই বেনারসি সিল্ক শাড়িগুলির মধ্যে একটি হালকা প্রকার এবং এটির বুননের একটি অত্যন্ত সূক্ষ্ম পদক্ষেপের প্রয়োজন হয় কারণ এগুলি খুব পাতলা প্লেইন সিল্কের সুতো দিয়ে তৈরি একটি সাধারণ সিল্কের উপর সূক্ষ্ম সিল্কের বুননের একটি জটিল প্রক্রিয়া জড়িত যা প্রায় জালের মতো। এই শাড়িটি তখন দলবদ্ধ করা হয়। চকচকে এটি রেশম সুতা থেকে প্রাপ্ত হয় এবং তারপর এটিতে রঙ এবং মুদ্রণ যোগ করে টোন সেট করে।

বেনারসি খাদি জর্জেট/শিফন

জর্জেট নামক একটি শিয়ার ওজনহীন ক্রেপ উপাদানটির নামকরণ করা হয়েছে ১৯ শতকের শেষের দিকে ফরাসি পোশাক প্রস্তুতকারকের নামে। জর্জেট, মূলত সিল্কওয়ার্ন ছিল, এর পরের প্রক্রিয়ায় পাকানো সুতা বোনা হয়েছে যা জর্জেট ফ্যাব্রিক। এটি একটি কুঁচকানো কাপড়, যা ওয়ার্প এবং ওয়েফ্ট সুতাগুলিকে বিকল্প করে তোলে এবং এই সুতাগুলি ঘুরানোর পরে ফ্যাব্রিককে একটি অতিরিক্ত বলি দেয়৷ বেনারসি খাদি জর্জেট শাড়ি তা সিল্কের প্লেইন কালার হোক বা সুন্দর ডাই ওয়ার্ক সহ মোটা জরি, এটি ভারতে উপলব্ধ সেরা বেনারসি শাড়িগুলির মধ্যে একটি এবং বর্তমানে এটি খুব ট্রেন্ডি।

We’re now on WhatsApp- Click to join

চান্দেরি

চান্দেরি বেনারসি সিল্ক সিকো নামেও পরিচিত যা তাঁতে তুলোয় বোনা সেরা মানের সিল্কের মধ্যে তৈরি হয়। এটি এমন ব্যক্তিকে প্রতিনিধিত্ব করে যিনি দ্বিগুণ আবেগে সক্ষম: মসৃণতা এবং অবিনশ্বরতা, এবং যেহেতু এটি একটি অভিজাত এবং সমৃদ্ধ চেহারা দ্বারা চিহ্নিত করা হয়। ১২ এবং ১৩ শতকে, চান্দেরি বেনারসীর শাড়িগুলি গ্রীষ্মের পোশাক হিসাবে তৈরি করা হয়েছিল, তাই এগুলি খাঁটি তুলা দিয়ে তৈরি।

Read More- আপনি যদি শাড়িতে একটি ঐতিহ্যবাহী, আকর্ষণীয় এবং নিখুঁত চেহারা চান, তাহলে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন

তুষার বেনারসি

তুষার নামে পরিচিত এক ধরনের রেশম আছে, যাকে সংস্কৃতে ঘিচা বা কোসাও ​​বলা হয় এবং এই রেশমটি আসে রেশমপোকার পরিবারের মধ্যে থেকে আসা বিভিন্ন মথ প্রজাতির লার্ভা থেকে। যদিও এই রেশম কীটগুলি বন্য এবং গাছগুলিতে বাস করে গাছে ছত্রাক এবং পোকামাকড় দ্বারা ছড়িয়ে ছিটিয়ে থাকে; শোরিয়া রোবাস্তা জামুন এবং ওক গাছের উপর রয়েছে। এরা মূলত ভারতের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গাছে বাস করে এবং গাছের পাতা নিজেরাই খায়।

এইরকম আরও নিত্য নতুন প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.