Career Tips: জেরোন্টোলজির ব্যাপক অধ্যয়ন এবং অ্যাসোসিয়েটেড প্রফেশন্স!

Career Tips: জেরোন্টোলজির ও অ্যাসোসিয়েটেড কি এবং এই বিষয়ক আলোচনা!

হাইলাইটস:

  • জেরন্টোলজি কি
  • সমাজ বান্ধব এক জীবিকা
  • বিস্তারিত আলোচনা

Career Tips:আপনি একজন যোগ্য পেশাদার নার্স যিনি ভবিষ্যতে নার্সিংয়ের আরও বিশেষায়িত ক্ষেত্রে যেতে চাইছেন, বা অন্য কেউ যিনি জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানবদেহের বিকাশের রাজকুমারী সম্পর্কে আবিষ্কার করতে উপভোগ করেন, তাহলে হয় আপনি অবশ্যই সঠিক জায়গায় এসেছেন। এখানে, আপনার তথ্যের জন্য, জেরোন্টোলজি এবং কিছু প্রধান এবং সবচেয়ে বিশিষ্ট সংশ্লিষ্ট পেশার অধ্যয়নের জন্য একটি বিস্তৃত নির্দেশিকা রয়েছে।

জেরন্টোলজি কি: 

মূলত, জেরন্টোলজি হল মানুষের জীবনচক্রের সম্পূর্ণতা নিয়ে নিবিড় অধ্যয়ন এবং বৈজ্ঞানিকভাবে ভিত্তিক গবেষণা। জেরোন্টোলজি শুধুমাত্র মানুষের বেড়ে ওঠা এবং শেখার সাথে সাথে মূল বার্ধক্য প্রক্রিয়ার অধ্যয়নকে অন্তর্ভুক্ত করে, তবে ইচ্ছুক অংশগ্রহণকারীদের পৃথক কেস স্টাডিও অন্তর্ভুক্ত করে। যদিও জেরোন্টোলজির অধ্যয়ন একটি বিস্তৃত এবং অবিশ্বাস্যভাবে বহুমুখী এক, তবে এটা বলা সত্য যে, মৌলিকভাবে, অধ্যয়নের ক্ষেত্রটি প্রবাদানুযায়ী তিনটি প্রধান উপাদানে বিভক্ত করা যেতে পারে, নিম্নরূপ-

১. বিশদ এবং উদ্ভাবনী অধ্যয়ন এবং বিভিন্ন এবং নিরন্তর পরিবর্তনশীল অভিযোজন সমাজকে কাউন্টি জুড়ে এবং আন্তর্জাতিকভাবে বার্ধক্য জনসংখ্যার ফলস্বরূপ করতে হবে।

২. বয়সের সাথে সাথে মানুষের মানসিক, শারীরিক এবং সামাজিক পরিবর্তন এবং আচরণের নিবিড় অধ্যয়ন।

৩. উপরোক্ত উভয়ের প্রয়োগ নীতি পরিবর্তন, এবং যেখানে প্রয়োজন বা পরামর্শ অনুযায়ী প্রোগ্রাম আপডেট করা জ্ঞান অর্জন করেছে।

জেরোন্টোলজির ক্ষেত্রের মধ্যে ক্যারিয়ারের পথগুলি: 

যেহেতু জেরোন্টোলজির ক্ষেত্রটি মূলত একজন ব্যক্তির জীবন এবং সাধারণভাবে মানুষের জীবনকাল উভয়ের সম্পূর্ণতাকে বিস্তৃত করে, তাই স্বাভাবিকভাবেই বিভিন্ন পেশাগত পথের বিস্তৃত আধিক্য রয়েছে যা আপনি বেছে নিতে পারেন যার মধ্যে শৃঙ্খলা জড়িত। মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার বাইরে উভয় ক্ষেত্রেই জেরোন্টোলজির শীর্ষ চারটি পথ নিচে দেওয়া হল।

1. দুঃখের পরামর্শদাতা: 

একজন দুঃখের পরামর্শদাতার ভূমিকা মানসিক স্বাস্থ্য পেশাদারদের প্রবাদের ছাতা ক্যারিয়ার গ্রুপের অধীনে দৃঢ়ভাবে ফিট করে এবং মূলত ব্যক্তি এবং গোষ্ঠী উভয়কেই মানসিকভাবে এবং প্রকৃতপক্ষে শারীরিকভাবে একজন প্রিয়জনের মৃত্যু থেকে পুনরুদ্ধার করতে সহায়তা করা এবং গাইড করাকে কেন্দ্র করে।

2. সমাজকর্মী: 

কেরিয়ারের আরেকটি মূল পথ যা জেরোন্টোলজির চারপাশে কেন্দ্র করে তা হল একজন সমাজকর্মী। সামাজিক কর্মীরা যারা এই ধরনের একটি এলাকায় বিশেষজ্ঞ তারা তাদের বয়স্ক ক্লায়েন্টদের জন্য তাদের জীবনযাত্রার মান যতটা সম্ভব উচ্চতর নিশ্চিত করার জন্য তাদের যত্নের মান সমন্বয় এবং উন্নত করার জন্য কাজ করে।

3. জেরিয়াট্রিক নার্স:

জেরিয়াট্রিক নার্সরা বিশেষভাবে বয়স্ক প্রাপ্তবয়স্কদের সাথে কাজ করে এবং বৃদ্ধ যাদের অতিরিক্ত যত্ন এবং চিকিৎসার প্রয়োজন হয় তারা সাধারণত নার্স যারা কিছু সময়ের জন্য পেশাগতভাবে কাজ করছে। আপনি যদি একজন জেরিয়াট্রিক নার্স হতে আগ্রহী হন, তাহলে সবচেয়ে বিখ্যাত এবং স্বনামধন্য অ্যাকিউট নার্স কেয়ার প্র্যাকটিশনার প্রোগ্রামগুলির মধ্যে একটিতে নাম নথিভুক্ত করার পরামর্শ দেওয়া হয় যা আপনাকে নার্সিং-এ প্রধান নেতৃত্বের দক্ষতা প্রদান করবে।

4. স্বাস্থ্য শিক্ষাবিদ:

অবশেষে, চতুর্থ সর্বাধিক জনপ্রিয় এবং বহুমুখী ক্যারিয়ারের পথ যা সরাসরি জেরোন্টোলজির সাথে জড়িত তা হল একজন স্বাস্থ্য শিক্ষাবিদ। মূলত, একজন স্বাস্থ্য শিক্ষাবিদ সম্প্রদায়ের মধ্যে উভয় গোষ্ঠীর লোকেদের সাথে এবং নির্দিষ্ট গোষ্ঠীর সাথে কাজ করে, যেমন যুব ক্লাব বা প্রবীণ নাগরিকদের দল, এবং বিভিন্ন গোষ্ঠীর স্বাস্থ্য শিক্ষা এবং স্বাস্থ্যের স্তর উভয়ের উন্নতির উপায় খুঁজে বের করার জন্য কাজ করে।

এইরকম বিশেষ তথ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.