Bollywood actresses who spoke about the gender pay gap:জেন্ডার পে গ্যাপ নিয়ে কথা বলেছেন কিছু বলিউড অভিনেত্রীরা!

Bollywood actresses who spoke about the gender pay gap:জেন্ডার পে গ্যাপ নিয়ে কথা বলেছেন কিছু বলিউড অভিনেত্রীরা!

হাইলাইটস:

  • লিঙ্গ সমতা
  • পে গ্যাপ
  • দীপিকা-আনুষ্কা

Bollywood actresses who spoke about the gender pay gap:জেন্ডার পে গ্যাপ নিয়ে কথা বলেছেন কিছু বলিউড অভিনেত্রীরা!

সেই দিনগুলি চলে গেছে যখন মহিলারা অন্যায় আচরণের মুখোমুখি হয়েছিল এবং নীরব থাকতে বাধ্য হয়েছিল।আজ নারীরা সমতার অধিকার সম্পর্কে ভালোভাবে সচেতন এবং বছরের পর বছর সংগ্রাম করার পর তারা নারীর ক্ষমতায়ন এবং প্রতিটি ক্ষেত্রে সমান বেতনের পক্ষে কথা বলতে সক্ষম।বলিউডও নারী ও পুরুষের পার্থক্য বিপুল পরিমাণে ছিল।বলিউডে অভিনেতাদের তুলনায় অভিনেত্রীদের অভিনয়ের জন্য কম পারিশ্রমিক দেওয়া হয়েছে,যদিও তারা সমান পারিশ্রমিক পাওয়ার অধিকারী ছিলো তবুও তাঁরা তাঁদের যোগ্য টাকা পায় নি।যদিও ফিল্ম ইন্ডাস্ট্রির কিছু শক্তিশালী অভিনেত্রী এর বিরুদ্ধে প্রকাশ্যে তাদের আওয়াজ তুলেছেন এবং তিনি অনেকাংশে বেতন বৈষম্য বাড়াতে সফল হয়েছেন। আসুন জেনে নিই এমন অভিনেত্রীদের সম্পর্কে যারা সমান পারিশ্রমিকের জন্য আওয়াজ তুলেছেন।

১. প্রিয়াঙ্কা চোপড়া: 

বলিউডের অন্যতম সুন্দরী অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া, আজ তাঁর কোনো পরিচয়ের প্রয়োজন নেই। প্রিয়াঙ্কা চোপড়া শুধুমাত্র বলিউডে তার চিহ্ন তৈরি করেননি আন্তর্জাতিক পর্যায়েও তার প্রতিভা প্রদর্শন করেছেন। অভিনেত্রী বিশ্বাস করেন যে এটি একটি বৈশ্বিক সমস্যা। এএনআই-এর সাথে একটি আলাপচারিতার সময় অভিনেত্রী বলেছিলেন যে লিঙ্গ বেতনের ব্যবধান প্রতিটি ক্ষেত্রেই বিদ্যমান। বলিউড হোক বা হলিউড বা ব্যবসায়িক সেক্টর, যেখানে পুরুষদের বেতন দেওয়া হয় মহিলাদের চেয়ে বেশি। প্রিয়াঙ্কা বলেছিলেন যে আমি মনে করি এটি একটি বড় সমস্যা এবং এটি কেবল চলচ্চিত্র শিল্পের মধ্যে সীমাবদ্ধ নয়, অন্যান্য ক্ষেত্রেও। আমরা আপনাকে বলি যে, দ্য কপিল শর্মা শো চলাকালীন অভিনেত্রী বলেছিলেন যে ফিল্ম ইন্ডাস্ট্রিতে লোকেরা কত মিনিটের জন্য কত টাকা পাই তা নিয়ে সকলে কথা বলে, কিন্তু পুরুষ অভিনেতাদের চেকের ক্ষেত্রে কেউ শূন্য গণনা করে না।

২. আনুশকা শর্মা: 

সেনাবাহিনীর পটভূমি থেকে নিজের ফিল্ম প্রোডাকশন হাউস তৈরি করার জন্য, আনুশকা শর্মা দীর্ঘ পথ পাড়ি দিয়েছেন। তার শক্তিশালী অভিনয় এবং চিত্তাকর্ষক অভিনয়ের মাধ্যমে, অনুষ্কা খুব অল্প সময়ের মধ্যে দর্শকদের হৃদয়ে তার ছাপ রেখে যেতে সক্ষম হন। বিনোদন জগতে বেতনের ব্যবধান নিয়ে বেশ কয়েকবার আওয়াজ তুলেছেন এই অভিনেত্রী। এক সাক্ষাৎকারে এই অভিনেত্রী বলেছিলেন যে ফিল্ম ইন্ডাস্ট্রিতে আমরা অভিনেতাদের এক-চতুর্থাংশ পারিশ্রমিক পাই। দ্বিতীয়ত, আমাদের ক্যারিয়ার খুবই ছোট। এতেও কাপড় থেকে শুরু করে অন্যান্য জিনিসে আমরা সবচেয়ে বেশি খরচ করি,আমাদের আয়ের প্রায় ৩০ থেকে ৪০ শতাংশ এতে যায়। এমতাবস্থায় আপনি এত অল্প সময়ে এত টাকা আয় করতে পারবেন না। অভিনেত্রী বলেন, একজন অভিনেতা চলচ্চিত্রে বেশি চার্জ পান কারণ তিনি একজন অভিনেতা সেই কারণে।

৩. কারিনা কাপুর খান:

এক দশকেরও বেশি সময় ধরে ফিল্ম ইন্ডাস্ট্রিতে থাকা কারিনা কাপুর তার সহ-অভিনেতাদের তুলনায় স্টেরিওটাইপ বা একজন অভিনেতার মতো পারিশ্রমিক না পাওয়ার মতো অনেক সমস্যার মুখোমুখি হয়েছেন। অভিনেত্রী একবার একটি টকশোতে কথোপকথনের সময়, চলচ্চিত্র শিল্পে অভিনেতাদের তুলনায় অভিনেত্রীদের সমান বেতন দেওয়া হয় না এই বিষয়টি নিয়ে প্রশ্ন তোলেন, যে হলিউডের অভিনেতারা প্রায়শই চলচ্চিত্র ছেড়ে চলে যান যখন তারা জানতে পারেন যে তাদের একসঙ্গে কাজ করে সমান অর্থ পাচ্ছেন না অভিনেত্রী। এমন পরিস্থিতিতে হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির অভিনেতাদেরও কি অভিনেত্রীদের সমান বেতনের জন্য আওয়াজ তোলা উচিত নয়?

৪. দীপিকা পাড়ুকোন:

তার সৌন্দর্য এবং শক্তিশালী অভিনয়ের কারণে দীপিকা পাড়ুকোন আজ বলিউডের অন্যতম প্রতিভাবান এবং শীর্ষ অভিনেত্রী। আসুন আমরা আপনাকে বলি যে সহ-অভিনেতার তুলনায় কম পারিশ্রমিকের কারণে অভিনেত্রী একটি চলচ্চিত্র প্রত্যাখ্যান করেছিলেন। এই অভিনেত্রী একটি ইভেন্টের সময় এটি প্রকাশ করেছিলেন যখন অনুষ্ঠানে পুরুষ সহ-অভিনেতার তুলনায় অভিনেত্রী কম পারিশ্রমিক পাওয়ার কথা উঠেছিল।

অভিনেত্রী বলেছিলেন যে তিনি একটি চলচ্চিত্র প্রত্যাখ্যান করেছিলেন কারণ তিনি চলচ্চিত্রে তার পুরুষ সহ-অভিনেতার তুলনায় অনেক কম পারিশ্রমিক পেয়েছিলেন। তিনি বলেছিলেন যে আমি আমার ট্র্যাক রেকর্ড এবং আমার যোগ্যতা সম্পর্কে সচেতন।অভিনেত্রী বলেছিলেন, ‘আমি মনে করি না যে আমাকে কখনো ভাবতে হক তে, আমি একটি এমন চলচ্চিত্রের অংশ ছিলাম যেখানে অভিনেতার সাথে সমান কাজ করেও আমাকে কম পারিশ্রমিক দেওয়া হয়েছিল এই সত্যটি নিয়ে আমি বাঁচতে পারব।”

এইরকম বিনোদন জগতের প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.