Basant Panchami 2024: বসন্ত পঞ্চমী, সনাতন ধর্মের একটি প্রধান উৎসব, মা সরস্বতীকে এই জিনিসগুলি অর্পণ করুন

Basant Panchami 2024: জেনে নিন কেন শিক্ষার্থীদের বসন্ত পঞ্চমীতে পূজা করা উচিত? আর এই দিনে হলুদ রঙের তাৎপর্য কী?

হাইলাইটস:

  • বসন্ত পঞ্চমী সনাতন ধর্মের একটি প্রধান উৎসব।
  • এই দিনে ভক্তরা জ্ঞানের দেবী সরস্বতীর পূজা করেন।
  • মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে এই উৎসব পালিত হয়।

Basant Panchami 2024: বসন্ত পঞ্চমী সনাতন ধর্মের একটি প্রধান উৎসব। এই দিনে ভক্তরা জ্ঞানের দেবী সরস্বতীর পূজা করেন। মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে এই উৎসব পালিত হয়। এই দিনটি বসন্তের সূচনাও করে। এই দিনে, ভক্তরা জ্ঞানের দেবীর কাছে প্রার্থনা করে। আমরা তাদের পছন্দের খাবার দিয়ে তাদের খুশি করার চেষ্টা করি।

We’re now on Whatsapp – Click to join

বসন্ত পঞ্চমীতে দেবী সরস্বতীকে এই জিনিসগুলি নিবেদন করুন:

১. ছোলার লাড্ডু নৈবেদ্য:

বসন্ত পঞ্চমীতে মা সরস্বতীকে বেসনের লাড্ডু অর্পণ করা শুভ বলে মনে করা হয়। যারা এই দিনে মা সরস্বতীকে লাড্ডু অর্পণ করেন তারা কর্মজীবনে সাফল্য পান। এছাড়াও আয়ের নতুন পথ খুলে যায়। এই নৈবেদ্য ভগবান বিষ্ণুর কাছেও খুব প্রিয়।

২. রাবদি নৈবেদ্য:

বসন্ত পঞ্চমীর দিনে মা সরস্বতীকে জাফরান রাবড়িও নিবেদন করা হয়। বিদ্যার দেবীকে খুশি করা খুবই শুভ বলে মনে করা হয়। এছাড়াও, যারা এই শুভ উপলক্ষে দেবী সরস্বতীর আরাধনা করেন এবং তাকে এই খাবারটি নিবেদন করেন, তবে মায়ের আশীর্বাদ সর্বদা তাদের সাথে থাকে।

৩. জাফরান খির উপভোগ করুন:

বসন্ত পঞ্চমীর দিন, সরস্বতী দেবীকে জাফরান খীর নিবেদন করুন। জাফরানকে শুভ এবং ভাতকে লক্ষ্মীর প্রতীক মনে করা হয়। এমতাবস্থায় মাকে এই প্রস্তাব দিলে আপনি কাঙ্খিত ক্যারিয়ার পেতে পারেন। এছাড়াও কেউ জ্ঞান ও প্রজ্ঞার আশীর্বাদ পায়।

৪. এই দিন থেকে হলুদ রঙের তাৎপর্য কী?

বসন্ত পঞ্চমী হলুদ হওয়ার প্রধান কারণ বলা হয় যে এই উপলক্ষটি এমন সময়ে উদযাপন করা হয় যখন গ্রামীণ ভারতের মাঠে সর্বত্র সরিষা গাছের উজ্জ্বল হলুদ ফুল। গাঁদা ইত্যাদি যা জ্ঞানের দেবীকেও দেওয়া হয়। দেবী সরস্বতীকে প্রায়শই সাদা ফুল এবং মুক্তো সহ একটি সাদা শাড়ি পরতে দেখা যায় তবে বলা হয় যে তার প্রিয় রঙ হলুদ। এই কারণেই দেবী সরস্বতীর মূর্তিগুলি সবসময় হলুদ ফুল দিয়ে সজ্জিত থাকে। যাইহোক, লোকেরা কখনও কখনও বিশুদ্ধতা এবং জ্ঞানের প্রতীক হিসাবে সাদা ব্যবহার করে।

আমরা কেন পূজা করব?

শাস্ত্র মতে বসন্ত পঞ্চমীর দিনে মা সরস্বতী ব্রহ্মার মন থেকে অবতারণা করেছিলেন। তাই, জ্ঞান, শিল্প ও সঙ্গীতের দেবী সরস্বতীর পূজা করার জন্য এটি শিক্ষার্থীদের জন্য সেরা দিন বলে মনে করা হয়।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.