Bad Advice: কেউ আপনাকে খারাপ পরামর্শ দিচ্ছে কিনা তা কীভাবে জানবেন?

Bad Advice: এখানে কিছু টিপস রয়েছে যা আপনাকে খারাপ পরামর্শ থেকে দূরে থাকতে সাহায্য করবে

হাইলাইটস:

  • খারাপ পরামর্শ এড়ানোর প্রথম ধাপ হল আপনার প্রয়োজনগুলি সম্পর্কে পরিষ্কার হওয়া
  • কেসটি কী তা নিজের সাথে পরীক্ষা করার জন্য সময় নিন
  • নিম্নে এই টিপসগুলি আপনাকে খারাপ পরামর্শ খুঁজে পেতে সাহায্য করতে পারে

Bad Advice: কিভাবে কর্মক্ষেত্রে একটি বড় পদোন্নতি পেতে হয় তা নিয়ে নিশ্চিত নন? দুটি গাড়ির মডেলের মধ্যে বিভ্রান্ত এবং কোনটি কিনবেন? আপনার বিনিয়োগ পোর্টফোলিও উন্নত করতে চান কিন্তু কিভাবে করবেন তা নিশ্চিত নন? এই ধরনের আরও অনেকগুলি পরিস্থিতিতে প্রায়ই আমরা বিশ্বাসী ব্যক্তিদের কাছ থেকে পরামর্শ নেওয়ার নিতে যাই।

এটি একটি ঘনিষ্ঠ বন্ধু, একটি সহকর্মী, একটি পরিচিত, বা এমনকি পিতামাতা হতে পারে। কিন্তু আপনি তাদের কাছ থেকে যে পরামর্শ পাবেন তা আপনার জন্য সঠিক নাও হতে পারে। আপনি যদি খারাপ উপদেশ খুঁজে পেতে ব্যর্থ হন তবে এটি কিছু ভয়ানক প্রতিক্রিয়ার দিকে নিয়ে যেতে পারে বা আরও কঠিন একটি কঠিন সিদ্ধান্ত নিতে পারে। যদিও খারাপ পরামর্শ অগত্যা খারাপ উদ্দেশ্য থেকে নাও আসতে পারে, এটি সেই ব্যক্তির সাথে আপনার সম্পর্ককে অতিরিক্তভাবে বাধা দিতে পারে। আর তাই আমরা আপনার জন্য বিশেষজ্ঞ-অনুমোদিত টিপস নিয়ে এসেছি যা আপনাকে খারাপ পরামর্শ থেকে দূরে থাকতে সাহায্য করবে:

প্রথমত, আপনার কী প্রয়োজন সে সম্পর্কে পরিষ্কার হন

খারাপ পরামর্শ এড়ানোর প্রথম ধাপ হল আপনার প্রয়োজনগুলি সম্পর্কে পরিষ্কার হওয়া। আপনি কি সমস্যা সমাধানের বিকল্পগুলি দেখার জন্য কারও সাথে কথা বলতে চান, বন্ধু হিসাবে কারও কাছ থেকে পরামর্শ চান, বা কাউকে কোনও পরিস্থিতিতে আপনাকে গাইড/প্রশিক্ষণ দিতে চান? পরামর্শদাতার কাছে আপনার সমস্যা এবং প্রত্যাশাগুলি অত্যন্ত স্পষ্টতার সাথে যোগাযোগ করা গুরুত্বপূর্ণ।

পুরো পরিস্থিতি বর্ণনা করার জন্য উন্মুক্ত থাকুন এবং পরামর্শদাতার কাছে নিয়ে যাওয়ার আগে প্রশ্নগুলির মাধ্যমে চিন্তা করুন 

পরামর্শ পাওয়ার সময় আপনার শরীর এবং অন্তর্দৃষ্টি শুনুন। আপনি যদি মনে করেন যে আপনি টেনশন করছেন বা প্রতিরোধ করছেন, তবে এর অর্থ হতে পারে যে পরামর্শটি আপনার জন্য সঠিক নয়, অথবা পরামর্শদাতা আপনার অনুমানকে চ্যালেঞ্জ করছেন। সুতরাং, কেসটি কী তা নিজের সাথে পরীক্ষা করার জন্য সময় নিন।

তারা এমনকি আগ্রহী কিনা তা জানুন

কেউ আপনাকে খারাপ উপদেশ দিচ্ছে কিনা তা জানার সর্বোত্তম উপায় হল পুরো দৃশ্যের সাথে জড়িত কিনা তা বোঝা। যদি তারা আপনার লক্ষ্য এবং আপনি কোথা থেকে আসছেন তা বোঝার জন্য প্রশ্ন জিজ্ঞাসা করে, এটি একটি গ্রীন ফ্ল্যাগ।

We’re now on Telegram- Click to join

তারা কি আপনাকে বোঝে?

যখন পরামর্শ চাওয়া এবং দেওয়ার কথা আসে, তখন এক-আকার-ফিট-সব পদ্ধতি কাজ করে না। লোকেরা বিভিন্ন পটভূমি থেকে আসে এবং তাদের বিভিন্ন মূল্যবোধ, দর্শন এবং আর্থিক অবস্থা থাকে।

উপদেশ প্রদানকারী ব্যক্তি যখন মনে করেন যে তাদের জন্য সবচেয়ে ভালো যা আপনার জন্যও কাজ করবে, তখন তাদের পরামর্শ আপনাকে খুব বেশি সাহায্য নাও করতে পারে। তাছাড়া, এটা ব্যাকফায়ার করতে পারে।

রেড ফ্ল্যাগ 

মানসিক স্বাস্থ্য প্ল্যাটফর্ম ইভলভের প্রধান মনোবিজ্ঞানী এবং গবেষক ডাঃ সুকৃতি রেক্স, দ্রুত রেড ফ্ল্যাগগুলির একটি তালিকা শেয়ার করেছেন যা আপনাকে খারাপ পরামর্শ খুঁজে পেতে সাহায্য করতে পারে:

We’re now on WhatsApp- Click to join

আপনার জন্য উপযুক্ত নয়: ভালো পরামর্শ আপনার অনন্য পরিস্থিতি বিবেচনা করে। যদি এটি জেনেরিক হয় বা তাদের নিজস্ব অভিজ্ঞতার উপর ভিত্তি করে যা আপনার ক্ষেত্রে প্রযোজ্য নাও হতে পারে, সতর্ক থাকুন।

কথা বলেন কিন্তু শোনেন না: একজন ভালো উপদেষ্টা আপনার পরিস্থিতি বোঝার জন্য প্রশ্ন করেন। যদি তারা বিস্তারিত না জেনে তাদের মতামত দেওয়ার বিষয়ে হয়, তবে তাদের পরামর্শটি চিহ্নটি মিস করতে পারে।

ফলাফলের উপর ফোকাস করে, প্রক্রিয়া নয়: টেকসই সমাধান একটি চিন্তাশীল প্রক্রিয়া জড়িত। যদি পরামর্শটি সেখানে যাওয়ার পদক্ষেপগুলি বিবেচনা না করে কেবলমাত্র শেষ ফলাফল সম্পর্কে কথা বলে তবে এটি অবাস্তব হতে পারে।

নিজেকে বিশ্বাস করতে মনে রাখবেন

অবশেষে, সিদ্ধান্ত আপনার। ডঃ রেক্স বলেছেন, “এমনকি ভালো পরামর্শ আপনার নিজের গবেষণা এবং অন্ত্রের অনুভূতির বিরুদ্ধে ওজন করা প্রয়োজন,” সুতরাং, আপনাকে নিজের উপর বিশ্বাস রাখতে হবে।

কারও কাছ থেকে পরামর্শ চাওয়া আপনাকে পরিস্থিতির বিভিন্ন দিক এবং একাধিক ফলাফল দেখতে সাহায্য করতে পারে। তবে শেষ পর্যন্ত আপনাকেই সিদ্ধান্ত নিতে হবে। প্রচলিত প্রবাদ হিসাবে, ‘অনেকের পরামর্শ নিন, কিন্তু নিজের পরামর্শ অনুসরণ করুন’।

সুতরাং, আপনার অন্ত্রে বিশ্বাস করুন। পরামর্শ চাওয়ার সময়, পরিস্থিতি বোঝার চেষ্টা করার সময় পরামর্শদাতা যে প্রশ্নগুলি জিজ্ঞাসা করেন সেগুলিতে ফোকাস করুন। এই প্রশ্নগুলি আপনাকে একটি পছন্দ করার জন্য প্রয়োজনীয় দৃষ্টিভঙ্গি পেতে সাহায্য করতে পারে।

Read More- শশুর শাশুড়ির সাথে থাকার জন্য ৫টি পরামর্শ বিস্তারিত জেনে নিন

কেউ পরামর্শের জন্য আপনার কাছে গেলে নিম্নলিখিত জিনিসগুলি মনে রাখবেন:

পরিস্থিতি বুঝুন: তাদের সম্পূর্ণ পরিস্থিতি উপলব্ধি করে তারপর প্রশ্ন জিজ্ঞাসা করুন। তারা কি চেষ্টা করেছে? তাদের লক্ষ্য এবং উদ্বেগ কি?

আপনার সীমাবদ্ধতা স্বীকার করুন: আপনার যদি তাদের পরিস্থিতিতে সরাসরি অভিজ্ঞতা না থাকে, তাহলে সামনে থাকুন।

তাদের ক্ষমতায়নের দিকে মনোনিবেশ করুন: নির্দেশ দেবেন না। পরামর্শ বা সম্ভাবনা হিসাবে আপনার পরামর্শ বিশেষ জরুরি।

আপনার নিজের অভিজ্ঞতা সম্পর্কে স্বচ্ছ হোন: আপনার পরামর্শ ব্যক্তিগত অভিজ্ঞতার উপর ভিত্তি করে কিনা তা ব্যাখ্যা করুন, তবে স্বীকার করুন এটি সর্বজনীন সমাধান নাও হতে পারে।

এইরকম আরও জীবনধারার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.