Asmakam: শিক্ষার প্রক্রিয়া বাতিল করা বিষয় সম্পর্কে – অর্চনা এবং মৈত্রেয়ী গেহলট আসমাকামের পরিচয় দেন

Asmakam: আসমাকাম – স্ব-নেতৃত্বাধীন খোলা শিক্ষার জন্য একটি স্থান

হাইলাইটস:

  • আসমাকাম কি?
  • আসমাকাম কিভাবে শিক্ষা বিস্তার করে?
  • কোভিড সংকটের সময়

Asmakam: “আমি বাচ্চাদের স্কুলে পাঠানো এবং অন্য কারও দ্বারা পরিচালিত হতে দেওয়ার ধারণায় বিশ্বাস করি না। তাদের বৃদ্ধি এবং শেখার জন্য তাদের কাউকে প্রয়োজন এমন ধারণাটি কেবল জৈব এবং উপযুক্ত নয় এবং এটিই যখন আমরা আসমাকাম নিয়ে এসেছি ,” বলেছেন অর্চনা গেহলট, আসমাকামের প্রতিষ্ঠাতা।

আসমাকাম হল একটি স্ব-শিক্ষার মাধ্যম যা মূল্য-ভিত্তিক শিক্ষায় বিশ্বাস করে যা একটি শিশুকে অবশ্যই বুঝতে হবে এবং তার চারপাশ থেকে শিখতে হবে। সংস্কৃত ভাষা থেকে সংগঠনের নাম যার অর্থ ‘আমাদের’ বা ‘আমাদের জন্য’ এবং এটাই আসমাকাম, নিজেকে অন্বেষণ করার একটি জায়গা।

আসমাকাম হল একটি ইন্দোর ভিত্তিক স্টার্টআপ যা অর্চনা এবং মৈত্রী ঘেলোট এবং ইত্রের মা-কন্যা জুটি দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল, যিনি সৃজনশীল পরিচালক হিসাবে খুব অল্পবয়সী এবং উচ্চাকাঙ্ক্ষী চলচ্চিত্র নির্মাতা। আসমাকাম যা করে তা হল এটি এমন একটি স্থানের মাধ্যমে স্ব-শিক্ষাকে উৎসাহিত করে যা যতটা সম্ভব দরকার। তাদের রয়েছে একাধিক সচেতনতামূলক কর্মসূচী এবং সৃজনশীল কর্মশালা।

ক) স্কুল না পড়ার ধারণা সম্পর্কে সচেতনতা তৈরি করে এবং খ) জৈব শিক্ষায় সাহায্য করে। আসমাকামে, শিক্ষার জন্য কোন বয়সের বাধা নেই । নন-করোনা দিনগুলিতে, তারা সাপ্তাহিক ছুটির দিন, ছুটির দিন এবং ছুটির দিনে লোকেদের আসতে এবং নিজেদের অন্বেষণ করার অনুমতি দিত । কানেক্ট, কোলাবরেট,ক্রিয়েট -এর খুব সাধারণ ৩সি মডেল যা আসমাকাম বিশ্বাস করে৷ একটি অলাভজনক সংস্থা হিসাবে ২০১৫ সালে প্রতিষ্ঠিত, এটি ব্যক্তিদের তাদের জীবনের নতুন মাত্রা অন্বেষণ করার জন্য প্রদান করে৷

অর্চনা একজন আইআইটিয়ান, যিনি আমাদের সাথে শেয়ার করেছেন যে “ কর্পোরেট ওয়ার্কস্পেস আমাকে গ্রাস করছেন। আমি এটির সাথে উৎসাহিত বোধ করতে সক্ষম ছিলাম না এবং তখনই আমি জীবন-ভিত্তিক শিক্ষা, টেকসই জীবনযাপন, আধ্যাত্মবাদ, মনোবিজ্ঞান, প্রাকৃতিক কৃষি, চলচ্চিত্র নির্মাণ, সম্পদের সর্বোত্তম ব্যবহার, ওষুধ হিসাবে খাদ্য এবং জৈব জীবনযাপনের জন্য আমার আবেগ অনুসরণ করার সিদ্ধান্ত নিয়েছিলাম। ” তিনি বিশ্বাস করেন যে যদি এমন কিছু থাকে যা জানার যোগ্য, তাহলে শিক্ষার প্রয়োজন নেই। এটা স্বাভাবিকভাবেই আসবে। এই ধারণাটি বেছে নিয়ে, তিনি তার মেয়ের সাথে গৃহ-ভিত্তিক শিক্ষার জন্য একটি জৈব স্থান তৈরি করতে তার বাড়ি ব্যবহার করতে শুরু করেছিলেন।

তিনি বলেছেন যে তিনি তার সন্তান মৈত্রেয়ী এবং অত্রির সাথে ১৫ বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্রে ছিলেন। “ আমরা গত কয়েক বছর ধরে ভারতে ছিলাম। যেখানে আমার মেয়ে, মৈত্রেয়ী ৮ শ্রেণী পর্যন্ত স্কুলে গিয়েছিল, অত্রি কখনও কোনও স্কুলে যায়নি। আমরা সর্বদা প্রশ্ন করে আসছি যে একটি সীমার মধ্যে সবকিছু রয়েছে এমন একটি সিস্টেমে কীভাবে সীমাহীন শিক্ষা সম্ভব। হতে পারে একটি শিশু গ্রেড ৫-এ তাকে যা শেখানো হচ্ছে তা শিখতে সক্ষম হয়, সে সেখানে পৌঁছানোর অনেক আগেই। অথবা হয়ত ৫ম শ্রেণী পাশ করার পরও শেখে না। আমার জন্য, আমার সন্তান অত্রি, তার বয়সী মানুষ যা জানে এমন কিছু না জানা কোনো সমস্যা নয়। আমার কোন সমস্যা নেই যদি আমার সন্তান তার গ্রেড ৬ পর্যন্ত ইংরেজির মৌলিক বিষয়গুলো না জানে। সে এটা জানবে এবং সে স্বাভাবিকভাবেই শিখবে”

কোভিড সংকটের সময়:

সত্য যে কোভিড-এর সাথে হোমস্কুলিংয়ের আসল প্রয়োজনটিও আবির্ভূত হয়েছিল, এই সত্যটি যে কীভাবে এটি হ্রাস পেতে চলেছে তা নিয়ে প্রতিটি পিতামাতা চিন্তিত ছিলেন। এবং, “এটির উপর যথেষ্ট জোর দেওয়ার প্রয়োজন নেই, কোভিডের ঘটনাকে অবশ্যই হোমস্কুলিং কতটা গুরুত্বপূর্ণ তার লক্ষণ হিসাবে দেখা উচিত। আসমাকাম, লকডাউন চলাকালীন, একটি প্রচারাভিযান চালিয়েছিল, লকডাউন ১.২ নামক সময়, #কোভিড২১ – সহানুভূতি ভাইরাস চ্যালেঞ্জ ৪০০ টিরও বেশি পরিবার বিভিন্ন সামাজিক মিডিয়া প্ল্যাটফর্মের মাধ্যমে সংযুক্ত ছিল। প্রতিদিন, আমরা উদারতা, মননশীলতা, আত্ম-অন্বেষণ ইত্যাদির মতো বিভিন্ন থিমের উপর চ্যালেঞ্জ দিতাম এবং পরিবারগুলিকে ব্যক্তিগত চিঠি লিখতে, ভিডিও স্কেচ তৈরি করতে বা তাদের সৃজনশীল মন যা করতে বলে তা করতে পারে।” অর্চনা বলেন।

সাক্ষাত্কারটি শেষ করার সময়, আমরা তাকে সেখানে বাবা-মা এবং বাচ্চাদের কাছে তার চূড়ান্ত বার্তা সম্পর্কে জিজ্ঞাসা করেছি, যেখানে তিনি বলেছিলেন যে “আমি বলতে পারি যে আমরা আমাদের সন্তানদের অসাধারণ, অনন্য এবং খাঁটি তৈরি করতে চাই এবং আশা করি কিন্তু আমরা তাদের সাধারণ এবং একই জিনিস খেতে দিই যা অন্য প্রতিটি শিশু পাচ্ছে। একটি সাধারণ এবং সাধারণ পরিবেশে, কীভাবে অসাধারণ কিছু এসে প্রস্ফুটিত হতে পারে? তাদের কল্পনাশক্তি যদি শুরুতেই সীমাবদ্ধ হয়ে যায়, তাহলে নতুনত্বের কোনো সুযোগ থাকে না। মূল্যবোধ শিক্ষা, জীবন দক্ষতা শেখা, সৃজনশীল শিক্ষা শুধু গুরুত্বপূর্ণ নয়, প্রয়োজনও।

এইরকম জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.