Amir Khan Birthday: ‘মিস্টার পারফেকশনিস্ট’ আমির খানের জন্মদিন উপলক্ষ্যে জেনে নিন তাঁর বিষয়ে ১০টি অজানা তথ্য

Amir Khan Birthday
Amir Khan Birthday

Amir Khan Birthday: ‘মিস্টার পারফেকশনিস্ট’ সম্পর্কে এই ১০টি তথ্য হয়তো জানেনই না

Amir Khan Birthday: বলিউডের ‘মিস্টার পারফেকশনিস্ট’ আমির খানের আজ জন্মদিন। ১৯৬৫ সালের ১৪ই মার্চ মুম্বাইয়ের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তাঁর জন্ম হয়েছিল। আজ অভিনেতার জন্মদিন উপলক্ষ্যে জেনে নিন তাঁর জীবনের অজানা কিছু কাহিনি।

We’re now on WhatsApp – Click to join

১. আমির খানের পুরো নাম

অনেকেই জানেন না আমির খানের পুরো নামটি কী। অভিনেতার পুরো নাম ‘মোহাম্মদ আমির হোসেইন খান’। ১৯৮৪ সালে তাঁর প্রথম ছবি ‘হোলি’-তে একমাত্র ক্রেডিট লাইনে এই পুরো নামটি ব্যবহার করা হয়। তবে এরপর থেকে সব ছবিতে শুধু আমির খানই লেখা হয়।

২. চিত্রনাট্য শোনার পর নিজে ঠিক করেন কোন চরিত্রে অভিনয় করবেন 

যেকোনও সিনেমার চিত্রনাট্য শোনার পরে আমির খান নিজেই ঠিক করেন তিনি নিজে কোন চরিত্রটিতে অভিনয় করবেন। যে চরিত্রে তিনি নিজেকে খুঁজে পান, সেই চরিত্রে অভিনয়ের প্রস্তাবই তিনি রাখেন। ছবির পরিচালক বা প্রযোজক কখনো তাঁর চরিত্র ঠিক করে দিতে পারেন না।

৩. কেরিয়ারের অন্যতম হিট ছবি

আমির খানের কেরিয়ারের অন্যতম হিট ছবি হল ‘রাজা হিন্দুস্থানি’। এই ছবির ‘তেরে ইশক মে নাচেঙ্গে’ গানে মাতাল অবস্থায় নাচার জন্য তিনি প্রায় এক লিটার ভোদকা সাবাড় করে দিয়েছিলেন। যদিও বাস্তবে কিন্তু তাঁর কোনও পানীয়ের নেশা নেই।

৪. পরিচালক-প্রযোজকের প্রথম পছন্দ ছিলেন আমির খান

নয়ের দশকে সলমান খানের ‘হাম আপকে হ্যায় কৌন’ এবং শাহরুখের খানের ‘স্বদেশ’ ও ‘ডর’ ছবির জন্য পরিচালক এবং প্রযোজকের প্রথম পছন্দ ছিলেন আমির খান। তিনি না করায় এই তিনটি ছবির কাজ চলে যায় শাহরুখ খান এবং সলমান খানের হাতে।

৫. সহকারী পরিচালক হিসেবে কাজ

শুধু অভিনয় নয়, তিনি একসময় খুবই অল্প বয়সে সহকারী পরিচালক হিসেবে কাজ করেছেন। এছাড়া ১৯৭৩ সালে মাত্র ৮ বছর বয়সে তাঁর কাকা নাসির হোসেনের ছবি ‘ইয়াদো কা বারা’-তে তিনি শিশুশিল্পী হিসেবেও অভিনয় করেছিলেন। এরপর ‘মঞ্জিল মঞ্জিল’ এবং ‘জবরদস্ত’ মতো ছবি দুটিতে তিনি কাকার সহকারী পরিচালক হিসেবে কাজ করেন।

৬. অভিনয় ছাড়াও তিনি গান গেয়েছেন

আমির খান শুধু অভিনেতাই নন, ‘রং দে বাসন্তী’, ‘দঙ্গল’ এবং ‘তারে জামানি পার’ সহ তাঁর একাধিক ছবিতে তিনি গানও গেয়েছেন। এছাড়া বহু ছবির চিত্রনাট্যও তিনি নিজে লিখেছেন। বর্তমানে তো তিনি প্রযোজনাও করছেন।

৭. বিবাহ বিচ্ছেদের পর একাকিত্বে ভোগেন

২০০২ সালে প্রথম স্ত্রী রীনা দত্তের সঙ্গে তাঁর দীর্ঘ ১৬ বছরের সম্পর্কের ইতি ঘটার পর একাকিত্বে ভোগেন আমির খান। প্রায় টানা ১৮ মাস নিজেকে গৃহবন্দি রাখেন তিনি। তখন সলমান খান বন্ধুত্বের ভালোবাসা দিয়ে আবারও অভিনয় জগতে ফিরিয়ে আনেন আমির খানকে।

৮. কিরণ রাওয়ের সঙ্গে বিয়ে

২০০৩ সালে জীবনের একমাত্র মিউজিক ভিডিও ‘যাব ভি চুম লেতা হু’তে অভিনয়ের মধ্য দিয়ে তিনি আবার মো ফিরে আসেন অভিনয় জগতে। তারপর ২০০৫ সালে গাঁটছড়া বাঁধেন কিরণ রাওয়ের সঙ্গে। মনে করা হয়, দুজনের পরিচয় ‘লগান’ ছবির সেটে। সেখানে আশুতোশ গোয়ারিকরের সহকারী হিসেবে কাজ করেছিলেন কিরণ।

৯. প্রথম শতকোটিতে প্রবেশ

আমির খানই ভারতের প্রথম অভিনেতা যার ছবি শতকোটি টাকা আয়ের ক্লাবে প্রবেশ করে। এছাড়া এখনও পর্যন্ত তিনিই বলিউডের সর্বকালের সর্বোচ্চ আয় করা সিনেমার অভিনেতা। ২০১৬ সালে মুক্তিপ্রাপ্ত তাঁর ‘দঙ্গল’ ছবিটি বিশ্বব্যাপী প্রায় ২ হাজার কোটি টাকারও বেশি আয় করেছে।

১০. চিনে জনপ্রিয়তা রয়েছে তাঁর 

ভারতের বাইরে যদি আমির খানের সবচেয়ে বেশি জনপ্রিয়তা থাকে, তবে তা হল চিনে। বিশ্বের এই জনবহুল দেশে সবচেয়ে জনপ্রিয় সিনেমার তালিকায় ‘থ্রি ইডিয়টস’ রয়েছে ১২তম স্থানে। এছাড়াও ‘দঙ্গল’, ‘পিকে’ ও ‘সিক্রেট সুপারস্টার’-এর মতো সিনেমাগুলিও রয়েছে।

ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার পক্ষ থেকে বলিউডের ‘মিস্টার পারফেকশনিস্ট’ আমির খানকে জানানো হচ্ছে জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.