Abusive Relationship: কেন একটি আপত্তিজনক সম্পর্ক থেকে বেরিয়ে আসা এত কঠিন?

Abusive Relationship: আপত্তিজনক সম্পর্কের মানুষ কেন বাস্তব কারণ “শুধু ছেড়ে যেতে পারে না”

হাইলাইটস: 

  • অপমানজনক সম্পর্ক
  • এটা থেকে বের হওয়া কঠিন কেন?
  • রিপোর্ট কি বলে?

Abusive Relationship:

মানসিকভাবে আপত্তিজনক সম্পর্ক চিনতে অসুবিধা হতে পারে এবং কেন?

যখন আপনি শুনতে পান যে কেউ একটি আপত্তিজনক বা অস্বাস্থ্যকর সম্পর্কের মধ্যে রয়েছে, তখন আপনার প্রথম প্রশ্ন হল, “কেন তারা শুধু চলে যায় না?” যাইহোক, ঘটনা অন্য কিছু।

এবং এখানে জিনিসটি হল – যখন সম্পর্কের অপব্যবহারের কথা আসে, এটি কখনই যতটা সহজ মনে হয় ততটা সহজ নয় এবং অবশ্যই, “শুধু চলে যাওয়া ” মোটেও সহজ নয় যদিও আপনি এটিকে কতটা সঠিক সিদ্ধান্ত মনে করতে পারেন কারণ আপনি যদি আর্থিকভাবে নির্ভরশীল হন আপনার স্ত্রীর উপর, আপনি যখন চলে যাবেন তখন জিনিসগুলি আরও কঠিন হয়ে যাবে এবং একজন অপব্যবহারকারীর সাথে থাকা আপনাকে ধীরে ধীরে হত্যা করবে।

অপব্যবহারের মধ্যে থাপ্পড়, অত্যাচার, দুর্ব্যবহার এবং ধাক্কাধাক্কি থেকে শুরু করে মারধর, পুড়িয়ে মারা এবং শ্বাসরোধ করা যা শারীরিক, এবং মানসিকভাবে এমনকি আধ্যাত্মিকভাবে আপনাকে আঘাত করছে এমন সবকিছুই অন্তর্ভুক্ত।

যদিও অপব্যবহার এমন কিছু যা বিপরীত এবং সমলিঙ্গের সম্পর্ক , যেখানে সাধারণত মহিলারাই বেশি শিকার হয়। এবং, এটি শুধুমাত্র শারীরিক আঘাত নয়, তবে মানসিক আঘাতগুলিও যা তাদের দুর্বল করে তোলে সম্পর্কগুলি মানসিকভাবেও ধ্বংসাত্মক হতে পারে।

তাই, আমরা বিভা শর্মার সাথে কথা বলেছি, জয়পুর ভিত্তিক ট্যারোট কার্ড রিডার সম্পর্ক বিশেষজ্ঞ এবং একজন প্রাণিক নিরাময়কারী কারণগুলি যেগুলি ক্ষতিগ্রস্থদের একটি আপত্তিজনক সম্পর্ক থেকে বেরিয়ে আসা থেকে বিরত রাখে সেগুলি সম্পর্কে আরও বোঝার জন্য এবং এখানে তিনি যে কারণগুলি উল্লেখ করেছেন:

‘ কেউ অপব্যবহারের যোগ্য নয় ‘

“একটি জিনিস যা স্পষ্ট যে কেউই কারও দ্বারা অপব্যবহার করার যোগ্য নয় তা কোনও সম্পর্কই হোক না কেন। অপব্যবহারকারী কখনই পরিবর্তন হবে না। অনেক লোক এই পৌরাণিক কাহিনী এবং ভুল বিশ্বাসের অধীনে পড়ে যে তারা কোনওভাবে এই ব্যক্তিকে (অপব্যবহারকারীকে) আরও ভালো ব্যক্তি হতে সাহায্য করতে পারে। যাইহোক, যদি তারা একজন অপব্যবহারকারী হয় তবে তারা একজন অপব্যবহারকারী, সময়কাল এবং আপনাকে তাদের থেকে দূরে সরে যেতে হবে”, জয়পুর-ভিত্তিক ট্যারোট কার্ড রিডার এবং প্রাণিক নিরাময়কারী বিভা শর্মা বলেছেন।

“মানসিক এবং মানসিক নির্যাতন শারীরিক নির্যাতনের চেয়ে বেশি ক্ষতিকর হতে পারে কারণ যখন একজন মহিলা শারীরিকভাবে নির্যাতিত হয়, সেখানে আঘাত বা ভাঙা হাত থাকে কিন্তু, যখন তাকে মানসিকভাবে নির্যাতিত করা হয়, তখন তিনি এটি জানেন না কারণ এটি আরও বিভ্রান্তিকর এবং আরও আঘাতমূলক হয়ে ওঠে” শর্মা যোগ করেছেন।

সুতরাং, একটি আপত্তিজনক সম্পর্কে থাকার সিদ্ধান্ত নেওয়ার সময়, নিম্নলিখিত বিষয়গুলি মনে রাখবেন:

√ আশা করা জিনিসগুলি পরিবর্তন হবে

একটি ভালো সম্ভাবনা আছে যে অপব্যবহার ঘটতেই থাকবে কারণ অপব্যবহারকারীদের গভীর মানসিক এবং মানসিক সমস্যা রয়েছে। সুতরাং, পরিবর্তনটি দ্রুত বা সহজ নয় তবে এটি অসম্ভবও নয়। পরিবর্তনটি তখনই ঘটতে পারে যখন আপনার অপব্যবহারকারী তার আচরণের জন্য সম্পূর্ণ দায়িত্ব নেয় এবং পেশাদার চিকিৎসা চায়, এবং তার অসুখী শৈশব, মানসিক চাপ, কাজ, তার মদ্যপান, তার মেজাজ, বা সে যা কিছুর মধ্য দিয়ে গেছে তার জন্য আপনাকে দোষ দেওয়া বন্ধ করে।

√ আপনার অপব্যবহারকারীকে সাহায্য করা

এটা স্পষ্ট এবং স্বাভাবিক যে আপনি আপনার সঙ্গীকে সাহায্য করতে চান এবং আপনি ভাবতে পারেন যে আপনিই একমাত্র এটি করতে পারেন। কিন্তু সত্য হল যে অবস্থান করে এবং বারবার অপব্যবহার গ্রহণ করে, আপনি অপব্যবহারের আচরণকে উৎসাহিত করছেন এবং সাহায্য করার পরিবর্তে, আপনি আসলে সমস্যাটিকে স্থায়ী করছেন।

√ প্রতিশ্রুতি

অপব্যবহারকারীরা প্রায়ই আরও একটি সুযোগের জন্য অনুনয় করে, ক্ষমা প্রার্থনা করে, এবং পরিবর্তন করার বা ভিন্ন কিছু করার প্রতিশ্রুতি দেয় যা আপনাকে ফিরে পেতে ভালো লাগে। এমনকি তারা এই মুহুর্তে যা বলে তা বোঝায়, কিন্তু তাদের আসল লক্ষ্য হল আপনাকে নিয়ন্ত্রণ করা এবং আপনাকে চলে যাওয়া থেকে বিরত রাখা, এবং আপনি একবার তাদের ক্ষমা করলে তারা দ্রুত তাদের আপত্তিজনক আচরণে ফিরে আসে কারণ তারা আর চিন্তিত নয় যে আপনি চলে যাবেন।

√ কাউন্সেলিং বা অবহেলা

আপনার সঙ্গী যদি কাউন্সেলিংয়ে থাকেন তাহলেও তার কোনো নিশ্চয়তা নেই যে সে পরিবর্তন হবে। অনেক অপব্যবহারকারী আছে যারা কাউন্সেলিং নেয় কিন্তু এখনও একই হিংস্র, আপত্তিজনক, অহংকারী এবং নিয়ন্ত্রণ করে। যদি আপনার সঙ্গী সমস্যাটি কম করা বন্ধ করে দেয় এবং কোনো অজুহাত না দেখায়, তাহলে এটি একটি ভালো লক্ষণ। কিন্তু যেটা বেশি গুরুত্বপূর্ণ তা হল যে সে এখন কেমন ধরনের একজন মানুষ তার উপর ভিত্তি করে আপনাকে এখনও আপনার সিদ্ধান্ত নিতে হবে, আপনি যে মানুষটি হবেন বলে আশা করছেন তাকে নয়।

√ কি হবে তা নিয়ে চিন্তিত

আপনার আপত্তিজনক সঙ্গী কী করবে তা নিয়ে আপনি ভয় পেতে পারেন, একবার আপনি চলে যাবেন এবং তারপর আপনি কোথায় যাবেন, বা আপনি কীভাবে নিজেকে বা আপনার সন্তানদের সমর্থন করবেন। তবে, আপনি যদি এমন বিপজ্জনক, অস্বাস্থ্যকর পরিস্থিতিতে থাকেন তবে আপনার অপমানজনক সঙ্গী আপনার সাথে কী করবে তাও ভাবুন।

√ সমাজ অস্বাস্থ্যকর আচরণকে স্বাভাবিক করে তোলে

আপনার সমাজ জিনিসগুলিকে স্বাভাবিক করে তুলতে পারে এমনকি যখন তারা না থাকে এবং এমন কিছু বলে যে এটি একটি বড় বিষয় নয় এবং সবার সাথে ঘটে। কিন্তু আপনিই সেই ব্যক্তি যিনি এটির মুখোমুখি হচ্ছেন তাই আপনারই উচিত সিদ্ধান্ত নেওয়া এবং অভিশাপ সমাজ নয়।

√ নতুন করে শুরু করা অসম্ভব

প্রায়ই, দম্পতিরা মানসিকভাবে আপত্তিজনক সম্পর্কের মধ্যে বসবাস করে তাদের জীবনের সাথে এগিয়ে যাওয়া কঠিন। এছাড়াও, অনেকে মনে করে যে তাদের সম্পর্ক খারাপ নয় যেমন তারা মনে করে যখন কোন শারীরিক নির্যাতন হয় না। যাইহোক, যেকোনো ধরনের অপব্যবহারই নির্যাতন এবং এটি আপনাকে নতুন করে শুরু করার জন্য আপনার জীবনে এগিয়ে যেতে দুর্বল করে তুলতে পারে।

√ এটি বিপজ্জনক বা কুৎসিত হবে না

মহিলারা মনে করেন যে তারা যতটা কষ্ট পেয়েছেন ততটা নাও হতে পারে কিন্তু একাধিক সংবাদ প্রতিবেদন ইতিমধ্যেই প্রকাশ করেছে যে বেশ কয়েকবার যখন মহিলারা তাদের আপত্তিজনক সম্পর্ক ত্যাগ করেছিল যা তাদের জন্য জীবন-হুমকি ছিল কারণ মহিলারা তাদের আপত্তিজনক সম্পর্ক ছেড়ে দেওয়ার কয়েক সপ্তাহের মধ্যে শাস্তি পাওয়ার সম্ভাবনা বেশি থাকে। অংশীদার সুতরাং, আপনার সত্যিকারের বন্ধুর কাছ থেকে সাহায্য নেওয়ার চেষ্টা করুন এবং তাদের আপনার পাশে রাখুন যাতে আপনি একটি প্রতিরক্ষামূলক ফিরে পেতে পারেন। একা লড়াই করা সবসময়ই কঠিন। এটা সম্ভব কিন্তু এটা খুব কঠিন এবং আসলে, জিনিস সত্যিই কুশ্রী পেতে পারে।

√ এটা আমি না এটা আপনি

কখনও কখনও এমন সময় আসতে পারে যখন আপনি লড়াইয়ের পরে আপনার সঙ্গীর আচরণের জন্য ব্যক্তিগতভাবে দায়বদ্ধ বোধ করবেন, একজন অপব্যবহারকারী বা অভিযুক্ত ব্যক্তি পরিস্থিতির মোড় ঘুরিয়ে দিতে পারে এবং তাদের সঙ্গীকে দোষী মনে করতে পারে যেন তারা কোনওভাবে দোষী এবং এই ধরনের আচরণও হয়। ‘গ্যাসলাইটিং’ নামে পরিচিত। কিন্তু একজন অপব্যবহারকারীর এখনও আপনাকে অপব্যবহার বা নির্যাতন করার কোনো অধিকার নেই।

√ একসাথে জীবন ভাগ করা

এটি একটি সত্য যে ছেড়ে যাওয়া কঠিন বিশেষত যখন আপনি একসাথে জীবন ভাগ করে নেন এবং যখন আপনি বিবাহিত হন এবং আপনার সন্তান থাকে এবং অর্থ ভাগ করে নেন যা প্রায়শই বড় কারণ হয় যে আপত্তিজনক সম্পর্কের লোকেরা এটিকে কার্যকর করার জন্য যেভাবেই থাকুন। সুতরাং, আপনার এবং আপনার পরিবারের জন্য কোনটি সঠিক তা আপনাকে বুঝতে হবে।

এইরকম আরও জীবন ধারার প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.