8 Laws For Keeping Pets: পোষা প্রাণী রাখার জন্য সারা বিশ্ব থেকে ৮টি আইন সম্বন্ধে জানুন

8 Laws For Keeping Pets
8 Laws For Keeping Pets

8 Laws For Keeping Pets: পোষা প্রাণীর জন্য কোন দেশে কি আইন আছে সেগুলির তালিকা দেওয়া হল

হাইলাইটস:

  • জার্মানি – বাধ্যতামূলক কুকুর প্রশিক্ষণ
  • ইতালি – মিলানে বিড়ালদের জন্য টেইল লাইট
  • সুইজারল্যান্ড – সামাজিক পোষা প্রাণীদের সঙ্গী প্রয়োজন

8 Laws For Keeping Pets: পোষা প্রাণীর মালিকানা বিভিন্ন দায়িত্বের সাথে আসে এবং বিশ্বের বিভিন্ন দেশে এমন আইন রয়েছে যা প্রাণীদের কল্যাণ ও নিরাপত্তা নিশ্চিত করে। এর মধ্যে, কিছু মাইক্রো-চিপিং বাধ্যতামূলক করে এবং অন্যরা সামাজিক প্রাণীদের জন্য আলাদা সীমা নির্ধারণ করে। কেউ কেউ তাদের অনন্য উপায়ে এটি করে। এখানে আটটি আকর্ষণীয়, এবং কখনও কখনও আশ্চর্যজনক, আইন রয়েছে যা বিশ্বব্যাপী দায়ী মালিকানা এবং পশু কল্যাণ নির্দেশ করে:

১. জার্মানি – বাধ্যতামূলক কুকুর প্রশিক্ষণ

জার্মানিতে, কুকুরের মালিকদের অবশ্যই “Hundeführerschein” বা কুকুর হ্যান্ডলার লাইসেন্স পাস করতে হবে।

এটি কুকুরের আচরণ, প্রশিক্ষণ এবং যত্নের জ্ঞান মূল্যায়ন করে। নীচের লাইনটি নিশ্চিত করা যে দায়িত্বশীল কুকুরের মালিকরা তাদের কুকুরগুলিকে সঠিকভাবে পরিচালনা করতে পারে। এই আইন কুকুরের আগ্রাসনের ঘটনাগুলি নিয়ন্ত্রণ করতে এবং কুকুর এবং তাদের প্রভুদের মধ্যে বোঝাপড়ার উন্নতির জন্য নিয়ন্ত্রণ প্রদান করে। এটি ভালভাবে প্রতিপালিত কুকুর লালন-পালনের উপরও দৃষ্টি নিবদ্ধ করে যা সমাজের ভাল সদস্য হবে।

We’re now on WhatsApp – Click to join

২. ইতালি – মিলানে বিড়ালদের জন্য টেইল লাইট

ইতালির মিলানে, বিড়ালদের রাতে বাইরে বের হলে প্রতিফলিত কলার বা টেইল লাইট রাখার বাধ্যবাধকতার অধীনে একটি উদ্ভট আইন রয়েছে। এই প্রবিধান চালকদের জন্য বিড়ালদের দৃশ্যমানতা বাড়ায় এবং এইভাবে অনেককে দুর্ঘটনা থেকে বাঁচায়। আইনটি পোষা প্রাণীর সুরক্ষাকে একটি গুরুত্বপূর্ণ দিক হিসাবে তৈরি করে এবং দাবি করে যে মালিকরা তাদের পোষা প্রাণীদের সুরক্ষার জন্য সক্রিয় ব্যবস্থা গ্রহণ করে৷ যদিও এটি বেশ অদ্ভুত শোনাচ্ছে, এই আইনটি আবার এই সত্যটির উপর জোর দেয় যে সম্প্রদায়টি নিশ্চিত করবে যে তার হেফাজতে থাকা প্রাণীদের যত্ন নেওয়া হয়।

৩. সুইজারল্যান্ড – সামাজিক পোষা প্রাণীদের সঙ্গী প্রয়োজন

আপনি কি জানেন যে সুইজারল্যান্ডে সামাজিক প্রাণী যেমন গিনিপিগ, তোতা এবং গোল্ডফিশকে তাদের সঙ্গ ছাড়া রাখা বেআইনি? হ্যাঁ, আপনি এটা ঠিক পড়েছেন! অতএব, সেখানকার আইনগুলি জোর দিয়ে বলে যে এই প্রাণীগুলিকে অবশ্যই তাদের সাথে থাকতে হবে তাদের নিঃসঙ্গতা এড়াতে এবং তাদের উন্নতি করতে। এই আইন কিছু প্রাণীর সামাজিক চাহিদা স্বীকার করে এবং তাদের পরিবেশে রাখে যা তাদের প্রাকৃতিক আচরণকে সমর্থন করে। এটি প্রাণীর কল্যাণ সম্পর্কে অনেক শক্তিশালী বোঝার এবং একটি প্রাণীর যথাযথ সামাজিক মিথস্ক্রিয়া, এই ক্ষেত্রে, পোষা প্রাণীর জন্য প্রয়োজনীয়তা দেখায়।

৪. জাপান – পোষা প্রাণী মাইক্রোচিপিং

জাপানে, মালিকরা তাদের কুকুর এবং বিড়ালকে মাইক্রোচিপ করতে আইনত বাধ্য। পোষা প্রাণীর পুনঃএকত্রীকরণ হার বৃদ্ধি পায় যখন একটি পাওয়া পোষা প্রাণীকে মাইক্রোচিপ করা হয় কারণ এটি মালিককে শনাক্ত করা সহজ হয়ে যায়। মাইক্রোচিপিং হল পোষা প্রাণীদের ট্র্যাক করার একটি মৌলিক, কার্যকরী উপায় এবং তাদের ভালোর জন্য হারাতেও সাহায্য করে। আইন পোষা প্রাণীর দায়িত্বশীল মালিকানাকে সমর্থন করে যে এটি মালিকদের এমন কাজ করতে নির্দেশ দেয় যাতে তাদের পোষা প্রাণী নিরাপদ এবং সুরক্ষিত থাকে।

৫. অস্ট্রেলিয়া- নিবন্ধন এবং ডি-সেক্সিং

অস্ট্রেলিয়ার মধ্যে অনেক জায়গায় পোষা প্রাণীর রেজিস্ট্রেশন এবং ডিসেক্সিং আইন দ্বারা বাধ্যতামূলক করা হয়েছে। এর অর্থ হল, সমস্ত পোষা প্রাণীকে সেখানে উপস্থিত কর্তৃপক্ষের কাছে নিবন্ধিত হতে হবে এবং ডিসেক্স করা উচিত, যেমন স্পে করা বা নিউটার করা। এই আইনের মূল উদ্দেশ্য পোষা জনসংখ্যা নিয়ন্ত্রণ করা এবং সাধারণভাবে বিপথগামী প্রাণীর সংখ্যা হ্রাস করা। নিবন্ধন তাদের মালিকদের কাছে পৌঁছানো নিশ্চিত করতে হারিয়ে যাওয়া পোষা প্রাণীদের ট্র্যাক করতে সাহায্য করবে। ডিসেক্সিং দায়িত্বশীল পোষা প্রাণীর মালিকানার একটি অপরিহার্য অংশ কারণ এটি অবাঞ্ছিত লিটার প্রতিরোধ করে এবং পোষা প্রাণীদের জন্য নির্দিষ্ট স্বাস্থ্য ব্যাধি হওয়ার সম্ভাবনা হ্রাস করে।

Read more – আপনার পোষা প্রাণীর যত্ন সম্পর্কে ৫টি সাধারণ মিথ আলোচনা করা হয়েছে

৬. সিঙ্গাপুর – প্রজনন নির্দিষ্ট আইন

সিঙ্গাপুরে বিপজ্জনক বলে বিবেচিত নির্দিষ্ট জাতগুলির দখল সংক্রান্ত কঠোর আইন রয়েছে। এই জাতীয় প্রজাতির পোষা প্রাণীর মালিকদের কিছু মান মেনে চলতে হয়, যার মধ্যে রয়েছে, অন্যদের মধ্যে, তাদের কুকুরগুলিকে জনসাধারণের মধ্যে মুখের উপর নিয়ে যাওয়া এবং বিশেষ লাইসেন্সগুলি সুরক্ষিত করা। এই আইন জনগণের নিরাপত্তা নিশ্চিত করে এবং তবুও এই ধরনের জাতের উপর মানুষের মালিকানা সীমিত করে না। আবার, দায়িত্বশীল প্রজনন এবং প্রশিক্ষণ অনুশীলনগুলি আক্রমনাত্মক প্রবণতাকে নিরুৎসাহিত করতে সহায়তা করে।

৭. যুক্তরাজ্য – প্রাণী কল্যাণ আইন

ইউনাইটেড কিংডমের প্রাণী কল্যাণ আইন ২০০৬ পোষা প্রাণীর মালিকদের তাদের পশুদের কল্যাণের পরিপ্রেক্ষিতে কর্তব্য সংজ্ঞায়িত করে। এটি একটি ভাল পরিবেশ, উপযুক্ত খাওয়ানো এবং প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা প্রদানের প্রয়োজনীয়তা সহ ভারসাম্যপূর্ণ। এতে পশুর নিষ্ঠুরতা বা অবহেলার বিরুদ্ধে সুরক্ষাও রয়েছে। আইন বলে যে পোষা প্রাণীদের শারীরিক এবং মানসিক চাহিদা অবশ্যই পূরণ করতে হবে এবং তাদের মালিকরা তাদের যত্ন ও সুস্থতার জন্য দায়ী।

We’re now on Telegram – Click to join

৮. মার্কিন যুক্তরাষ্ট্র – অন্ধকারের পরে ঘেউ ঘেউ নয়

আরকানসাসের লিটল রকে ঘেউ ঘেউ করার আইন নেই যা সন্ধ্যা ৬টার পর কুকুরকে ঘেউ ঘেউ করতে দেয় না! আবাসিক এলাকায় গৃহপালিত প্রাণী রাখার নিয়ম এবং একটি নির্দিষ্ট সময়ের পরে তাদের ঘেউ ঘেউ করা শান্তিপূর্ণ সন্ধ্যার সময় নিয়ে যায়। সম্ভবত আপাতদৃষ্টিতে কঠিন, আইনটি পোষা প্রাণীর দায়িত্বশীল মালিকানাকে উৎসাহিত করে, কারণ মালিকরা নিশ্চিত করবে যে তাদের কুকুরগুলি সঠিকভাবে আচরণ করবে এবং প্রতিবেশীদের বিরক্ত করবে না। এটি উপদ্রব আচরণ প্রতিরোধ করার জন্য পোষা প্রাণীদের প্রশিক্ষণ এবং পরিচালনার মৌলিক বিষয়গুলিকেও আন্ডারপিন করে।

এইরকম জীবনধারা বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.