Yoga For Hair: চুলের সমস্যার যাবতীয় সমাধানের জন্য ৩টি ব্যায়াম নিয়মিত করা উচিত

Yoga For Hair: এই ব্যায়ামগুলি করলে শুধু চুল পড়া বন্ধই হবে না, চুলের জেল্লাও বাড়াবে

হাইলাইটস:

• চুলকে ভালো রাখতে নিয়মিত যোগাসন করা জরুরি

• যোগাসন শরীর, ত্বকের পাশাপাশি চুলকেও সুস্থ রাখে

• চুল পড়া রোধ এবং চুলের জেল্লা ফেরাতে এই ৩টি আসন নিয়মিত করুন

Yoga For Hair: এখনকার দিনে প্রায় প্রতিটি মহিলাই চুলের নানারকম সমস্যায় ভোগেন। অবশ্য অতিরিক্ত চুল পড়ার অন্যতম কারণ হল দুশ্চিন্তা। কারণ দুশ্চিন্তার জন্যই কর্টিসলের মাত্রা বেড়ে যায় এবং চুল পড়া শুরু হয়। তবে একটি উপায়ে চুলের সমস্যার সমাধান সম্ভব। তা হল, নিয়মিত যোগাসন।

স্বাস্থ্য, ত্বক থেকে শুরু করে চুল ভালো রাখতে নিয়মিত যত্ন নেওয়া প্রয়োজন। আর যোগাসন শরীরকে সবরকম টক্সিনকে বের করে শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। আবার অন্যদিকে চুলের যত্নের জন্যও যোগাসন উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। স্বাস্থ্যকর জীবনশৈলী মেনে চলার পাশাপাশি চুলকে সুস্থ থাকতে নিয়মিত যোগাসন করা জরুরি। এই আসনগুলি চুল পড়া বন্ধ করে চুলকে ঘন ও মজবুত রাখে। এবং তার সাথে চুলের জেল্লাও বৃদ্ধি পায়।

এখানে ৩টি আসনের কথা বলা হয়েছে, যেগুলি চুল পড়া রোধ এবং চুলের জেল্লা বাড়াতে সাহায্য করে –

বজ্রাসন:

এই আসন যদি সকলে ঘুম থেকে উঠে আপনি নিয়মিত করেন তবে চুলের সমস্যার সমাধান অনেকটাই করে ফেলবেন। এই আসন করার সময় প্রথমে হাঁটুর উপরে ভর দিয়ে বসুন। তারপর দুই পা জোড়া করুন এবং লক্ষ্য রাখবেন দুই পায়ের পাতাও যেন জোড়া থাকে। এবার আসতে আসতে সোজা হয়ে বসুন এবং হাত দুটি বুকের সামনে নমস্কার ভঙ্গিতে রাখুন। সপ্তাহে প্রতিদিন সময় না পেলে অন্তত ৪-৫ দিন এই আসন করুন, দেখবেন অনেকটাই উপকার পাবেন।

উত্তনাসন:

উত্তনাসন শুধু শরীরের জন্য না চুলের জন্যও খুব উপকারী। এই আসনটিও নিয়মিত সকালে ঘুম থেকে উঠে করতে হবে। এই আসন করার জন্য প্রথমে দু পায়ের মাঝে খানিকটা ফাঁক রেখে কোমরে হাত দিয়ে সোজা হয়ে দাঁড়ান। এর পরের কাজ হল হাঁটু একটুও না ভেঙে কোমর থেকে শরীরের নিচের অংশটি একেবারে ঝুঁকিয়ে দিন। এইভাবে প্রায় ১০-১৫ সেকেন্ড থাকুন। এই আসনটি প্রথমে করতে কষ্ট হলেও নিয়মিত করলে ধীরে ধীরে ঠিকই অভ্যাস হয়ে যাবে। আর সপ্তাহে প্রতিদিন সময় না পেলে অন্তত ৪-৫ দিন এই আসন করে দেখুন চুলের সমস্যার সমাধান সম্ভব।

উষ্ট্রাসন:

​চুলের স্বাস্থ্য এবং গঠন ভালো রাখতে উষ্ট্রাসন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই আসনটি শরীর থেকে টক্সিন বের করে দিতে কার্যকরী ভূমিকা নেয়। এই আসনটি করার জন্য নিয়মিত সকালে ঘুম থেকে উঠে প্রথমে হাঁটুর উপর সোজা হয়ে বসুন এবং কোমর থেকে ধীরে ধীরে পিছনের দিকে ঝুঁকুন। এরপর দুটি হাত দিয়েই পায়ের পাতা ছোঁয়ার চেষ্টা করুন। এই আসনটি অন্তত ৩০ সেকেন্ড করতে হবে। নিয়মিত আসনটি করার সময় না পেলে সপ্তাহে ৪-৫ দিন করুন। চুলের যাবতীয় সমস্যার সমাধান এইভাবেই সম্ভব।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.