Yoga Asanas for the stronger and healthier lungs:শক্তিশালী এবং স্বাস্থ্যকর ফুসফুসের জন্য যোগ আসন!

Yoga Asanas for the stronger and healthier lungs:শক্তিশালী এবং স্বাস্থ্যকর ফুসফুসের জন্য যোগ আসন!

হাইলাইটস:

  • স্বাস্থ্য উন্নতির যোগব্যায়াম
  • প্রাকৃতিক শিক্ষা
  • বিস্তারিত আলোচনা

Yoga Asanas for the stronger and healthier lungs:শক্তিশালী এবং স্বাস্থ্যকর ফুসফুসের জন্য যোগ আসন!

বিশ্ব যেহেতু প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণের বিরুদ্ধে লড়াই করছে,ফুসফুসকে শক্তিশালী করা এখন আগের চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ।সামাজিক দূরত্ব অনুসরণ করা এবং ভাল স্বাস্থ্যবিধি বজায় রাখার পাশাপাশি,কোনও সংক্রমণ এড়াতে ফুসফুসকে সুস্থ রাখাও প্রয়োজন।

ফুসফুস এবং শ্বাসতন্ত্রের অতিরিক্ত কফের কণা শরীরকে বিভিন্ন ধরণের প্যাথোজেনের প্রজনন ক্ষেত্র করে তুলতে পারে।সামাজিক দূরত্ব এবং লকডাউন এখনও কার্যকর থাকায়,এটি সম্ভবত যোগব্যায়াম করার সর্বোত্তম সময় কারণ এটি কেবল ফুসফুসে শ্লেষ্মা ভাঙতে সাহায্য করে না বরং এটি শরীর থেকে বের করে দেয়।ক্রমবর্ধমান বায়ু দূষণের মাত্রা বাড়ার সঙ্গে প্রতি বছর দীপাবলির সময় পটকা ফাটা বায়ু দূষণ বৃদ্ধি করে।ফুসফুসের রোগীর সংখ্যাও বৃদ্ধি লক্ষ্য করা গেছে।

যোগব্যায়াম চাপের মাত্রা কমাতে এবং ফুসফুসকে শক্তিশালী করে তাদের কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে।যোগ ব্যায়াম যেমন বো পোজ বা হুইল পোজ ফুসফুসের ক্ষমতা উন্নত করে এবং শ্বাস নেওয়ার সাথে সাথে সেগুলিকে শক্তিশালী করে।যোগ ব্যায়াম শ্বাসনালী থেকে শ্লেষ্মা পরিষ্কার করতে সাহায্য করতে পারে।এই যোগ ব্যায়াম করার সর্বোত্তম সময় হল সূর্যোদয়ের আগে কারণ এটি ব্যক্তিকে সারাদিন উদ্যমী,ইতিবাচক এবং সক্রিয় রাখতে সাহায্য করে।যোগাসন যার মধ্যে রয়েছে পেট,থোরাসিক এবং ক্ল্যাভিকুলার শ্বাস-প্রশ্বাস কার্যকর শ্বাস নিয়ন্ত্রণ,শ্বাস-প্রশ্বাসের অভ্যাস উন্নত করতে এবং অক্সিজেন গ্রহণ বাড়াতে সাহায্য করে।

ভুজঙ্গাসন (কোবরা পোজ)

আপনার পেট সোজা করে শুয়ে পড়ুন এবং আপনার মাথা মাটিতে রাখুন।আপনার উভয় হাত আপনার কাঁধের উভয় পাশে রাখুন।ধীরে ধীরে আপনার হাতের তালুতে চাপ প্রয়োগ করুন এবং আপনার শরীরকে ধড় থেকে তুলে নিন,আপনার পিঠ এবং পেটের পেশী প্রসারিত করুন।আপনার বাহু সোজা করুন এবং আপনার কাঁধের ব্লেডগুলিকে আপনার পিঠের সাথে চেপে রাখুন। সিলিংয়ের একটি বিন্দুতে তাকান এবং এই ভঙ্গিটি প্রায় ১৫-৩০ সেকেন্ড ধরে রাখুন এবং শ্বাস ছাড়ার সাথে সাথে শুরুর অবস্থানে ফিরে আসুন।

কোবরা পোজ শুধুমাত্র মানসিক শান্তিই উন্নত করে না বরং মনকে শক্তিশালী করে এবং বুক ও ফুসফুস প্রসারিত করতে সাহায্য করে। এটি সায়াটিকাকে প্রশমিত করতে সাহায্য করে,মেরুদণ্ডকে শক্তিশালী করে এবং হাঁপানির উপসর্গ থেকে মুক্তি দেয়।

ধনুরাসন ওরফে ধনুকের ভঙ্গি:

আপনার পেটে শুয়ে,আপনার হাঁটু বাঁকিয়ে এবং আপনার তালু দিয়ে আপনার গোড়ালি আঁকড়ে ধরে শুরু করুন।এটির শক্তিশালী হোল্ড আছে।আপনার পা এবং বাহু যতটা পারেন উঁচু করুন।উপরের দিকে তাকান এবং কিছুক্ষণ এই ভঙ্গিতে থাকুন।

উষ্ট্রাসন ওরফে উট পোজ:

একটি যোগ মাদুরে হাঁটু গেড়ে শুয়ে পড়ুন এবং আপনার হাত আপনার নিতম্বে রাখুন।একই সাথে আপনার পিঠকে খিলান করুন এবং আপনার হাত সোজা না হওয়া পর্যন্ত আপনার পায়ের উপর আপনার হাতের তালু স্লাইড করুন।আপনার ঘাড় টেনে বা নমনীয় করবেন না,তবে একটি নিরপেক্ষ অবস্থানে রাখুন।এই ভঙ্গিতে কয়েক দফা শ্বাস নিন।শ্বাস ছাড়ার সময় ধীরে ধীরে প্রারম্ভিক অবস্থানে ফিরে আসুন।আপনার হাত ফিরিয়ে নিন এবং সোজা করার সাথে সাথে আপনার নিতম্বে ফিরিয়ে আনুন।

চক্রাসন ওরফে হুইল পোজ:

আপনার পিঠের উপর শুয়ে থাকুন,আপনার পা আপনার হাঁটুতে বাঁকান এবং নিশ্চিত করুন যে আপনার পা শক্তভাবে মেঝেতে রয়েছে।আপনার হাতের তালু আকাশের দিকে রেখে,কনুইতে আপনার বাহু বাঁকুন।কাঁধের উপর আপনার হাত রোল করুন,এবং আপনার মাথার উভয় পাশে মেঝেতে আপনার হাতের তালু রাখুন।

অর্ধ চন্দ্রাসন ওরফে হাফ মুন পোজ:

পদহস্তাসন দিয়ে শুরু করুন আপনার বাম পা পিছনে প্রসারিত করুন,আপনার হাঁটু নামিয়ে দিন এবং আপনার পায়ের আঙ্গুলগুলিকে নির্দেশ করুন।আপনার হাত আপনার মাথার উপরে প্রসারিত করুন এবং দেখুন।আপনার ডান হাঁটু আপনার গোড়ালির সাথে সারিবদ্ধ আছে তা নিশ্চিত করুন।আপনার উপরের শরীরকে পিছনের দিকে বাঁকান এবং একটি খিলান তৈরি করুন (যা অর্ধ-চাঁদের মতো দেখায়)।কিছুক্ষণ এই ভঙ্গিতে থাকুন।অন্য পায়ের সাথে একই পুনরাবৃত্তি করুন।

যখন আমরা যোগ প্রশিক্ষক নীতু সিং এর সাথে কথা বলেছিলাম,তিনি বলেছিলেন যে আসন করার সময় আপনি যত বেশি আপনার ফুসফুস প্রসারিত করবেন আপনার ফুসফুস তত বেশি স্বাস্থ্যকর এবং শক্তিশালী হবে।

এইরকম স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলা তে নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.