World Thyroid Day: আজ বিশ্ব থাইরয়েড দিবস, এই আবহে জেনে নেওয়া যাক কী কী খাবার পাতে রাখলেই কেটে যাবে থাইরয়েডের প্রকোপ

World Thyroid Day: বিশ্ব থাইরয়েড দিবস উপলক্ষে জেনে নিন হাইপোথাইরয়েডিজমের ফাঁদে পড়লে কী কী খাবার ডায়েটে রাখতেই হবে

 

হাইলাইটস:

  • আমাদের গলার নীচের দিকে রয়েছে থাইরয়েড গ্ল্যান্ড, যা থেকে নির্গত হয় অত্যন্ত জরুরি থাইরয়েড হরমোন
  • আর এই হরমোন হার্ট রেট নিয়ন্ত্রণ, দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ সহ একাধিক জরুরি কাজ একা হাতে সামলায়
  • তবে বিভিন্ন কারণে অনেকের শরীরেই এই হরমোন পর্যাপ্ত পরিমাণে উৎপন্ন হয় না, আর এই সমস্যাকেই বলা হয় হাইপোথাইরয়েডিজম

World Thyroid Day: আমাদের গলার নীচের দিকে একটি প্রজাপতি সদৃশ গ্ল্যান্ড রয়েছে, যার নাম হল থাইরয়েড গ্ল্যান্ড। এই গ্রন্থি থেকেই নির্গত হয় অত্যন্ত জরুরি থাইরয়েড হরমোন। আর এই হরমোন হার্ট রেট নিয়ন্ত্রণ, দেহের তাপমাত্রা নিয়ন্ত্রণ সহ একাধিক জরুরি কাজ একা হাতে সামলায়।

We’re now on WhatsApp – Click to join

তবে সমস্যা হল, বিভিন্ন কারণে অনেকের শরীরেই এই হরমোন পর্যাপ্ত পরিমাণে উৎপন্ন হয় না। আর এই সমস্যার বিজ্ঞানসম্মত নামই হল হাইপোথাইরয়েডিজম। আর একবার এই সমস্যার খপ্পরে পড়লেই ভুগতে শুরু করে শরীর।

তাই শরীরে এই রোগ বাসা বাঁধলে চিকিৎসকের পরামর্শ মতো ওষুধ খাওয়া জরুরি। সেই সঙ্গে কয়েকটি খাবারকেও ডায়েটে জায়গা করে দিতে হবে (Hypothyroidism Diet)। আর আজকের প্রতিবেদনে এমনই কিছু খাবার নিয়ে আলোচনা করা হল।

তাই বিশ্ব থাইরয়েড দিবসে (World Thyroid Day) এমনই কয়েকটি খাবার সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

We’re now on Telegram – Click to join

​সেলেনিয়াম যুক্ত খাবার খেতেই হবে​

সেলেনিয়াম হল এমন একটি উপাদান যা থাইরয়েড মেটাবোলিজমে সহযোগিতা করে। তাই তো বিশেষজ্ঞরা হাইপোথাইরয়েডিজমে আক্রান্ত রোগীদের নিয়মিত সেলেনিয়াম সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। আর সেই কারণেই নিয়মিত খেতে হবে মাছ, চিকেন, হোল হুইট পাউরুটি, টার্কি, ব্রাজিল নাটসের মতো কয়েকটি খাবার। তাতেই এর অভাব মিটিয়ে ফেলা সম্ভব।

সুগার ফ্রি ডায়েটের বিকল্প নেই​

মিষ্টি কিন্তু হাইপোথাইরয়েডে ভুক্তভোগী রোগীদের জন্য মোটেই ভালো নয়। কারণ যে কোনও ধরনের মিষ্টিরই দেহে প্রদাহের প্রকোপ বাড়ানোর ক্ষমতা রয়েছে। আর শরীরে ইনফ্লামেশন বৃদ্ধি হলেই থাইরয়েড হরমোন পর্যাপ্ত পরিমাণে তৈরি হতে পারে না। তাই আজ থেকেই আপনার ডায়েট থেকে মিষ্টিকে বের করে দিন। এমনকী রান্নায় এবং চায়ে চিনির ব্যবহারও কমাতে হবে। আশা করি, তাতেই হাতেনাতে উপকার পাবেন।

ভিটামিন বি হল মোক্ষম দাওয়াই

থাইরয়েডে আক্রান্তদের শরীরে সারাদিন লেগে থাকে ক্লান্তি। আর এই সমস্যার সহজ সমাধানে আপনাকে সাহায্য করতে পারে ভিটামিন বি১২ (Vitamin B12)। সেই সঙ্গে এই ভিটামিনের গুণে হাইপোথাইরয়েডের কারণে হওয়া শারীরিক ক্ষয়ক্ষতি থেকেও কিছুটা হলেও সেরে ওঠা সম্ভব। তাই আর দেরি না করে আজ থেকেই দুধ, চিজ, ডিম, বিনস, শতমূলী, টুনার মতো খাবার খাওয়া শুরু করে দিন।

প্রোবায়োটিকের জুড়ি নেই

হাইপোথাইরয়েডিজমের কারসাজিতে ক্ষুদ্রান্ত্রে ক্ষতিকর ব্যাকটেরিয়ার প্রকোপ বৃদ্ধি পায়। ফলে উপকারী ব্যাকটেরিয়া অকালে প্রাণ হারাতে শুরু করে। আর এই কারণেই পিছু নিতে পারে ক্রনিক পেটের সমস্যা। তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়ানোর কাজে লেগে পড়তে হবে। আর এই কাজে আপনাকে যোগ্যসঙ্গত দিতে পারে প্রোবায়োটিক সমৃদ্ধ দই। তাই আজ থেকেই দই খাওয়া শুরু করুন।

Read more:- শিল্প, উদ্ভাবন এবং সহযোগিতার মাধ্যমে জল সংরক্ষণের জন্য বিশ্বব্যাপী আন্দোলনে যোগ দিন

গ্লুটেন ফ্রি ডায়েটে ভরসা রাখুন​

হাইপোথাইরয়েডিজমে আক্রান্ত ব্যক্তিদের অনেকেরই সেলিয়াক ডিজিজ থাকে। যার ফলে তাঁরা গমে মজুত গ্লুটেন সহ্য করতে পারেন না। ফলে আটা বা ময়দার তৈরি কোনও খাবার খেলেই তাঁদের পেটের সমস্যায় পড়তে হয়। তাই আপনারও যদি এমন কোনও সমস্যা থাকে, তাহলে আজ থেকেই আটা, ময়দার খাবার থেকে দূরত্ব বাড়ানো শুরু করুন। তার বদলে ভাত, ওটস এবং ডালিয়া খেতে পারেন। আশা করি, ডায়েটে এই সামান্য পরিবর্তন আনলেই আপনার সুস্থ থাকার পথ প্রসস্থ হবে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.