World Hepatitis Day: বিশ্ব হেপাটাইটিস দিবস!

World Hepatitis Day:বিশ্ব হেপাটাইটিস দিবস!

 

হাইলাইটস:

  • রোগের কারণ
  • রোগের লক্ষণ
  • রোগ নিরাময়

World Hepatitis Day: বিশ্ব হেপাটাইটিস দিবস!

২৮শে জুলাই বিশ্ব হেপাটাইটিস দিবস হিসেবে পালিত হয়।ভাইরাল হেপাটাইটিস,এ বি বা সি হোক না কেন লিভারকে প্রভাবিত করে এমন একটি রোগ।অঙ্গটি চর্বি ভাঙ্গা,রক্তকণিকা পুনর্ব্যবহার এবং রক্তকে ডিটক্সিফাই করার জন্য দায়ী।

আজ আমরা বিশ্ব হেপাটাইটিস দিবস উদযাপন করছি।এটি প্রতি বছর ২৮ শেষ জুলাই পালিত হয়।মানুষকে এর লক্ষণ,কারণ এবং চিকিৎসা সম্পর্কে সচেতন করতে।এই রোগ সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য যা সবার জানা উচিত সেগুলো আলোচনা করা হলো।

রোগের কারনগুলি:

WHO এর মতে, লিভারের রোগ ভারতে মৃত্যুর দশম সবচেয়ে সাধারণ কারণ।ইন্ডিয়ান সোসাইটি ফর ক্লিনিক্যাল রিসার্চের একটি প্রতিবেদনে বলা হয়েছে যে হেপাটাইটিস সি,লিভারের সংক্রামক সারা ভারতে প্রায় ১২ মিলিয়ন মানুষকে প্রভাবিত করে।এটা শনাক্ত করা কঠিন হয়ে পড়ে কারণ এর কোনো লক্ষণই নাও থাকতে পারে,অথবা মানুষ ফ্লুতে বিভ্রান্ত হতে পারে।

কিছু নির্ধারিত লক্ষণগুলি হল: 

  1. হঠাৎ করে মোটা হয়ে যাওয়া
  2. সব সময় হাল করা রকমের জ্বর
  3. মাংসপিণ্ড তে সব সময় ব্যথা
  4. ক্ষুধা হ্রাস
  5. হালকা রঙের মল
  6. বমি বমি ভাব এবং বমি

সঠিক সময়ে চিকিৎসা না করালে লিভারে সিরোসিস এবং শেষ পর্যন্ত লিভার ক্যান্সার হতে পারে।

হেপাটাইটিস এ একটি ভাইরাল রোগ যা মৌখিকভাবে সংক্রমণ হতে পারে।কেউ দূষিত পানি/খাদ্য খেয়ে বা রোগীর সাথে সরাসরি যোগাযোগের মাধ্যমে সংক্রামিত হতে পারে,তবে আপনি দীর্ঘস্থায়ী ক্ষতি ছাড়াই এটি থেকে পুনরুদ্ধার করতে পারেন।হেপাটাইটিস বি রক্ত এবং শরীরের তরল মাধ্যমে ভ্রমণ করে,যখন সি ইনজেকশনের মাধ্যমে প্রেরণ করা হয়। উল্লেখযোগ্যভাবে,তাদের সকলের জন্য ভ্যাকসিন পাওয়া যায়।

হেপাটাইটিস হতে পারে পুরুষের বন্ধ্যাত্ব!

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, সারা বিশ্বে ৪০০ মিলিয়ন মানুষ হেপাটাইটিস বি বা সি নিয়ে বসবাস করছে।

হেপাটাইটিসের একটি স্বল্প পরিচিত প্রভাব হল যে এটি পুরুষদের মধ্যে বন্ধ্যাত্বের কারণ হয় বলেছেন ডাঃ কাবেরি ব্যানার্জি,আইভিএফ এবং বন্ধ্যাত্ব বিশেষজ্ঞ,অ্যাডভান্সড গাইনোকোলজি অ্যান্ড ফার্টিলিটি সেন্টার, নিউ দিল্লি, বিশ্ব হেপাটাইটিস দিবস উপলক্ষে।

বিশ্ব হেপাটাইটিস দিবস: সমস্ত রোগীদের কী করা উচিত?

১. টিকা নিন – হেপাটাইটিস এ এবং বি থেকে আপনাকে রক্ষা করার জন্য টিকা রয়েছে৷ সেগুলি পরিচালনা করুন৷

২. হেপাটাইটিসে আক্রান্ত ব্যক্তিদের থেকে দূরে থাকুন – সংক্রমিত ব্যক্তির রক্ত এবং দূষিত খাবার এবং পানির সংস্পর্শ এই রোগের প্রাথমিক উৎস। তাদের থেকে যতটা দূরে থাকুন।

৩. নিরাপদ যৌন অভ্যাস করুন- যেহেতু এই রোগটি যৌন যোগাযোগের মাধ্যমে সংক্রমিত হয়, তাই ভাইরাসে আক্রান্ত এমন কারো সাথে যৌন যোগাযোগ এড়িয়ে চলুন।

৪. কলের জল এড়িয়ে চলুন – পরিবর্তে বোতলজাত জল এবং হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন,বিশেষত ভ্রমণের সময়।

৫. অ্যালকোহল এবং ওষুধের মতো বিষাক্ত পদার্থগুলি এড়িয়ে চলুন- তারা অবশ্যই আপনার লিভারের ক্ষতি করে এবং হেপাটাইটিস হতে পারে।

৬. ওজন কমানোর দিকে লক্ষ্য রাখা উচিত- হেপাটাইটিস রোগীদের জন্য,বলা হয় যে ওজন বৃদ্ধিও লিভারে চর্বি জমা হতে পারে যা সিরোসিসের কারণ হতে পারে,তাই রোগীদের ওজন কমানোর দিকে লক্ষ্য রাখা উচিত।

এইরকম স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে চোখ রাখুন ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায়।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.