World Food Day 2022:৫টি দল যারা বুঝতে পারে খাদ্য একটি বিলাসিতা নয় প্রয়োজনীয়তা

World Food Day 2022: ৫টি দল যারা বুঝতে পারে খাদ্য একটি বিলাসিতা নয়, প্রয়োজনীয়তা

হাইলাইটস:

  • ফিডিং ইন্ডিয়া
  • রবিনহুড আর্মি
  • এমন নানা গ্রুপ সম্পর্কে আলোচনা

World Food Day 2022:৫টি দল যারা বুঝতে পারে খাদ্য একটি বিলাসিতা নয়, প্রয়োজনীয়তা: FAO (খাদ্য ও কৃষি সংস্থা) প্রতিষ্ঠার বার্ষিকী উপলক্ষে এবং যারা ক্ষুধার্ত এবং সকলের জন্য স্বাস্থ্যকর খাদ্য নিশ্চিত করার প্রয়োজন তাদের জন্য বিশ্বব্যাপী সচেতনতা ও কর্মকাণ্ড প্রচারের জন্য প্রতি 16 অক্টোবর বিশ্ব খাদ্য দিবস পালিত হয়। আমরা ভারতীয়দের খাবারের প্রতি বিশেষ পছন্দ আছে। আমরা খাওয়ার পাশাপাশি অন্যকেও খাওয়াতে ভালোবাসি। এই কারণেই আমরা নিশ্চিত করি যে প্রতিটি অনুষ্ঠান বা পার্টিতে খাবারের মজুদ একটু বাড়তি থাকে। বেশিরভাগ সময়, অনেক রাতের খাবারের পরে, আমরা প্রায়শই অনেক অবশিষ্ট খাবার পরে থাকে। যদিও এর কিছু আত্মীয়স্বজন এবং বন্ধুদের জন্য প্যাক করা হয়, বেশিরভাগই নষ্ট হয়ে যায়। সাধারণত, একবার বড় পার্টি শেষ হয়ে গেলে, আমরা ভাবি খাবারের সাথে কী করব। একটি পরিবর্তনের জন্য, আসুন খাবার নষ্ট না করি। এটি উত্পাদন করতে অনেক সময় লাগে। আপনি এই খাবারের মূল্য বুঝতে পারেন না, কিন্তু একজন কৃষকের সাথে খামারে একটি দিন কাটান, এবং আপনি জানতে পারবেন খাবার টেবিলে আপনার সুস্বাদু খাবারের পিছনে কী রয়েছে। কিছু গ্রুপ এবং এনজিও রয়েছে যারা অতিরিক্ত খাবার গ্রহণ করে সুবিধাবঞ্চিতদের মধ্যে বিতরণ করতে পারে।

১. ফিডিং ইন্ডিয়া:

ফিডিং ইন্ডিয়া হল একটি সামাজিক উদ্যোগ যা আপনার সমস্ত অতিরিক্ত খাবার সংগ্রহ করতে পারে, তা হতে পারে একটি সাধারণ পারিবারিক নৈশভোজ বা একটি বিশাল পার্টি থেকে এবং এটি এমন লোকেদের কাছে পৌঁছে দিতে পারে যাদের এটি সবচেয়ে বেশি প্রয়োজন। আপনি তাদের ২৪/৭ হেল্পলাইন নম্বরে যোগাযোগ করতে পারেন এবং আপনি যখন খাবার দান করতে চান তখন তাদের কল করতে পারেন। গুগল প্লেস্টোরে তাদের একটি অ্যাপও রয়েছে। ফিডিং ইন্ডিয়া চণ্ডীগড়, গোয়া, ইন্দোর, বেঙ্গালুরু, ভুবনেশ্বর, চেন্নাই, ফরিদাবাদ, নয়ডা, গুরগাঁও, হায়দ্রাবাদ, জয়পুর, কলকাতা, নাগপুর, মুম্বাই, পুনে এবং সোলানে কাজ করে। তাদের যোগাযোগের নম্বর হল 098711 78810।

. রবিন হুড আর্মি: 

রবিন হুড আর্মি হল একটি স্বেচ্ছাসেবক-ভিত্তিক সংস্থা যা রেস্তোরাঁ এবং বাড়ি (যদি বেশি পরিমাণে থাকে) ইত্যাদি থেকে অতিরিক্ত খাবার গ্রহণ করে এবং তা অভাবীদের মধ্যে বিতরণ করে। সংস্থাটির ২৩১৫ টিরও বেশি স্বেচ্ছাসেবক ১৯টি শহরে ছড়িয়ে রয়েছে। রবিন হুড আর্মি মুম্বাই, কলকাতা, হায়দ্রাবাদ, চেন্নাই, বেঙ্গালুরু, পুনে, জয়পুর এবং জবলপুরে কাজ করে। আপনার যদি আরও তথ্যের প্রয়োজন হয়, আপনি এখানে তাদের ওয়েবসাইট দেখতে পারেন।

৩. রুটি ব্যাংক বাই ডাব্বাওয়ালাস:

মুম্বাইয়ের গর্বিত ডাব্বাওয়ালারা মানুষের সমাবেশে খাবারের অপচয় রোধ করতে ‘রোটি ব্যাংক’ উদ্যোগ নিয়ে এসেছেন। জন্মদিনের পার্টি, বিয়ে বা অন্যান্য অনুষ্ঠান থেকে অবশিষ্ট খাবার ডাব্বাওয়ালারা সংগ্রহ করে সুবিধাবঞ্চিতদের দিয়ে দেয়। বাড়িতে অতিরিক্ত খাবার থাকলে সেখান থেকেও খাবার নিয়ে যায়। এই হেল্পলাইন নম্বরগুলি আপনাকে এই ডাব্বাওয়ালাদের খাবার দান করতে সাহায্য করতে পারে। 91-9867-221-310 বা 91-8652-760-542 নম্বরে তাদের সাথে যোগাযোগ করুন।

. অরন্নক্ষেত্র:

অন্নক্ষেত্র ক্যাটারার, রেস্তোরাঁ এবং সংস্থার থাকা ব্যক্তিদের কাছ থেকে খাবার সংগ্রহ করে। সংগ্রহ মূলত রাতে করেন তারা খাবার সংগ্রহ করার পর তা ফ্রিজে সংরক্ষণ করা হয়। চিকিৎসা বিশেষজ্ঞদের দ্বারা খাওয়ার উপযোগী ঘোষণা করার পরেই এটি অভাবীদের মধ্যে বিতরণ করা হয়। আপনি তাদের সাথে 91-9001295293 বা 0141-3221267 নম্বরে যোগাযোগ করতে পারেন।

৫. শেল্টার ডন বসকো: হল একটি NGO যেটি ১৯৮৭ সাল থেকে মুম্বাইয়ের পথশিশুদের সাথে কাজ করছে৷ এটি মুম্বাইতে পথশিশুদের সাহায্য করার জন্য বেশ কিছু প্রকল্প বাস্তবায়ন করেছে৷ সংস্থাটি অবশিষ্ট খাবার গ্রহণ করে যদি এটি রাত ৮ টার মধ্যে বিতরণ করা হয়। প্রশাসন তাদের খাবার সম্পর্কে আগে থেকে জানাতে বলে। আপনি তাদের সাথে 022-2415 0562 নম্বরে যোগাযোগ করতে পারেন।

এই বিশ্ব খাদ্য দিবস ২০২২, আসুন আমাদের ফুডহিরোদের সাথে একাকী দাঁড়াই যারা পরিস্থিতি নির্বিশেষে তাদের সম্প্রদায় এবং এর বাইরেও খাদ্য সরবরাহ করে চলেছে।

এইরকম স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

 

 

Leave a Reply

Your email address will not be published.