Women’s uses of sanitary items:বিহারি নারীদের বিপ্লব!

Women’s uses of sanitary items:বিহারি নারীদের বিপ্লব!

হাইলাইটস:

  • সচেতনতার অভাব
  • দৃষ্টিভঙ্গি পরিবর্তন
  • বিস্তারিত আলোচনা

Women’s uses of sanitary items:বিহারি নারীদের বিপ্লব!

ভারত সরকার সম্প্রতি ১৭টি রাজ্য এবং ৫টি কেন্দ্রশাসিত অঞ্চলের জন্য জাতীয় পরিবার স্বাস্থ্য সমীক্ষা-৫ (NFHS-5)ডেটা প্রকাশ করেছে। তথ্যে নারীর ক্ষমতায়নের সূচকও অন্তর্ভুক্ত ছিল।এরকম আরো একটি সূচক ছিল ১৫থেকে ২৪বছর বয়সী মহিলাদের মাসিকের সময় সুরক্ষার স্বাস্থ্যকর পদ্ধতির ব্যবহার।

মহিলারা তাদের পিরিয়ডের সময় বাণিজ্যিক বা স্থানীয় স্যানিটারি ন্যাপকিন,ট্যাম্পন,মাসিক কাপ ব্যবহার করে রক্ত প্রবাহ নিয়ন্ত্রণ করতে,যা স্যানিটারি আইটেম হিসাবে পরিচিত।

তথ্য অনুসারে,প্রায় সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে স্যানিটারি ন্যাপকিনের ব্যবহার বৃদ্ধি পেয়েছে।৮টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল- গোয়া,আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জ, মিজোরাম,তেলেঙ্গানা, দাদরা এবং নাগরা হাভেলি,হিমাচল প্রদেশ,লক্ষদ্বীপ ৯০ শতাংশ বা তার বেশি মহিলা স্যানিটারি আইটেম ব্যবহার করেছেন।বিহার,গুজরাট,মেঘালয়,আসামে ৭০ শতাংশেরও কম মহিলা স্যানিটারি আইটেম ব্যবহার করেন।

কিন্তু যখন আমরা সংখ্যার দিকে তাকালাম,বিহার স্যানিটারি ন্যাপকিনের ব্যবহার কম দেখা গিয়েছে।হ্যাঁ,বিহারের ২২টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে স্যানিটারি ব্যবহারের ক্ষেত্রে সর্বনিম্ন,তবে নীতীশ কুমারের নেতৃত্বাধীন বিহারে স্যানিটারি আইটেমগুলির ব্যবহারে সর্বাধিক শতাংশ বৃদ্ধি প্রায় 50 শতাংশ দেখানো হয়েছে৷একইভাবে আসাম যা দ্বিতীয় সর্বনিম্ন এবং ত্রিপুরা যা পঞ্চম সর্বনিম্ন তারা স্যানিটারি আইটেমগুলির ব্যবহারে উচ্চ শতাংশ বৃদ্ধি দেখিয়েছে।

শহুরে এবং গ্রামীণ জনসংখ্যার স্যানিটারি আইটেম ব্যবহারে পার্থক্য:

১১টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল-হিমাচল প্রদেশ,গোয়া,আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ,তেলেঙ্গানা,পশ্চিমবঙ্গ,কর্ণাটক,মহারাষ্ট্র,লাক্ষাদ্বীপ,তেলেঙ্গানা,মিজোরাম,দাদরা এবং নগর হাভেলি-তে ৯০ শতাংশ বা তার বেশি মহিলা স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করেন না।শহুরে এলাকায় মোট ২২ টি রাজ্যে ৭৫ শতাংশ স্যানিটারি আইটেম ব্যবহার করে।

বিহার সরকার কিভাবে মাসিক স্মৃতির সমাধান করছে:ঋতুস্রাবের কারণে মেয়েরা তাদের স্কুলের দিনগুলোর প্রায় ২০ শতাংশ মিস করে।বিহার এবং পশ্চিমবঙ্গের রাজ্য সরকার এই সংখ্যাগুলিকে উন্নত করতে মাধ্যমিক এবং উচ্চ বিদ্যালয়ে স্যানিটারি ন্যাপকিন সামগ্রী বিতরণ শুরু করেছে।স্বনির্ভর গোষ্ঠীগুলি এই উভয় রাজ্যের সরকারের জন্য একটি দুর্দান্ত সহায়তা ছিল।

বিহারে বাইসাইকেল নথিভুক্ত হওয়ার করণের ফলে মেয়েদের তালিকাভুক্তির হার ৩২ শতাংশ বেড়েছে।পশ্চিমবঙ্গ সরকার ২০১৩ সালে’কন্যাশ্রী প্রকাপলা’স্কিম চালু করেছিল দরিদ্র পরিবারগুলিকে সাহায্য করতে যাদের মেয়েরা গুরুতর অর্থনৈতিক অবস্থার কারণে বাদ পড়েছিল।এই বিভিন্ন স্কিম মেয়েদের উচ্চ শিক্ষার স্তর পেতে সাহায্য করেছে,তাই তাদের শরীরের অবস্থান বুঝতে সাহায্য করেছে।

এইরকম নারী সুলভ নানা তথ্য জানতে ওয়ান ওয়াল্ড নিউজ বাংলায় চোখ রাখুন।

 

Leave a Reply

Your email address will not be published.