Women Health: যদি আপনার বয়স ৫০ এর উপরে হয়, তাহলে আপনাকে অবশ্যই আপনার খাদ্যতালিকায় এই পরিবর্তনগুলি করতে হবে

Women Health: ৫০ বছর বয়সের পরে, মহিলাদের তাদের স্বাস্থ্যের বিশেষ যত্ন নেওয়া উচিত, এই পুষ্টিগুলি অবশ্যই ডায়েটে অন্তর্ভুক্ত করতে হবে

হাইলাইটস:

  • আপনি জীবনের এই পর্যায়ে পৌঁছানোর পরে আপনার খাবার সম্পর্কে আরও নির্বাচনী হওয়া গুরুত্বপূর্ণ।
  • আপনি আপনার প্লেটে যা রাখেন তা আপনার শরীর এবং ত্বকে প্রতিফলিত হয়।
  • যদিও ভালো পুষ্টি সারা জীবন জুড়ে গুরুত্বপূর্ণ, এটি ৫০ বছর এবং তার পরেও বেশি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

Women Health: আপনি জীবনের এই পর্যায়ে পৌঁছানোর পরে আপনার খাবার সম্পর্কে আরও নির্বাচনী হওয়া গুরুত্বপূর্ণ কারণ আপনি আপনার প্লেটে যা রাখেন তা আপনার শরীর এবং ত্বকে প্রতিফলিত হয়। যদিও ভালো পুষ্টি সারা জীবন জুড়ে গুরুত্বপূর্ণ, এটি ৫০ বছর এবং তার পরেও বেশি গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

We’re now on Whatsapp – Click to join

৫০ বছর বয়সের পরে মহিলাদের ডায়েট প্ল্যান করা উচিত:

একজন মহিলার শরীর অনেক বাহ্যিক এবং অভ্যন্তরীণ পরিবর্তনের মধ্য দিয়ে যায়। ৫০ এর পরে, তাদের বিপাক হ্রাস পেতে শুরু করে, তারা মেনোপজে প্রবেশ করে এবং এর সাথে তারা পেশী শক্তি হারাতে শুরু করে এবং আরও স্বাস্থ্য সমস্যা বিকাশের প্রবণ হয়ে পড়ে। এমতাবস্থায়, এই সমস্ত স্বাস্থ্য উদ্বেগ মোকাবেলা করার জন্য, তাদের শরীরের চাহিদা অনুযায়ী তাদের খাদ্য নিয়ন্ত্রণ করতে হবে। তারপরে আপনাকে জীবনের এই পর্যায়ে আপনার খাবারের পছন্দ সম্পর্কে আরও ভাবতে হবে। যদিও ভাল পুষ্টি সারা জীবন গুরুত্বপূর্ণ, তবে এটি ৫০ বছর এবং তার পরেও বেশি গুরুত্বপূর্ণ।

পেশী সুস্থ রাখতে প্রোটিন-

বয়স বাড়ার সাথে সাথে আমাদের শরীরে অনেক পরিবর্তন ঘটে, এমন পরিস্থিতিতে বার্ধক্যে পেশী ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে এবং এর প্রধান কারণ হল কম শারীরিক পরিশ্রম এবং কম প্রোটিন গ্রহণ। জীবনের এই পরবর্তী পর্যায়ে খাদ্যে আরও প্রোটিন অন্তর্ভুক্ত করা পেশী ক্ষয় রোধ করতে পারে এবং আঘাতের ঝুঁকি কমাতে পারে। কিন্তু ৫০ বছরের বেশি বয়সী মহিলাদের তাদের দৈনন্দিন খাদ্যতালিকায় প্রোটিনের পরিমাণ বাড়ানোর পরামর্শ দেওয়া হয়।

হাড়ের স্বাস্থ্যের জন্য ক্যালশিয়াম-

আমরা সবাই জানি যে বয়স বাড়ার সাথে সাথে আমাদের হাড়ের ঘনত্ব কমতে থাকে যা আমাদের অস্টিওপোরোসিসের ঝুঁকিতে ফেলতে পারে। আশ্চর্যের বিষয় হল, পাতলা হাড় এবং ইস্ট্রোজেনের ক্রমহ্রাসমান মাত্রার কারণে পুরুষদের তুলনায় মহিলারা অস্টিওপরোসিস হওয়ার প্রবণতা বেশি, একটি হাড়-সুরক্ষাকারী হরমোন যা মহিলাদের মেনোপজে পৌঁছালে কমে যায়। তাই, হাড়ের ভালো স্বাস্থ্যের জন্য আপনার ডায়েটে আরও ক্যালশিয়াম সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ।

সোডিয়াম গ্রহণ কমান-

আপনিও যদি প্রায়ই খাবার টেবিলে বসার সময় আপনার খাবারে কিছু লবণ ছিটিয়ে দেন, তাহলে আপনার এই অভ্যাস ত্যাগ করা উচিত। কারণ বয়স বাড়ার সঙ্গে উচ্চ সোডিয়াম গ্রহণ স্ট্রোক এবং উচ্চ রক্তচাপের ঝুঁকি বাড়ায়। এমন পরিস্থিতিতে, লবণের পরিবর্তে, আপনি আপনার খাবারে স্বাদ যোগ করতে অন্যান্য ভেষজ এবং মশলা ব্যবহার করতে পারেন।

মস্তিষ্কের জন্য ভিটামিন বি১২ এর ব্যবহার-

প্রতিটি মানুষের বার্ধক্য মস্তিষ্কের কার্যকারিতার উপরও নেতিবাচক প্রভাব ফেলে। এমতাবস্থায় মস্তিষ্কের ভালো কার্যকারিতার জন্য খাবারে ভিটামিন বি১২ যোগ করা প্রয়োজন। কারণ ভিটামিন বি১২বেশিরভাগ প্রাণী-ভিত্তিক খাদ্য পণ্যে উপস্থিত থাকে, তবে আপনি যদি নিরামিষ হন তবে আপনি সম্পূরক গ্রহণ করতে পারেন। আমাদের শরীরে এই পুষ্টির বেশি পরিমাণে প্রয়োজন হয় না।

সুস্বাস্থ্যের জন্য ভিটামিন ডি-

আমাদের শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি সব বয়সের মানুষের মধ্যেই দেখা যায়। যদিও সূর্যালোক, ভিটামিন ডি-এর সবচেয়ে বড় উৎস, প্রচুর পরিমাণে পাওয়া যায়, তবুও বিপুল সংখ্যক লোকে এই অত্যাবশ্যক পুষ্টির ঘাটতি রয়েছে। এই ভিটামিন শরীরের অনেক অভ্যন্তরীণ ক্রিয়াকলাপে কেন্দ্রীয় ভূমিকা পালন করে এবং তাই ৫০ বছরের বেশি বয়সী মহিলাদের জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে ওঠে।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.