Why should one go for a Regular Dental Check ups:কেন নিয়মিত ডেন্টাল চেক আপের জন্য যেতে হবে!

Why should one go for a Regular Dental Check ups:কেন নিয়মিত ডেন্টাল চেক আপের জন্য যেতে হবে!

হাইলাইটস:

  • দাঁত আমাদের সৌন্দর্য বৃদ্ধি করে
  • আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ অংশ
  • যার দাঁতের চিকিৎসা খুবই দরকারি

Why should one go for a Regular Dental Check ups:কেন নিয়মিত ডেন্টাল চেক আপের জন্য যেতে হবে!

প্রতি ছয় মাসে একবার আপনার ডেন্টিস্টের কাছে যাওয়া অপরিহার্য।কিন্তু সবাই তা করে না। যখন আপনি আপনার দাঁতের স্বাস্থ্য সুরক্ষিত করতে চান তখন এটি করা সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসগুলির মধ্যে একটি।আপনি কি মনে করেন যে নিয়মিত দাঁতের ডাক্তারের পরিদর্শন থেকে কিছু ভালো বেরিয়ে আসে?যদি হ্যাঁ,তাহলে এই নিবন্ধে আমরা আপনার জন্য গুরুত্বপূর্ণ পয়েন্টগুলি তালিকাভুক্ত করেছি।

নিয়মিত ডেন্টিস্ট পরিদর্শন করার জন্য বিভিন্ন কারণ আছে

মুখের ক্যান্সার সনাক্তকরণ: এটা জেনে আশ্চর্যজনক হবেন যে মুখের ক্যান্সার বিভিন্ন উপায়ে প্রকাশ পেতে পারে।এবং যেহেতু অনেকেই এর লক্ষণগুলি সম্পর্কে জানেন না,তাই মুখের ক্যান্সার সঠিকভাবে নির্ণয় করতে ব্যর্থ হয় এবং এটি জীবনের জন্য হুমকিস্বরূপ হয়ে ওঠে।দাঁতের স্বাস্থ্য সুবিধাগুলি এখন সনাক্ত করা সম্ভব করেছে।

একজন বিশেষজ্ঞ দন্তচিকিৎসক নিয়মিত চেক-আপের মাধ্যমে এর লক্ষণগুলি সনাক্ত করতে পারেন,যা এটিকে সহজতর করে তোলে। ডেন্টিস্ট যখন কোনো অস্বাভাবিকতা দেখতে পান,তখন তারা কয়েক সেট চেক-আপের জন্য বলবেন এবং সঠিক চিকিৎসা শুরু করবেন। একটি সনাক্তকরণ প্রক্রিয়া রয়েছে যা ব্যথামুক্ত, আক্রমণাত্মক নয় এবং অল্প সময়ের জন্য স্থায়ী হয়।এই পরীক্ষা মুখের ভিতরে টিউমার দ্বারা সৃষ্ট মৃত টিস্যুগুলির অদৃশ্য লক্ষণগুলি ধরে রাখতে পারে।প্রক্রিয়াটি ব্যথামুক্ত এবং সম্পূর্ণরূপে আপনার জীবন পরিবর্তন করতে পারে।

আপনি গহ্বর, ফলক এবং টারটার পরিত্রাণ পেতে পারেন

এমনকি যখন আপনি যত্ন সহকারে ব্রাশ করেন,তখন আপনার মুখে ছোটখাটো জায়গা থাকতে পারে যা আপনি মিস করতে পারেন এবং এটি ময়লা এবং জীবাণু বহন করতে পারে।যদি একটি প্লেক তৈরি হয় তবে এটি অপসারণ করা খুব চ্যালেঞ্জিং হতে পারে কারণ এটি টারটারে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।আপনি যখন প্রতিদিনের দাঁতের পরিষ্কারের জন্য অপ্ট-ইন করেন,তখন এটি দাঁত থেকে টারটার কেড়ে নিতে পারে এবং টারটারকে দাঁতে গর্ত তৈরি করা থেকেও বাধা দেয়। সাধারণত গহ্বরগুলি কোনও সতর্কতা চিহ্ন দেয় না।মাঝে মাঝে আপনি দাঁতের সংবেদনশীলতা বা ব্যথা অনুভব করবেন।

যদি আপনার ক্ষতি হয়ে যায়,তখন সম্ভাবনা থাকে যে আপনাকে ডেন্টিস্টের সাথে যোগাযোগ করতে হবে যাতে এটি ঠিক করা যায়।যখন আপনি প্রতিদিনের চেক-আপের জন্য অপ্ট-ইন করেন,তখন আপনার দাঁতের পরিচ্ছন্নতা থাকতে পারে যা টারটারকে ধ্বংসাত্মক হওয়ার আগেই সরিয়ে নিতে পারে।এবং যদি আপনি এটি সম্পর্কে চিন্তা করেন,একটি ডেন্টাল ক্লিনিং অ্যাপয়েন্টমেন্ট ডেন্টাল ফিলিং বেছে নেওয়ার চেয়ে বেশি যুক্তিসঙ্গত।

মাড়ির রোগ

টারটার এবং প্লেক তৈরি হওয়া শুধু দাঁতের ক্ষয়ই করে না,এর ফলে মাড়ির টিস্যুও ক্ষয় হতে পারে। এটি ঘটে যখন টারটার বিকশিত হয়,যার ফলে একটি সংক্রমণ হয়,যেখানে মাড়ি আপনার দাঁতের সাথে সংযুক্ত হয়ে যায়,যার ফলে মাড়িটি সম্পূর্ণরূপে দূরে সরে যায়।একে মাড়ির প্রদাহ বলা হয় এবং এটি দাঁতের সাথে মাড়ি সংযুক্তকারী টিস্যুকে প্রভাবিত করতে পারে।

আপনি যদি নিয়মিত এইভাবে দাঁতের পর্যবেক্ষণ করানোর জন্য ডাক্তারের সম্মুখীন হন তবে এই সমস্ত রোগ গুলি থেকে আপনি যথাযথভাবে উদ্ধার পাওয়ার একটা ব্যবস্থা করে নিতে পারবেন তাই এটি খুবই গুরুত্বপূর্ণ যে নিয়মিত দাঁতের চিকিৎসা করানো।

খারাপ অভ্যেস গুলিকে না বলতে শিখুন:

আপনার অনেক খারাপ অভ্যেসগুলি রয়েছে যেগুলি আপনি দাঁতের খুবই ক্ষতি করতে পারে।

এর মধ্যে রয়েছে নখ কামড়ানো,বরফ চিবানো, দাঁত পিষে,চোয়াল চেপে ধরা,শক্ত মিষ্টি খাওয়া এবং খুব শক্ত করে দাঁত ব্রাশ করা,ধূমপান এবং অতিরিক্ত রেড ওয়াইন এবং কফি পান করাও খারাপ অভ্যাস হিসাবে বিবেচিত হয়।আপনি যখন দৈনিক ডেন্টাল চেক-আপের জন্য অপ্ট-ইন করেন,তখন আপনার ডেন্টিস্ট এই অভ্যাসের কারণে মৌখিক ক্ষতির পরীক্ষা রাখতে পারেন। কখনও কখনও,ক্ষতিগুলি লক্ষ্য করা যায় না আপনি যখন ধ্বংসাত্মক অভ্যাস সম্পর্কে শিখতে পারেন, এবং তা পরিবর্তন করতে পারেন এবং একটি সুস্থ জীবনযাপন করতে পারেন।

এইরকম স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পাওয়ার জন্য ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলায় নজর রাখুন।

Leave a Reply

Your email address will not be published.